২৫ এপ্রিল ২০১২, বৃহস্পতিবার, ১১:০০:৪৫ অপরাহ্ন


বিচারবহির্ভূত হত্যার প্রকল্প পরিত্যাগ করতে হবে -আ স ম রব
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৩
বিচারবহির্ভূত হত্যার প্রকল্প পরিত্যাগ করতে হবে  -আ স ম রব


মার্কিন নিষেধাজ্ঞার পর র‌্যাব কর্তৃক  বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা নেমে আসার প্রেক্ষিতে সরকারকে রাষ্ট্রের নাগরিক হত্যা শূন্যে নামিয়ে আনার আহ্বান জানিয়েছেন। জাতীয় সমাজতান্ত্রিক দল -জেএসডি সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন।

আজ এক  বিবৃতিতে তারা একথা বলেন।  তারা আরো বলেন, গত সপ্তাহের হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদনে চিহ্নিত করা হয়েছে বাংলাদেশের বিচারবহির্ভূত হত্যা কমিয়ে আনার ক্ষেত্রে উন্নতি ঘটেছে। লক্ষণীয় গত এক বছরে রাষ্ট্রীয় নিরাপত্তার নামে বিচারবহির্ভূত হত্যা কম সংঘঠিত হওয়ায় রাষ্ট্রীয় বা সামাজিক নিরাপত্তায় কোন হুমকি সৃষ্টি হয়নি।

এতে প্রমাণিত হয়, অতীতে সন্ত্রাস প্রতিরোধে ও আইন প্রয়োগের ক্ষেত্রে র‌্যাব এর জবাবদিহিতার চরম ঘাটতি ছিল। হত্যাকাণ্ড নিয়ে সরকার বন্দুকযুদ্ধের অবিশ্বাস্য গল্প অব্যাহতভাবে সমর্থন করে যাচ্ছিল, প্রতিনিয়ত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে অত্যাবশ্যকীয় করে তুলেছিল এবং মানবাধিকার লঙ্ঘনের যাবতীয় ঘটনাকে অস্বীকার করছিল আজ তার সকলই অসার প্রমাণীত হল।


জাতি নিশ্চিত হতে চায় এই পরিবর্তন শুধুমাত্র কোন নিষেধাজ্ঞার চাপে নয় বরং নৈতিক ও আইনগতভাবে এ ব্যবস্থা স্থায়ীভাবে সুরক্ষা পাবে এবং সে লক্ষ্যে সরকার কর্তৃক নাগরিক হত্যাকে অবিলম্বে শূন্যে নামিয়ে আনতে হবে।


মুক্তিযুদ্ধের বাংলাদেশে ক্ষমতা টিকিয়ে রাখার স্বার্থে বিরোধী রাজনীতিকে নিশ্চিহ্ন করার লক্ষ্যে আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং রাষ্ট্রীয় নিরাপত্তার নামে কথায় কথায় প্রজাতন্ত্রের নাগরিক হত্যার বিপদগামী নীতি ও ভয়ংকর কৌশল দ্রুত পরিত্যাগ করতে হবে।

শেয়ার করুন