২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৬:০৩:৪৭ পূর্বাহ্ন


পুর্ণোদ্যমে আক্রমণ শুরু সংখ্যালঘুদের বিরুদ্ধে
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৫-০২-২০২৩
পুর্ণোদ্যমে আক্রমণ শুরু সংখ্যালঘুদের বিরুদ্ধে


বাংলাদেশের সংখ্যালঘুরা আবারও তাদের ওপর আক্রমণের অভিযোগ তুলেছে। দেশের বিভিন্ন স্থানে যেভাবে সংখ্যালঘু আক্রমণের টার্গেটে পরিণত হয়েছে তাতে অচিরেই এটা অশঙ্কাজনক রূপ নিতে পারে। সংখ্যালঘু নেতৃবৃন্দ এর কারণ খুঁজতে গিয়ে বলেছেন, নির্বাচন নিয়ে খেয়োখেয়ি রাজনীতির এ পরিস্থিতিতে সংখ্যালঘুদের বিরুদ্ধে আক্রমণ আবার পূর্ণোদ্যমে শুরু। ইতোমধ্যে সারাদেশের ঘটনাবলি যেভাবে এগোচ্ছে, তাতে মনে হয় সামনের দিনগুলো তাদের জন্যে নিদারুণ শঙ্কার। যে কোনো সময়ে ভয়াবহ বিপর্যয়ের তারা আশঙ্কা করছে।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী, পিরোজপুরের মঠবাড়িয়ায় মতুয়া সম্মেলনসহ সারা দেশে ধর্মীয় সংখ্যালঘু জনগণের ওপর নতুন করে যে হামলা, হুমকি, দেববিগ্রহ ভাঙচুর ও ধর্ম অবমাননার ঘটনা শুরু হয়েছে তার প্রতিবাদে অনুষ্ঠিত এক সমাবেশে তারা এসব কথা বলেন। বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতৃত্বাধীন সংখ্যালঘু ঐক্য মোর্চা শনিবার বিকেলে সারা দেশে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। ঢাকায়ও এ কর্মসূচি যথারীতি পালিত হয়েছে। আর উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে কর্মসূচি দিয়েছিল তারা। 

সেখানে নেতৃবৃন্দ সাম্প্রতিক সাম্প্রদায়িক হামলার তীব্র বিরোধিতা করেছে দেশের প্রধান দুই দল-আওয়ামী লীগ ও বিএনপি। সংখ্যালঘু নেতৃবৃন্দ এজন্যে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এবং বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তারা বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের পূর্বাপর পরিস্থিতিতে সংখ্যালঘু জনজীবনে যাতে অহেতুক দুর্ভোগ নেমে না আসে, সেজন্য এ ব্যাপারে রাজনৈতিক দলসমূহের জাতীয় ঐকমত্য গ্রহণ এবং সরকারের সব পর্যায় থেকে সক্রিয় উদ্যোগ গ্রহণ আজ সময়ের দাবি। সমাবেশ থেকে সাম্প্রদায়িক হামলার জন্যে দায়ীদের খুঁজে বের করে তাদের সমুচিত শাস্তিদানের জন্যে সরকারের কাছে দাবি জানানোর পাশাপাশি সংখ্যালঘু সুরক্ষা আইন ও জাতীয় সংখ্যালঘু কমিশন গঠনের জোর দাবি জানিয়েছে।

সংখ্যালঘু নেতৃবৃন্দ ঢাকার ঢাকা মহানগরের যাত্রাবাড়ী এলাকার ধলপুরের তেলেগু সম্প্রদায়ের বাসিন্দাদের উচ্ছেদের  ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অপপ্রয়াসের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, পুনর্বাসনের ব্যবস্থা ছাড়া বিনা নোটিশে এদের উৎখাতের যেকোন অপপ্রয়াস বেআইনি, অগণতান্ত্রিক ও স্বেচ্ছাচারমূলক। তাঁরা এহেন বেআইনি কাজ থেকে বিরত থাকার জন্যে সিটি করপোরেশন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের অন্যতম সভাপতি নির্মল রোজারিওর সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে বক্তব্য রাখেন অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, কাজল দেবনাথ, বাসুদেব ধর, জয়ন্ত সেন দীপু, মিলন কান্তি দত্ত, রঞ্জন কর্মকার, মনীন্দ্র কুমার নাথ, রবীন্দ্রনাথ বসু, রমেন মন্ডল, পদ্মাবতী দেবী, সাগর হালদার, বাপ্পাদিত্য বসু, কিশোর কুমার বসু রায় চৌধুরী পিন্টু, প্রাণতোষ আচার্য্য শিবু, সাগর সাধু ঠাকুর, শংকর সাহা, রাহুল বড়ুয়া, সুদীপ্ত সরকার সূর্য, অতুল মন্ডল, হৃদয় চন্দ্র গুপ্ত, মতিলাল রায় প্রমুখ।

সমাবেশ সঞ্চালনা করেন ঐক্য পরিষদের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মন্ডল।

শেয়ার করুন