২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৩:৩৩:৩৫ পূর্বাহ্ন


আলবিদা ২০২২, শুভেচ্ছা ২০২৩
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ৩১-১২-২০২২
আলবিদা ২০২২, শুভেচ্ছা ২০২৩


আমাদের সক্ষিপ্ত জীবনের এখন গোধূলি বেলা। সত্তরের ধূসর সময়ে কত স্মৃতি মনে পরে। আজ আরো একটি ইংরেজি  বর্ষের শেষ দিনে সালতামামি  করছি, জানিনা কোথায় থাকবো ২০২৩ শেষ দিনে।  

কুয়াশার চাদরে ঢাকা ২০২২ শেষ সূর্যোদয় দেখলাম, প্রাণের শহর ঢাকা মহানগরীতে আমাদের উত্তরা বাসার ছাদ থেকে। মনে আছে ১ জানুয়ারী ২০২২ সূর্যোদয় দেখেছিলাম প্যাসিফিক মহাসাগর পারে নাতি জোহায়ের আর নাতনি ফাতিমার সাথে। গুনে গুনে ৩৬৫ ঘটনা বহুল দিন কাটলো। জীবনের বটবৃক্ষ থেকে আরো একটি সবুজ পাতা বিবর্ণ হয়ে কালের গর্বে বিলীন হলো।  অস্ট্রেলিয়ায় এখন কাটছে অবসর সময়। নানাবিষয় ক্রীড়া, জ্বালানি , রাজনীতি নানা বিষয় নিয়ে গবেষণা লিখা লিখি নিয়ে কেটেছে সময়। ডিজিটালি  উপস্থিত থেকেছি নানা অনুষ্ঠানে। করোনা সম্পূর্ণ বিদায় নিলে হয়তো থাইল্যান্ডে কাজ করতাম যুক্তরাষ্ট্রের একটি কোম্পানিতে। 

রোজি ,শুভ্র ফাতিমা জোহাইয়েরকে নিয়ে একটি সাগর পারের রিসোর্টে কয়েক দিন মধুর সময় কেটেছে প্রকৃতির অকৃত্তিম রূপ দেখে। ক্যাঙ্গারু এবং নানা বর্ণের পাখিদের কাছাকাছি সময় উপভোগ করেছি।  

তিন বছর বাংলাদেশে কেটেছে জুলাই -অক্টোবর স্মৃতি ময় সময়। ফরিদপুরে মায়ের নামে নাম ইফ্ফাত মঞ্জিল সবার সম্মতি নিয়ে পুন নির্মাণের জন্য ডেভেলপারের সঙ্গে চুক্তি করেছি। ভাই বোনদের ছেলে মেয়েদের উপস্থিতিতে কিছু সময় কেটেছে শিশু কাল আর কৈশোরের সোনালী স্মৃতি রোমন্থনে। বিশেষ করে স্বপ্নের পদ্মা সেতু পেরিয়ে যেতে গর্বে বুক ভরেছে।  ফিরতি পথে গোয়ালন্দ -আরিচা আবারো দেখা হয়ে গেছে, পদ্মায় নৌকা ভ্রমণে সূর্যাস্ত দেখেছি রিফাত, সোহানী সায়েরকে নিয়ে। দেশে বিরাজমান জ্বালানি বিদ্যুৎ সংকট নিয়ে বার বার কথা বলেছি ইলেকট্রনিক মিডিয়ায়, উপস্থিত থেকেছি নানা আলোচনায়, পেট্রোবাংলার এবং  বিদ্যুৎ কোম্পানি গুলোর তরুণ নবীন পেশাদারদের প্রশিক্ষণ দিয়েছি। 

স্মৃতিময় সময় কেটেছে সাতক্ষীরা, রাজশাহী, দিনাজপুর, টাঙ্গাইল সফরে বিভিন্ন শ্রেণীর মানুষের সঙ্গে মিলিত হয়ে. আমার বুয়েট সহপাঠীর  প্রতিষ্ঠানের হয়ে কাজ করেছি, আরো অভিজ্ঞতা হয়েছে এ যুগের দুটি ছায়াছবি হাওয়া আর পরান ছবি প্রেক্ষাগৃহে থেকে। অবশেষে আবারো করোনা আক্রান্ত হয়ে গৃহ বন্ধি থেকেছি,অক্টোবরের শুরুতে অস্ট্রেলিয়ায় ফেরার পথে কুয়ালামপুরে ভাগ্নি সোহানীর সঙ্গে কেটেছে কয়েকটি দিন। কুয়ালামপুর আমার অন্যতম প্রিয় শহর। পেট্রোনাস টাওয়ার, পুত্রাজায়া ভালো লাগে। ফিরেছি অস্ট্রেলিয়া। ফাতিমা জোহায়েরের সেই কি উচ্ছাস। দুটি মাস অনাবিল আনন্দে কেটেছে।  

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠারত টি ২০ বিশ্ব কাপ ক্রিকেট নাতি নাতনিকে নিয়ে মাঠে থেকে উপভোগ করেছি।

আবারো বাংলাদেশ আসলাম জানুয়ারি মাসে বাংলাদেশ সেনাবাহিনী ব্যাবস্থাপনায় স্থাপিত মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স এন্ড টেকনোলজিতে ১১-১৩ ডিসেম্বর জ্বালানি বিদ্যুৎ কনফারেন্স অস্ট্রেলিয়ান বিশেষজ্ঞ হয়ে যোগ দিতে। বাংলাদেশ এবং বিশ্বের বিভিন্ন দেশে কর্মরত শতাধিক একাডেমিসিয়ান, জ্বালানি বিশেষজ্ঞদের সঙ্গে মধুর সময় কেটেছে। ভালো লেগেছে বাংলাদেশের বর্তমান প্রজন্মের মেধাবী ছেলে মেয়েদের আগ্রহ আর জ্ঞানের ক্ষুধা দেখে। সাথীদের নিয়ে পদ্মা বহুমুখী সেতু পরিদর্শন ছিল আরো এক বিশেষ অভিজ্ঞতা। একটি গ্রুপ নিয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করেছি।


সালেক সুফী 


ফিফা বিশ্বকাপের খেলাগুলো উপভোগ করেছি,লিখেছি , বিশ্বকাপ নিয়ে মিডিয়ায় কথা বলেছি এরই মাঝে এসে গেলো বাংলাদেশ ভারত ওডিআই আর টেস্ট সিরিজ।  রেডিও ভূমিতে ওডিআই ম্যাচগুলো নিয়ে উপস্থিত থেকেছি , ঢাকা টেস্ট ম্যাচে মাঠে উপস্থিত ছিলাম। এরই মাঝে বুয়েট বান্ধবীর কোম্পানির হয়ে কিছু কাজ করছি।  আজ (শনিবার )থাকবো ২০২২ শেষ দিনে আমাদের বুয়েট ৭৭ গ্রুপের একটি প্রীতি মিলনমেলায়। 


শেয়ার করুন