২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:০৭:১৯ অপরাহ্ন
শিরোনাম :
সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান


দেশকে মীর সাব্বির
সবচেয়ে সুন্দর ঈদ করে এসেছি ছেলেবেলায়
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ১৯-০৪-২০২৩
সবচেয়ে সুন্দর ঈদ করে এসেছি ছেলেবেলায় মীর সাব্বির


জনপ্রিয় অভিনেতা মীর সাব্বির। অভিনয় দক্ষতা দিয়ে দর্শকের মন জয় করে নিয়েছেন অনেক আগেই। ২৪ বছরের ক্যারিয়ারে টেলিভিশনে অসংখ্য নাটকে অভিনয় করেছেন, পেয়েছেন তারকাখ্যাতি। নাটক পরিচালনা করেও সফলতা পেয়েছেন। এবারের ঈদের জন্য বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছেন। এ বিষয়ে তিনি কথা বলেছেন নিইইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির

প্রশ্ন: ২৪ বছরের দীর্ঘ ক্যারিয়ারে অনেক সাফল্য পেয়েছেন। বিষয়টিকে আপনি কিভাবে দেখেন?

মীর সাব্বির: খুব পজেটিভভাবে দেখি। মা-বাবা থেকে শুরু করে অসংখ্য মানুষের দোয়ায় আজ আমি এতদূর আসতে পেরেছি। মানুষের ভালোবাসা পেয়েছি অনেক। আরও পেতে চাই। যদি সাফল্য আসে, তা সবার ভালোবাসায়, দোয়ায় এবং আমার পরিশ্রমে। ক্যারিয়ারের শুরু থেকেই চেয়েছিলাম অভিনেতা হব। সেই পথেই হাঁটছি।

প্রশ্ন: এবারের ঈদের জন্য কতগুলো নাটকে অভিনয় করেছেন?

মীর সাব্বির: বেশ কয়েকটি নাটকে অভিনয় করেছি। তার মধ্যে ৭ পর্বের নাটক আছে ৩টি। আদিত্য জনির পরিচালনায় ৭ পর্বের একটি নাটকের শুটিং শেষ করেছি। এর আগে মাসুদুল হাসান রানার পরিচালনায় ৭ পর্বের একটি নাটকে অভিনয় করেছি। এছাড়া এসআই সোহেল পরিচালিত ৭ পর্বের আরেকটি নাটকেও অভিনয় করেছি। পাশাপাশি ঈদের জন্য হানিফ সংকেতের পরিচালনায় একটি নাটকের শুটিং শেষ করেছি। জুয়েল হাসানের পরিচালনায় দুটি এক ঘণ্টার নাটকে অভিনয় করেছি। একটি নাটকের নাম তোতলা জামাই, আরেকটি নাটকের নাম বয়রা দুলাভাই। ঈদের নাটকে অভিনয় ছাড়াও এবারের ঈদে বেশ কয়েকটি টক শোতে দেখা যাবে আমাকে ও চুমকিকে।

প্রশ্ন: ঈদে ৭ পর্বের নাটক প্রচার হয়, বিষয়টাকে আপনি কীভাবে দেখেন?

মীর সাব্বির: আমার কাছে বিরতিহীন নাটক, এক ঘণ্টার নাটক এবং টেলিফিল্মের আবেদন অনেক বেশি। এই ধরনের নাটক দেখতেই বেশি ভালো লাগে। আমার ধারণা দর্শকরাও এইরকম নাটকই বেশি পছন্দ করেন। আমি মনে করি, এই ধরনের নাটকের প্রতি দর্শকদের আগ্রহের চেয়ে বাণিজ্যিক আগ্রহটা অনেক বেশি। ৭ দিন ধরে দর্শক ঈদের ৭ পর্বের নাটক দেখবে, এত ধৈর্য দর্শকদের কমই আছে। এতে করে ধৈর্য ভেঙে যায়। আমার কাছে সবসময় ভালো লাগে এক ঘণ্টার নাটক, বিরতিহীন নাটক ও টেলিফিল্ম। এটা ঈদের সময়ের কথা বলছি।

প্রশ্ন: ‘ইউটিউবে পরে নাটক দেখে নেব’ এখন এই বিষয়টি খুব দেখা যাচ্ছে এ বিষয়ে কোনো মন্তব্য?

মীর সাব্বির: সত্যি কথা বলতে এটা এখন খুব দেখা যাচ্ছে। আমাকেও অনেকে বলেন কী কী নাটক যাচ্ছে, ইউটিউবে দেখে নেব। এটা হতে পারে ব্যস্ততার কারণে হয়তো টেলিভিশনে দেখার সুযোগ ঘটেনি। এটা বিষয়টি কি আশার নাকি হতাশার এখনো বুঝতে পারছি না।

প্রশ্ন: এবারের ঈদ কোথায় করবেন?

মীর সাব্বির: ঢাকায়। এই গরমে কোথাও যাওয়া হবে না। সেজন্য পরিবার নিয়ে ঢাকায় ঈদ করব। গত কয়েক দিন রোজা রেখে ঈদের নাটকের শুটিং করে খুব কষ্ট হয়েছে। পুবাইল, উওরায় শুটিং করেছি। গরমে শুটিং করে প্রায় অসুস্থ হয়ে পড়েছিলাম। এখন ঈদের নাটকের শুটিং শেষ করেছি। পারতপক্ষে কোথাও বের হচ্ছি না।

প্রশ্ন: ছোটবেলার ঈদ কতটা মিস করেন?

মীর সাব্বির: শতভাগ মিস করি ছোটবেলার ঈদ। দুনিয়ার সবচেয়ে সুন্দর ঈদ পার করে এসেছি ছেলেবেলায়। ছোটবেলার ঈদ কোনোদিনও ভুলবার নয়। ঈদের সময়ে নতুন পোশাক পরে বন্ধুদের নিয়ে ঘুরে বেড়ানো, বাবা ও ভাইদের সঙ্গে ঈদের নামাজ পড়তে যাওয়া, ঈদের নামাজ শেষ করে বন্ধুদের নিয়ে সিনেমা দেখার স্মৃতি আজও চোখে ভাসে।

প্রশ্ন: আপনি নাটকে বেশ জনপ্রিয় কিন্তু জাতীয় চলচ্চিত্র পেয়েছেন চলচ্চিত্রের কারণে। বিষয়টিকে আপনি কিভাবে নিয়েছেন?

মীর সাব্বির: কোনো শিল্পীই প্রাপ্তির কথা ভেবে শিল্পকর্ম করেন না। শিল্পীরা কাজ করেন মানুষের জন্য। আমিও অভিনয় করেছি, পরিচালনা করেছি শিল্পচর্চার জায়গা থেকে। পরে কাজের জন্য স্বীকৃতি পেলে, ভালোলাগাটা বেশি কাজ করে। কাজটি করার সময় শতভাগ সততা ও শতভাগ ভালোবাসা নিয়ে করেছি।

প্রশ্ন: যে সিনেমার জন্য আপনি পুরস্কার পেয়েছেন সেখানে আপনার লেখা পাঁচটি গানও আছে। হঠাৎ গীতিকার হলেন কিভাবে?

মীর সাব্বির: লেখালেখি ভালো লাগে। অভিনয় ও পরিচালনায় ব্যস্ত থাকলেও এই কাজটিও নিরবে করি প্রচ- ভালোবাসা নিয়ে। সেভাবেই ৫টি গান লেখা। 

প্রশ্ন: আগামীর পরিকল্পনা?

মীর সাব্বির: অভিনয় নিয়েই আমার যত পরিকল্পনা। প্রতি বছর ঈদের সময় নাটক পরিচালনা করি, কিন্তু এবার করা হয়নি। আগামী ঈদে অভিনয় ও পরিচালনা দুটোই থাকবে। ঈদের পর আমেরিকায় যাব লস অ্যাঞ্জেলেসে একটি অনুষ্ঠানে অংশ নিতে। ফিরে এসেই ঈদুল আযহার নাটকের কাজ শুরু করব। এছাড়া, আগামী জুন মাসে নতুন সিনেমার ঘোষণা আসতে পারে। সেভাবেই প্রস্তুতি নিচ্ছি।

শেয়ার করুন