২০ এপ্রিল ২০১২, শনিবার, ১০:৫২:৪০ পূর্বাহ্ন


বিবাহভিত্তিক গ্রিনকার্ডের ফি দ্বিগুণ হচ্ছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৪-২০২৩
বিবাহভিত্তিক গ্রিনকার্ডের ফি দ্বিগুণ হচ্ছে


তীব্র বিরোধিতা সত্ত্বেও ইউএস সিটিজেনশিপ এন্ড ইমিগ্রেশন সার্ভিসেস প্রেসিডেন্ট বাইডেন প্রশাসন কর্তৃক উন্মোচিত প্রস্তাবিত ফি বৃদ্ধি  কার্যকর করতে যাচ্ছে। প্রস্তাবিত ফি বৃদ্ধির জন্য সাধারণের মন্তব্য গত ১৩ মার্চ গ্রহণ করেছে। প্রায় সাত হাজার মন্তব্যকারীর মন্তব্য জমা পড়েছিল ইউএস সি আই এস/মার্কিন ভিসা ফ্রি বৃদ্ধির প্রস্তাবিত প্রতিক্রিয়ায় অধিকাংশই তীব্র বিরোধিতা এবং উদ্বেগের কথা বলেছেন। তারপরও ইউএসসিআইএস ফি বাড়ানোর ব্যাপারে অনড়। ইউএস সিটিজেনশিপ এন্ড ইমিগ্রেশনের তহবিলের প্রায় ৯৬% দেশটির লিগ্যাল ইমিগ্রেশনে ব্যবস্থা পরিচালনার জন্য কংগ্রেসনাল তহবিলের পরিবর্তে ফাইলিং ফি থেকে আসে। ফেডারেল ইমিগ্রেশন কর্মকর্তারা বলেছেন যে অপারেশনাল খরচ কাভার করতে এবং এজেন্সির বিচারাধীন মামলার ব্যাকলগ কমানো আবেদন পর্যালোচনা গতি বাড়াতে আরও কর্মী নিয়োগ করতে হবে। তাই নির্দিষ্ট পিটিশনের জন্য ফি বাড়ানো প্রয়োজন। 

প্রস্তাবের অধীনে, মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসনের বেশিরভাগ আবেদনের ফি বাড়বে। কিছু দরখাস্তের ফি যেমন কর্মসংস্থান ভিত্তিক ভিসা এবং পরিবার ভিত্তিক অভিবাসী আবেদনের জন্য ফি বৃদ্ধির সম্মুখীন হবে। 

আমেরিকান ইমিগ্রেশন লইয়ার্স অ্যাসোসিয়েশন অনুসারে, মার্কিন নাগরিক এবং গ্রিনকার্ডধারীদের জন্য আবেদন ফি ৩৩ ভাগ বৃদ্ধি পেয়ে ৭১০ ডলার হবে। ইউএসসিআইএস একটি বৈধ পারিবারিক সম্পর্ক বিদ্যমান প্রমাণ করার জন্য উচ্চ খরচের কারণে বিবাহ ভিত্তিক গ্রিনকার্ডের আবেদনের জন্য ফি ১৭৬০ ডলার থেকে দ্বিগুণ হয়ে ৩৬৪০ ডলার পর্যন্ত হতে পারে। মার্কিন নাগরিকদের তাদের বাগদত্তাকে যুক্তরাষ্ট্রে আনতে চাওয়ায় আবেদনের ফি ৩৫ ভাগ বৃদ্ধি পেয়ে ৫৩৫ ডলার থেকে ৭২০ ডলার হবে। ইউএসসিআইএস-এর কাছে দাখিল করা পাবলিক মন্তব্যে, অভিবাসন আইনজীবীরা স্ট্যান্ডার্ড ফাইলিংয়ের জন্য ফি বাড়ানোর, বিশেষ করে শিশুদের প্রভাবিত করে এমন ফি নিয়ে তীব্র সমালোচনা করেছেন।

প্রস্তাবের অধীনে, যে কেউ মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে থেকে অভিবাসন স্ট্যাটাস পরিবর্তনের জন্য আবেদন করলে তাকে দ্বিগুণেরও বেশি খরচ দিতে হবে, যা নিম্ন আয়ের আবেদনকারীদের উপর একটি সম্ভাব্য ধ্বংসাত্মক আর্থিক প্রভাব পড়বে। এবং তাদের নতুন ফি প্রদানের ক্ষমতা নেই।

১৪ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য ফাইল করার ফি যারা পিতামাতার সাথে তাদের স্ট্যাটাস এডজাস্ট করছে বর্তমানে হ্রাস করা হয়েছে, কিন্তু নতুন প্রস্তাবের অধীনে, সেই ফিটিও ৭৯০ ডলার বৃদ্ধি পাবে।

আমেরিকান ইমিগ্রেশন লইয়ার্স অ্যাসোসিয়েশন অনুসারে, চারজনের একটি অভিবাসী পরিবারকে স্থায়ী বাসিন্দা হতে হলে এখন খরচ ১০,০০০ ডলার ছাড়িয়ে যেতে পারে (নতুন ফি প্রস্তাবে)। নতুন  ফি অনেক শ্রমিক-শ্রেণির পরিবারের জন্য অতিরিক্ত বোঝা হয়ে উঠবে। একটি চূড়ান্ত সার্কুলার প্রকাশিত না হওয়া পর্যন্ত প্রস্তাবিত পরিবর্তনগুলি কার্যকর হবে না। এটি দেখতে হবে যে ইউএসসিআইএস জানুয়ারিতে প্রস্তাবিত ফি বৃদ্ধির সাথে এগিয়ে যাবে কিনা বা জনসাধারণের প্রতিক্রিয়ার ভিত্তিতে এটি একটি পরিবর্তিত সংস্করণ প্রণয়ন করবে কিনা।

শেয়ার করুন