২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ৬:২২:০৪ অপরাহ্ন


দুটো মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান পরিদর্শনে কনসাল জেনারেল
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-১২-২০২২
দুটো মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান পরিদর্শনে কনসাল জেনারেল বাংলাদেশ স্ট্যান্ডার্ড এক্সপ্রেস ও বিএ এক্সপ্রেস পরিদর্শনে কনসাল জেনারেল


নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম দুটো মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠান পরিদর্শন করেছেন। গত ৫ ডিসেম্বর কনসাল জেনারেল ড. মনিরুল ইসলাম নিউইয়র্কে অবস্থিত বাংলাদেশের স্ট্যান্ডার্ড ব্যাংক এবং ব্যাংক এশিয়ার অঙ্গপ্রতিষ্ঠান স্ট্যান্ডার্ড এক্সপ্রেস এবং বিএ এক্সপ্রেস পরিদর্শন করেন। পরিদর্শনকালে তিনি করপোরেট অফিসের কর্মকর্তা-কর্মচারী এবং রেমিট্যান্স প্রেরণের জন্য আগত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন এবং তাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা বৈধ চ্যানেলে বাংলাদেশে প্রেরণের জন্য তাদের আন্তরিক ধন্যবাদ জানান। এসময় কনসাল জেনারেলের সাথে কনস্যুলেটের কাউন্সিলর আয়শা হক উপস্থিত ছিলেন।  

পরিদর্শনকালে কনসাল জেনারেল বাংলাদেশ সরকারের প্রবাসবান্ধব নীতি এবং প্রবাসী ও তাদের পরিবারের কল্যাণার্থে সরকার গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রবাসীদেরকে আরো বেশি করে বৈধ পথে রেমিট্যান্স প্রেরণের জন্য আবেদন জানান। এ প্রসঙ্গে তিনি বাংলাদেশের অর্থনেতিক উন্নতিতে প্রবাসীদের ভূমিকা, বিশেষ করে এ উন্নয়নের অগ্রযাত্রায় রেমিট্যান্সের অপরিসীম  অবদানের কথা দৃঢ়তার সাথে ব্যক্ত করেন। বর্তমান বিশ্ববাস্তবতায় একদিকে করোনা মহামারীর নেতিবাচক প্রভাব এবং অন্যদিকে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি- রেমিট্যান্সের  প্রাসঙ্গিকতা ও প্রয়োজনীয়তা পূর্বের যে কোনো সময়ের চেয়ে বেশি বলে কনসাল জেনারেল যোগ করেন। এছাড়াও  কনসাল জেনারেল করপোরেট হাউজের কর্মকর্তাদের নিকট বর্তমানে তাদের রেমিট্যান্স প্রবাহের সার্বিক অবস্থার চিত্র সম্পর্কে অবগত হন এবং রেমিট্যান্স প্রেরণ সংক্রান্ত বিষয়ে যে কোনো সহযোগিতা প্রদানে কনস্যুলেটের আগ্রহের কথা পুনর্ব্যক্ত করেন। রেমিট্যান্স প্রেরণের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রে অবস্থিত রেমিট্যান্স হাউজগুলোর অবদানের কথা উল্লেখ করে  তিনি তাঁদের সহযোগিতা ও প্রচেষ্টা অব্যাহত রাখার অনুরোধ করেন। আলোচনাকালে কনসাল জেনারেল সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনা ও সুবিধাসমূহ যুক্তরাষ্ট্রে বসবাসরত সকল প্রবাসীদের মধ্যে ব্যাপক প্রচার প্রচারণার মাধ্যমে জনসচেতনতা তৈরির ওপর জোর গুরুত্বারোপ করেন। এ বিষয়ে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসমূহকে সম্পৃক্ত করা ও  রেমিট্যান্স সপ্তাহ বা মেলার আয়োজন করাসহ বৈধপথে রেমিট্যান্স বৃদ্ধিতে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।  কনসাল জেনারেল রেমিট্যান্স হাউজগুলোতে কর্মরত সকলকে ভবিষ্যতে সেবার মান সমুন্নত রাখার জন্য ও রেমিট্যান্স প্রবাহ আরো বাড়ানোর বিষয়ে সংশ্লিষ্ট সকলকে আরো কার্যকর ও অভিনব উদ্যোগ ও কার্যক্রম গ্রহণ করার আহ্বান জানান। করপোরেট হাউজসমূহের সিইওবৃন্দ তাদের অফিস পরিদর্শনের জন্য কনসাল জেনারেলকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, ইতোপূর্বে কনসাল জেনারেল নিউইয়র্কের ম্যানহাটনে অবস্থিত সোনালী এক্সচেঞ্জ হাউস পরিদর্শন করেন এবং সিইও দেবশ্রী মিত্রের সাথে অনুরূপ বৈঠক করেন।

শেয়ার করুন