২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০৭:১১:২৯ অপরাহ্ন
শিরোনাম :


নিউইয়র্ক সিটি ১৭টি বাস কোম্পানির বিরুদ্ধে মামলা
মানবেতর জীবনযাপন করছে অবৈধ অভিবাসীরা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১০-০১-২০২৪
মানবেতর জীবনযাপন করছে অবৈধ অভিবাসীরা


গত ৪ জানুয়ারি নিউ ইয়র্ক সিটি টেক্সাস থেকে অভিবাসীদের পরিবহনের জন্য টেক্সাসের ১৭ চার্টার বাস কোম্পানির বিরুদ্ধে মামলা করছে। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবটের অভিবাসী বিরোধী অভিযানে হাজার হাজার অভিবাসীকে টেক্সাস থেকে নিউইয়র্ক সিটিতে চার্টার বাস দিয়ে পাঠানোর জন্য নিউইয়র্ক সিটির ক্ষতিপূরণ মামলা। এদিকে নিউইয়র্ক সিটিতে হাজার হাজার অবৈধ অভিবাসী এই প্রচণ্ড শীতের মধ্যে মানবেতর জীবন যাপন করছে। তাদের মধ্যে অনেককেই রাখা হয়েছে অস্থায়ী তাবু তৈরি করে। যেখানে হিটের পর্যান্ত ব্যবস্থা নেই। নেই পর্যাপ্ত খাবারেরও ব্যবস্থা। এমনিতে অবৈধ অভিবাসীদের চাপে নিউইয়র্ক নুহ্য। তারউপরে টেক্সাস থেকে বাসযোগে পাঠানো হচ্ছে আরো অবৈধ অভিবাসী। যা সামাল দিতে রীতিমত হিমশিম খাচ্ছে নিউইয়র্ক সিটি। কোথাও কোথাও পুলিশের সঙ্গে সংঘর্ষও হয়েছে।

এই মামলায় দাবি করা হয়েছে যে টেক্সাসের ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত স্টেট অফ টেক্সাসের অভিযুক্ত ১৭টি বাস কোম্পানিগুলো ৩৩ হাজার ৬০০ এসাইলাম আবেদনকারীকে টেক্সাস থাকে পরিকল্পিতভাবে নিউইয়র্ক সিটিতে রেখে চলে গেছে। নিউইয়র্ক সিটি তাদের ফুড, আবাসন ও চিকিৎসাসহ অন্যান খরচ বাবত এ পর্যন্ত ৭০৮ মিলিয়ন ডলার ব্যায় করেছে। সিটির এই ব্যায় পূরণ করতে এই মামলা দায়ের করা হয়েছে। নিউ ইয়র্ক সিটি মেয়র এরিক অ্যাডামস বলেছেন, টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট তার রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে এই বাস কোম্পানিগুলো থেকে সাহায্য পাচ্ছে এবং বাস কোম্পানীগুলোও তাকে সাহায্য করছে। টেক্সাসে আগত অভিবাসীদের জীবনযাত্রার ব্যবস্থা ও দৈনন্দিন খরচের ব্যবস্থা না করে বাস কোম্পানিগুলো অভিবাসীদের নিউইয়র্কে রেখে চলে যাচ্ছে। টেক্সাসের বাস কোম্পানিগুলো নিউইয়র্ক সিটির সোশ্যাল সার্ভিস আইন ১৪৯ লঙ্গন করেছে। নিউ ইয়র্ক সিটির পক্ষে সোশ্যাল সার্ভিস কমিশনার মলিপার্ক এই মামলা দায়ের করেন। মামলা দায়েরের পর মেয়র এরিক অ্যাডামস ও নিউইয়র্ক সিটি কর্পোরেশন কাউন্সিল সিলভিয়া ও হিন্ডস এই মামলার ঘোষণা দেন।

এই মামলা দায়েরের পর নিউইয়র্ক স্টেট গভর্নর ক্যাথি হোকুল নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামসকে সমর্থন করেছেন। তিনি বলেছেন, গভর্নর গ্রেগ অ্যাবটের রিপাবলিকান রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে টেক্সাসের বাস কোম্পানিগুলো কাজ করছে। নিউ ইয়র্ক সিটির আর্থিক ক্ষতির ভার তাদের নিতে হবে।

এক বিবৃতিতে, টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট মামলাটিকে ভিত্তিহীন এবং ওয়ারেন্টিং নিষেধাজ্ঞা হিসাবে নিন্দা করেছেন। অ্যাবট বলেন, ’এটা স্পষ্ট যে মেয়র অ্যাডামস মার্কিন সংবিধানের কমার্স ক্লজ সম্পর্কে বা মার্কিন সুপ্রিম কোর্ট দ্বারা স্বীকৃত ভ্রমণের সাংবিধানিক অধিকার সম্পর্কে কিছুই জানেন না। প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন কর্তৃক মার্কিন যুক্তরাষ্ট্রে থাকার জন্য অনুমোদিত হওয়ার পর প্রতিটি অভিবাসী স্বেচ্ছায় বাসে বা বিমানে নিউইয়র্ক সিটিতে গিয়েছেন। তাদের দেশ জুড়ে ভ্রমণ ও বসবাস করার সাংবিধানিক অধিকার রয়েছে। মেয়র অ্যাডামস তাদের ব্যক্তিগত বিষয়ে হস্তক্ষেপ করছেন। মেয়র এডামস যদি এই মামলা চালিয়ে যান তাহলে তার বিরুদ্ধে অভিবাসীদের ব্যক্তিগত আইন লংঘন করার জন্য দায়বদ্ধ হবেন।

নিউইয়র্কে ২০২২ সালের এপ্রিল থেকে ১৬৪,০০০এরও বেশি অভিবাসী আশ্রয় কেন্দ্রে রয়েছে। যাদের অনেকেই এখনও ২১৫টি হোটেলে অবস্থান করছেন। এ ছাড়াও তাদের থাকার জন্য সিটির অফিস ভবন ক্যাম্পে রূপান্তরিত হয়েছে। নিউইয়র্ক সিটি আশ্রয়প্রার্থীদের জন্য ২ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করেছে। আগামী তিন বছরে এই আরো ১২ বিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করা হবে বলে আশা করা হচ্ছে। ফেডারেল গভর্নমেন্ট আজ পর্যন্ত কোন সাহায্য দেয়নি। অভিবাসীদের ঢেউ সামলানোর জন্য আরো ফেডারেল সাহায্যের প্রয়োজন। আমরা বাইডেন অ্যাডমিনিস্ট্রেশনের কাছে আবেদন করেছি। রাষ্ট্রপতি জো বাইডেনের প্রশাসনের কাছ থেকে খুব কম ফান্ড, সমন্বয়, সমর্থন পেয়েছি বলেছেন সিটি মেয়র। নিউ ইয়র্ক সিটির তথ্য মতে, এই বছর পাঁচ বরোতে ১৮৫ হাজারের বেশি অভিবাসী এসেছে এবং গত বসন্ত থেকে মোট ১৫০ হাজার জন অভিবাসী এসেছে।

শেয়ার করুন