৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৬:১৯:৫২ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


দেশকে তাসনিয়া ফারিন
কাজের আগে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করি না
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ২৫-০১-২০২৩
কাজের আগে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করি না তাসনিয়া ফারিন


ছোট পর্দার জনপ্রিয় অভিনেত্রী তাসনিয়া ফারিন। এবার পরীক্ষা বড় পর্দায়। আগামী ৩ ফেব্রুয়ারি মুক্তি পাচ্ছে তার প্রথম চলচ্চিত্র ‘আরো এক পৃথিবী’। তবে এটা বাংলাদেশের সিনেমা নয়, কলকাতার। এ জন্য তিনি এখন অবস্থান করছেন পশ্চিমবঙ্গে। সেখান থেকে মোবাইলে কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। স্বাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির 

প্রশ্ন: ছোট পর্দার পর এবার বড় পর্দার পরীক্ষা মুখোমুখি হচ্ছেন আপনি। অনুভূতি কেমন?

তাসনিয়া ফারিন: অবশ্যই ভালো অনুভূতি। কারণ আরো এক নতুনের সাথে পরিচিত হচ্ছি। সব সময়ই আমার নতুন কিছু করতে, জানতে কৌতুহল কাজ করে। ছোট পর্দা এবং ওটিটিতে দর্শকদের প্রশংসা পেয়েছি। এখন বড় পর্দায় সেই ধারাবাহিকতা থাকলেই আমার পরিশ্রম স্বার্থক হবে। 

প্রশ্ন: এখনতো কলকাতায় আছেন। এর আগেও সেখানে গিয়েছেন। এবার কোন বিষয়টি ব্যতিক্রম মনে হচ্ছে?

তাসনিয়া ফারিন: আমার অভিনীত সিনেমার পোস্টার কলকাতার পথেঘাটে, রাস্তার পাশের ভবনের দেয়ালে দেয়ালে, কী যে ভালো লাগছে দেখে। এটি আমার প্রথম সিনেমা। মুক্তির আগে প্রযোজনা প্রতিষ্ঠান যেভাবে গুরুত্ব দিয়ে আমাকে প্রচারণায় রেখেছে, সত্যি আমি মুগ্ধ। এই ব্যতিক্রমী আয়োজনটা স্মৃতি হয়ে থাকবে সব সময়। 

প্রশ্ন: ওখানকার দর্শকের কাছ থেকে কেমন সাড়া পাচ্ছেন? 

তাসনিয়া ফারিন: খুব ভালো সাড়া পাচ্ছি। গতকাল টেকনো ইন্ডিয়া ইউনিভার্সিটিতে গিয়েছিলাম। তাঁদের রেসপন্স দেখে আমি অভিভূত। তাঁদের কাছ থেকে জানতে পারলাম সিনেমাটির জন্য অপেক্ষা করছেন তাঁরাও। 

প্রশ্ন: বড় পর্দায় অভিষেক, শেষ মুহূর্তে কেমন অনুভূতি হচ্ছে?

তাসনিয়া ফারিন: এক্সাইটমেন্ট ও নার্ভাস দুটোই ফিল হচ্ছে। গত বছর যখন সিনেমা মুক্তির তারিখ দেওয়া হলো, তখন থেকেই এমন লাগছে। প্রথমবার মুক্তির তারিখ পিছিয়ে গেল। এবার নার্ভাসনেসটা একটু বেড়ে গেছে। আর বড় পর্দায় প্রথমবার নিজেকে দেখার অপেক্ষায় আছি। বড় পর্দায় নিজেকে দেখে কেমন ফিল হয় সেই অভিজ্ঞতার অপেক্ষায় আছি। 

প্রশ্ন: সিনেমাতে আপনার চরিত্রটা কেমন?

তাসনিয়া ফারিন: আসলে ‘লেডিস অ্যান্ড জেন্টলমেন’ ওয়েব সিরিজজে আমার অভিনয় দেখে অতনুদা আমার সঙ্গে যোগাযোগ করেন। প্রতীক্ষা (ছবিতে তাসনিয়ার চরিত্র)। ছোট থেকেই কঠিন পরিস্থিতিতে বড় হয়েছে। সময়ের অনেক আগেই পরিণত হতে হয় ওঠে। খুবই অন্তর্মুখী চরিত্র। তাই সংলাপের তুলনায় আমাকে অভিব্যক্তির উপর অনেক বেশি জোর দিতে হয়েছিল।

প্রশ্ন: এতে আপনার সহ-অভিনেতাদের সঙ্গে কাজের অভিজ্ঞতা কেমন? 

তাসনিয়া ফারিন: এক কথায় আমি মুগ্ধ। তাঁদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। তাঁরা এত বিনয়ী! আমি বয়সে আর কাজের অভিজ্ঞতায় অনেক ছোট, তারপরও আমাকে প্রচুর সময় দিতেন। পুরো টিমের সবাই খুব কো-অপারেটিভ। যে কারণে আমার একবারও মনে হয়নি আমি বাইরের কোনো ইউনিটের সঙ্গে কাজ করছি। অতনু দাদা তাঁর কাজের ব্যাপারে ভীষণ স্পষ্ট। তাই তিনি কী চান আর কী করতে হবে-সবই প্রস্তুত থাকত। 

প্রশ্ন: কলকাতায় নতুন কোনো কাজের ব্যাপারে কথা হয়েছে? 

তাসনিয়া ফারিন: কিছু প্রস্তাব এসেছে। কিন্তু গল্প আমাকে টানেনি। আরও কিছু কাজ নিয়ে কথা চলছে। তবে, কাজ করার আগে আমি সে ব্যাপারে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করি না। কাজ করলে অবশ্যই সবাইকে জানাব। 

প্রশ্ন: দেশের সিনেমায় তো ভালো সময় ফিরছে। কাজ করার ইচ্ছা আছে কি না? 

তাসনিয়া ফারিন: ‘আরো এক পৃথিবী’ সিনেমার আগেও বলেছি সিনেমায় আমার আপত্তি নেই। আমি যে ধরনের চরিত্র ও গল্পে কাজ করতে চাই, এমন প্রস্তাব এলে দেশের সিনেমায় অভিনয় করব।

প্রশ্ন: অবসরে কি করেন?

তাসনিয়া ফারিন: দেশ-বিদেশের ছবি দেখি। বিভিন্ন ওয়ার্কশপের ভিডিও দেখি। কাজ না থাকলে বাড়ির বাইরে খুব একটা বেরোতেও পছন্দ করি না। আমি বই পড়তে প্রচ- ভালবাসি। বিশ্ব রাজনীতি নিয়ে জানার চেষ্টা করি।

শেয়ার করুন