২৮ মার্চ ২০১২, বৃহস্পতিবার, ০৯:৫৭:৩২ অপরাহ্ন


প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে আওয়ামী লীগ, বিক্ষোভ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র বিএনপি
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-০৪-২০২৩
প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে আওয়ামী লীগ, বিক্ষোভ করতে প্রস্তুত যুক্তরাষ্ট্র বিএনপি আওয়ামী লীগের সভায় বক্তব্য রাখছেন ড. সিদ্দিকুর রহমান


বিশ্বব্যাংকের আমন্ত্রণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ২৮ এপ্রিল ওয়াশিংটন আসছেন। তিনি জাপান থেকে সরাসরি ফ্লাইটে ওয়াশিংটনের আন্তর্জাতিক ডুলাস এয়ারপোর্টে বেলা সাড়ে ৩টায় অবতরণ করবেন। প্রধানমন্ত্রী ২৯ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত ওয়াশিংটন থাকবেন এবং ৪ মে তিনি লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ত্যাগ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাতে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের অঙ্গ সংগঠন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। এয়ারপোর্টে প্রধানমন্ত্রীকে ফুলেল অভ্যর্থনা জানানো হবে, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের পক্ষ থেকে সংবর্ধনা দেওয়া হবে, বিশ্বব্যাংকের সামনে জয় বাংলা সমাবেশ করা হবে এবং যাওয়ার দিনও প্রধানমন্ত্রী ফুলেল বিদায় জানানো হবে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিএনপি, বিএনপির অঙ্গ সংগঠন, সেই সঙ্গে ওয়াশিংটন বিএনপিও বিক্ষোভ সমাবেশ করবে। তাদের বিক্ষোভ কর্মসূচির মধ্যে রয়েছে বিশ্বব্যাংকের সামনে প্রতিবাদ এবং সংবর্ধনাস্থলে প্রতিবাদ। প্রধানমন্ত্রীর আগমনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ এবং বিএনপির মধ্যে উত্তেজনা বিরাজ করছে। উভয় দলই তাদের কর্মসূচি সফল করতে সভা-সমাবেশ করে যাচ্ছেন। সেই সঙ্গে বাংলাদেশি অধ্যুষিত এলাকায় পাল্টাপাল্টি সমাবেশ। আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের অঙ্গ সংগঠন করছে শান্তি সমাবেশ আর বিএনপি করছে বিক্ষোভ সমাবেশ। এসব সমাবেশ এবং সভা থেকে এক পক্ষ আরেক পক্ষতে প্রতিহতের ঘোষণা দিচ্ছে।

আওয়ামী লীগের প্রস্তুতি সভা

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে এবং ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ ও প্রচার ও প্রকাশনা সম্পাদক দুলাল মিয়া এনামের পরিচালনায় ২৩ এপ্রিল এস্টোরিয়ার হ্যালো বাংলাদেশ পার্টি হলে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতি ড. সিদ্দিকুর রহমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওয়াশিংটন ডিসিতে ২৮ এপ্রিল আগমন উপলক্ষে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কর্মসূচির ওপর  বক্তব্য রাখেন। তিনি বলেন, ২৮ এপ্রিল ওয়াশিংটন ডিসির ডুলাস আন্তর্জাতিক বিমানবন্দরে দুপুর ২টায় প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা দেয়া হবে। ১ মে বিশ্বব্যাংকের সামনে জয় বাংলা সমাবেশ এবং ২ মে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের উদ্যোগে THE RITZ CARLTON HOTEL-এর বলরুমে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে। তিনি অনুষ্ঠানকে সফল করতে উপস্থিত সব নেতাকর্মীর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, আমরা বিএনপিকে প্রতিহত করবো। তিনি দলীয় পোস্টার নিয়ে বলেন, যারাই পোস্টারে সভাপতি ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকে নাম ফেলে অন্যনাম ব্যবহার করছেন। তারা আসলে জামায়াত-বিএনপির কেউ না, তারা আমাদেরই লোক। তিনি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আসলে আমাদের শত্রু আমরাই। আগামীতে এই ধরনের কাজ করে দলের ক্ষতি করবেন না। তিনি আরো বলেন, সংবর্ধনা অনুষ্ঠান প্রধানমন্ত্রীর। তিনি যেভাবে চাইবেন সেভাবে অনুষ্ঠান করবেন। কে সভাপতিত্ব করবেন, কে পরিচালনা করবেন এবং কারা স্টেজে থাকবেন এটা নির্ধারণ করবেন প্রধানমন্ত্রী। সুতরাং আমি কাউকে কথা দিতে পারবো না কোনো বিষয়ে। তিনি আরো বলেন, আপনারা আমাকে নাম দেবেন সেই অনুযায়ী বাস দেওয়া হবে। একটি বাসে ৫০ জন করে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান, লুৎফুল করিম, যুগ্ম-সম্পাদক নিজাম চৌধুরী, যুগ্ম-সম্পাদক আইরীন পারভীন, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, কৃষিবিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মুজাহিদুল ইসলাম, সদস্য সাহানারা রহমান, সামছুল আবেদীন, আব্দুল হামিদ, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান মিয়া, কানেকটিকাট  স্টেট  আওয়ামী লীগের সভাপতি জেহাদুল হক জেয়াদ, যুক্তরাষ্ট্র জাসদের সভাপতি দেওয়ান সাহেদ চৌধুরী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহিন আজমল, কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন আহমদ চৌধুরী, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমদাদ চৌধুরী, যুক্তরাষ্ট্র জাসদের সাধারণ সম্পাদক নুরে আলম জিকু, বাংলাদেশ আওয়ামী যুবলীগ কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য মো. রফিকুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা মকবুল তালুকদার, মিজানুর রহমান চৌধুরী, শওকত আকবর রিচি, ফারুক হোসেন, ইসমাইল খান আনসারী, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা মনিরুল ইসলাম, শেখ আতিকুল ইসলাম, হুমায়ুন কবির, যুক্তরাষ্ট্র জাসদের সহসভাপতি শহিদুল ইসলাম, শাহ নেওয়াজ কুরেশী, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক নুরুল আমিন বাবু, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের যুগ্ম-সম্পাদক স্বীকৃতি বডুয়া, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মেরাজ ফাহমি, যুক্তরাষ্ট্র  আওয়ামী লীগ নেতা কফিল চৌধুরী, শ্যামল কান্তি, মাওলানা সাইফুল আলম সিদ্দিকী, নিউইয়র্ক আওয়ামী ফোরামের সভাপতি হারুনু আর রশিদ, নিউইয়র্ক আওয়ামী ফোরামের সহসভাপতি আবুল হাবিব, শহিদুল ইসলাম শহিদ, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি মোর্শেদ জামান, যুক্তরাষ্ট্র মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াছমিন, সাংস্কৃতিক সম্পাদক সবিতা দাশ, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক কেন্দ্রীয় উপ-আন্তর্জাতিক সম্পাদক  শাখাওয়াত বিশ্বস, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় উপ-আন্তর্জাতিক সম্পাদক গাজী অহিদুজ্জামান লিটন, বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক কেন্দ্রীয় সদস্য ওহাব জোয়ারদার, যুক্তরাষ্ট্র জাতীয় শ্রমিক লীগের সভাপতি কাজী আজিজুল হক খোকন, সাধারণ সম্পাদক জুয়েল আহমদ, যুক্তরাষ্ট্র যুবলীগের যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার বাহার খন্দকার সবুজ, যুক্তরাষ্ট্র যুবলীগ নেতা সেবুল মিয়া, রিন্টু লাল দাস, শাহ সেলিম,আব্দুল ওয়াহিদ, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি নুরুজ্জামান সরদার, সাবেক সহসভাপতি আশরাফ উদ্দিন, দুরুদ মিয়া রনেল, যুগ্ম-সাধারণ সম্পাদক এইচ এম ইকবাল, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সভাপতি জেড এ জয়, নিউইয়র্ক স্টেট ছাত্রলীগের সভাপতি রায়হান মাহমুদ প্রমুখ।

এদিকে ড. প্রদীপ রঞ্জন কর ও আব্দুর রহিম বাদশাহ নেতৃত্বে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আরেকটি অংশ গত ২৪ এপ্রিল জ্যাকসন হাইটসের ডাইভারসিটি প্লাজায় প্রধানমন্ত্রীর আগমকে স্বাগত জানিয়ে শান্তি সমাবেশ করেছে।

বিএনপির প্রস্তুতিমূলক সভা

এদিকে গত ২৩ এপ্রিল সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে যুক্তরাষ্ট্র বিএনপি এবং বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওয়াশিংটন আগমনে যে সব কর্মসূচি ঘোষণা করা হয়েছে সেসব কর্মসূচি সফলে এই আলোচনা অনুষ্ঠিত হয়। কর্মসূচির মধ্যে রয়েছে বিশ্বব্যাংকের সামনে প্রতিবাদ বিক্ষোভ এবং সংবর্ধনার সময় হোটেলের সামনে প্রতিবাদ বিক্ষোভ। অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও বিশিষ্ট শিল্পী বেবী নাজনীন, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য জিল্লুর রহমান জিল্লু, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য গিয়াস আহমেদ, বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য মিজানুর রহমান মিল্টন ভুইয়া, যুক্তরাষ্ট্র বিএনপির কোষাধ্যক্ষ জসীম ভুইয়া, স্বেচ্ছাসেবক দল কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাকসুদুল হক চৌধুরী, নিউইয়র্ক মহানগর উত্তরের সদস্য সচিব ফয়েজ চৌধুরী, যুক্তরাষ্ট্র যুব দলের সাধারণ সম্পাদক ও যুবদলের কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদকের পদমর্যাদায় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবু সাঈদ আহমেদ, যুবদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এম এ বাতিন, স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির সহআন্তর্জাতিক বিষয়ক সম্পাদক সাইফুর খান হারুন, খোরশেদ আলম, যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সহসভাপতি আনোয়ার হোসেন, এবাদ চৌধুরী, যুক্তরাষ্ট্র বিএনপি নেতা আব্দুস সবুর,  মোশাররফ হোসেন সবুজ, পারভেজ সাজ্জাদ, এ জি জাহাঙ্গীর, যুক্তরাষ্ট্র ছাত্রদলের সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম জনি, শাহবাজ আহমেদ, নাসির উদ্দিন, যুবদল নেতা আতিকুল হক আহাদ, মিজানুর রহমান মিজান, আমানত হোসেন আমান, রিয়াজ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, যে কোনো মূল্যে নব্য স্বৈরাচার শেখ হাসিনার পতন নিশ্চিতে আমাদের আন্দোলন সংগ্রাম চালিয়ে যেতে হবে। তারা বলেন, অবৈধ প্রধানমন্ত্রীর আমেরিকায় আসার কোনো অধিকার নেই। তারা ওয়াশিংটনের কর্মসূচি সফল করতে সকলের প্রতি আহ্বান জানান। তারা নিউইয়র্ক থেকে বাসযোগ নিউইয়র্কে যাবার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

শেয়ার করুন