২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১১:৩৮:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


উচ্চমূল্যের আগুনে জ্বলছে বাজার
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৪-০৬-২০২৩
উচ্চমূল্যের আগুনে জ্বলছে বাজার বাম গণতান্ত্রিক জোটের সমাবেশ


বাম গণতান্ত্রিক জোটের নেতৃবৃন্দ বলেছেন, সারা দেশে বাজারে আগুন জ্বলছে। সব ধরনের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম আকাশ ছোঁয়া। কারণ বাজার আজ গুটিকয়েক ব্যবসায়ী সিন্ডিকেটের নিয়ন্ত্রণে। বিদ্যুতের লোডশেডিং বন্ধ, জ্বালানি সংকট নিরসন ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধ করা এবং আওয়ামী ফ্যাসিবাদী দুঃশাসন উচ্ছেদ, জনগণের রাষ্ট্র ও সরকার প্রতিষ্ঠার ডাক দিয়ে গত ১২ জুন সোমবার পল্টন মোড়ে সমাবেশ করে জোটের নেতারা। 

সমাবেশে তারা আরো বলেন, সম্প্রতি চিনি, আদা, পেঁয়াজের অস্বাভাবিক দাম বাড়িয়ে জনগণের পকেট থেকে হাজার হাজার কোটি টাকা লুটে নেওয়া হয়েছে। আওয়ামী লীগ সরকার সিন্ডিকেট ব্যবসায়ী ও কালোবাজারীদের নিয়ন্ত্রণে কোন ব্যবস্থা নিচ্ছে না, কারণ আজ সরকার ও সিন্ডিকেট একাকার। আবার সরকারের মন্ত্রীদের নানা বক্তব্য এই ব্যবসায়ীদের লুটপাটের ক্ষেত্রকে আরও শক্তিশালী করছে।

বাম গণতান্ত্রিক জোটের উদ্যোগে কেন্দ্রীয়ভাবে বিক্ষোভ কর্মসূচিতে পরিচালনা পরিষদের সমন্বয়ক এবং বাসদ (মার্কসবাদী)-এর কেন্দ্রীয় নির্বাহী ফোরামের সমন্বয়ক মাসুদ রানার সভাপতিত্ব করেন। সমাবেশে আরো উপস্থিত ছিলেন সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী কমিউনিস্ট লীগের সম্পাদকম-লীর সদস্য অধ্যাপক আব্দুস সাত্তার, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, বাংলাদেশের সমাজতান্ত্রিক আন্দোলনের নির্বাহী সভাপতি আব্দুল আলী প্রমুখ।  

সমাবেশে বক্তারা বলেন, “শতভাগ বিদ্যুৎ উৎপাদনের কথা বলে নানা বাহবা নেওয়া হলেও আজ সারা দেশে ভয়াবহ লোডশেডিং-এ জনজীবন দুর্বিসহ। বিদ্যুৎ কেন্দ্র আছে কিন্তু বিদ্যুৎ উৎপাদনের কাঁচামাল নেই, কারণ ডলার নেই। আওয়ামী লীগ শাসনামলে সীমাহীন দুর্নীতি-লুটপাট, মেগাপ্রকল্পে মেগা লুটপাট ও অস্বাভাবিক ব্যয় বৃদ্ধি, অর্থ পাচার, ব্যাংক লোপাটের কারণে দেশের অর্থনীতি আজ দুর্দশাগ্রস্থ। 

আজকের এই পরিস্থিতির জন্য দায়ি সরকারের আমদানীনির্ভর জ্বালানি নীতি, জ্বালানি ও বিদ্যুৎ খাতে সীমাহীন দুর্নীতি-লুটপাট। নেতৃবৃন্দ অবিলম্বে সিন্ডিকেট ব্যবসায়ী ও কালোবাজারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তি ও গ্রাম-শহরের শ্রমজীবী মানুষের জন্য সর্বজনীন রেশনিং চালু করার দাবি জানান এবং  মূল্যবৃদ্ধি ও ফ্যাসিবাদী দুঃশাসনের বিরুদ্ধে গণ আন্দোলন গড়ে তোলার জন্য সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানান। সমাবেশ শেষে একটি মিছিল অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন