০২ মে ২০১২, বৃহস্পতিবার, ৬:৩১:৩১ পূর্বাহ্ন


চলছে স্বাক্ষর অভিযান
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ : কুমিল্লা নামেই বিভাগ চাই
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৮-০৬-২০২৩
সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ : কুমিল্লা নামেই বিভাগ চাই বক্তব্য রাখছেন ইউনুস সরকার


আমরা কুমিল্লার নামেই বিভাগ চাই। সেজন্য মার্কিন যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্বেই চলছে স্বাক্ষর অভিযান। কুমিল্লা নামেই বিভাগের দাবিতে গত ২৪ জুন সন্ধ্যায় জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি হলে অহ্বায়ক কমিটির নেতৃবৃন্দের উদ্যোগে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে আহ্বায়ক কমিটির নেতৃবৃন্দ ছাড়াও কুমিল্লা বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আহ্বায়ক কমিটির সদস্য সচিব কাজী তোফায়েল আহমেদের সঞ্চালনায় সংবদ সম্মেলনে সভাপতিত্ব করেন সাবেক এমপি শহীদুর রহমান, উপস্থিত ছিলেন বাংলাদেশ সোসাইটির সাবেক সভাপতি মুজিব উর রহমান, আহবায়ক বৃহত্তর কুমিল্লা সমিতির সভাপতি ডা. এনাম আহমেদ, বৃহত্তর কুমিল্লা সমিতির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সোহেল গাজী, বাংলাদেশ সোসাইটির সাবেক নির্বাচন কমিশনার ইউনুস সরকার, বীর মুক্তিযোদ্ধা মকবুল আহমেদ পাটোয়ারি, বাংলাদেশ সোসাইটির সাবেক কর্মকর্তা মফিজুল ইসলাম ভুইয়া রুমি। আরো উপস্থিত ছিলেন অ্যাডভোকেট নজরুল ইসলাম, প্রফেসর এম এ বাছির, মোহাম্মদ আবুল হোসেন, লুৎফুর রহমান মাইনু, কামাল উদ্দিন ভুইয়া, আব্দুল মান্নান দেওয়ার, মোহাম্মদ রোবেল হোসেন, মোহাম্মদ ফখরুল ইসলাম, মোহাম্মদ ইদ্রিস আলী, মোহাম্মদ আব্দুল হক, মোহাম্মদ শহিদ নূর, হুমায়ুন কবীর, এম এ ওয়াহিদ, রনজিত দাস, রেজাউল হক, নাছির উদ্দিন মিয়াজী, আক্তার হোসেন মোল্লা, মাহবুবুর রহমান, সাইদুজ্জামান সরকার ও জাকির হোসাইন সরকার।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সাবেক এমপি শহীদুর রহমান, মুজিব উর রহমান, ডা. এনামুল হক, ইউনুস সরকার, সোহেল গাজী প্রমুখ।

শহীদুর রহমান এমপি বলেন, আমরা কুমিল্লাবাসী বার বার অবহেলিত। আমাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় হবার কথা ছিল, কিন্তু সেটা হয়নি।

মুজিব উর রহমান বলেন, আমাদের কুমিল্লার এমপি আ ক ম বাহাউদ্দিনের সঙ্গে আমাদের প্রতিনিধিদের কথা হয়েছে। তিনি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কথা হয়েছে। প্রধানমন্ত্রী তাকে বলেছেন গণস্বাক্ষর করার জন্য। কুমিল্লার মানুষ যদি চায় তাহলে কুমিল্লার নামেই বিভাগ দেওয়া হবে। যে কারণে আমাদের এমপি সারা বিশ্বে গণস্বাক্ষর অভিযান শুরু করেছেন। আমাদেরও তাই করতে বলেছেন। যে কারণে আমরা কুমিল্লার সকল সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে ইতিমধ্যে বসেছি এবং একটি আহ্বায়ক কমিটি করেছি। তিনি বলেন, প্রধানমন্ত্রীর কাছে আমাদের প্রাণের দাবি আমরা কুমিল্লা নামেই বিভাগ চাই। তিনি ক্ষোভের সঙ্গে বলেন, সিলেট সর্বক্ষেত্রেই আমাদের চেয়ে পিছিয়ে ছিলো কিন্তু বাস্তবতা হচ্ছে সিলেট আমাদের আগে বিভাগ হয়েছে। আমরা শিক্ষাক্ষেত্রে সবার এগিয়ে ছিলাম। এক সময় কোটা প্রথা করে আমাদের প্রতি অবিচার করা হয়েছে। তিনি বলেন, দলমত নির্বিশেষে আমাদের এই স্বাক্ষর অভিযানে অংশগ্রগণ করতে হবে।

ডা. এনামুল হক বলেন, এমপি সাহেব আমার বন্ধু। তিনি আমাকে অনুরোধ করেছেন গণস্বাক্ষর অভিযান করার জন্য। যে কারণে আমরা এগিয়ে এসেছি। ইতিমধ্যে এমপি সাহেব বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন এবং গণজাগরণ সৃষ্টি করেছেন। তিনি বলেন, আমরা কুমিল্লাবাসী বঞ্চিত। কুমিল্লা নিয়ে অতীতের মন্ত্রী এমপি কখনো ভাবেননি। কারণ তাদের বাড়ি ঢাকায়। সারা বছর ঢাকাতেই থাকেন। তাদের বাড়িঘর থাকলেও তারা নিজেদের ঢাকার মনে করেন। তিনি বলেন, যে কোনো কারণে প্রধানমন্ত্রী বলেছেন, কুমিল্লার নামে নয়, মেঘনা নামে বিভাগ করা হবে। আমরা সেটা চাই না। কারণ গুটিকতেক মানুষের কারণে প্রধানমন্ত্রী আমাদের বঞ্চিত করতে পারেন না। যতদিন কুমিল্লার নামে বিভাগ না হবে, তততিন আমাদের আন্দোলন চলবে। তিনি বলেন, গণস্বাক্ষর অভিযান শেষে আমরা কনস্যুলেটে যাবো এবং সেটা দেশে পাঠাবো।

শেয়ার করুন