২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:১২:১৪ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


শ্রীলঙ্কার সামনে আজ বাংলাদেশ
হাতুরা কৌশলের আজ অগ্নি পরীক্ষা
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ৩১-০৮-২০২৩
হাতুরা কৌশলের আজ অগ্নি পরীক্ষা


চন্দ্রিকা হাতুরাসিংহের ব্যবস্থাপত্রে হাতুরি কৌশলের অগ্নিপরীক্ষা হবে বাংলাদেশ ক্রিকেট দলের কান্ডিতে। এশিয়া কাপে এ পরীক্ষা স্বাগতিক ও শিরোপাধারী শ্রীলংকা দলের বিরুদ্ধে। ম্যাচ ফিট না থাকায় দলে নেই তামিম ইকবাল , এবাদত হোসেন, অবহেলা করে বাদ দেয়া হয়েছে অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদকে। শেষ মুহূর্তে অসুস্থ হয়ে ছিটকে পড়েছে নির্ভরযোগ্য ওপেনার লিটন কুমার দাস। বেশ কিছু নবীন,স্বল্প অভিজ্ঞ খেলোয়াড় নিয়ে সাকিব , মুশফিকরা আজ লড়াই করবে শক্তিশালী শ্রীলংকার বিরুদ্ধে। অবশ্য স্থানীয় দলেরও অন্তত চার জন প্রথম চয়েজ বলার ম্যাচ ফিটনেসের অভাবে থাকবে না দলে।


বাংলাদেশও লিটনের পরিবর্তে শেষ মুহূর্তে উপায়ন্তর না থাকায় উড়িয়ে নিয়েছে অভিজ্ঞ ওপেনার আনামুল হক বিজয়কে। বিজয় কিন্তু প্রাথমিক স্কোয়াড এবং বিকল্প ৮ জনের বিশেষ স্কোয়াডেও ছিল না। বলা হলো লিটন না থাকায় দলে একমাত্র উইকেট কীপার ব্যাটসম্যান মুশফিকের ছায়া হিসাবে নেয়া হয়েছে বিজয়কে। বিশ্বকাপের আগে এশিয়াকাপ হলো ড্রেসরিহার্সেল টুর্নামেন্ট। সেখানেই নির্বাচকদের দুরদর্শীতার অভাব পরিলক্ষিত হলো। লিটন কেন যে কেউই ইনজুরড হতে পারে। কিন্তু তেমন বিচক্ষন নির্বাচকমন্ডলী হলে স্কোয়াডেই বিকল্প থাকার কথা। সেখানে বলা নেই কওয়া নেই বিজয়কে ঘুম থেকে ডেকে তুলে উড়িয়ে আনা হলো হাইভোল্টেজের এক টুর্নামেন্টে।

অনেকের মতে তামিম ম্যাচ ফিট না থাকায় শুরু থেকেই স্কোয়াডে থাকা হওয়া উচিত ছিল আনামুলের। যাহোক দেখতে হবে আজ যদি মাহমুদুল্লার বিকল্প খেলোয়াড় বার্থ হলে কি করবে বাংলাদেশ ?

যাক সে কথা লাহিরু কুমারা, দুস্মন্ত চামিরা , মধুশংকা ,হাসারাঙ্গা  চার  প্রথম চয়েস বলার ম্যাচ ফিট  না থাকায় অপেক্ষাকৃত দুর্বল আক্রমণ নিয়ে শ্রীলংকা কিছুটা অসুবিধায় থাকলেও দেশের মাটিতে চেনা পরিবেশে খেলার মাঝেই থাকা শ্রীলংকাকে হালকা ভাবে নেয়ার সুযোগ নেই। ওদের বোলিং আক্রমণ পেস ,স্পিন সমাহারে এখনো যথেষ্ট সমৃদ্ধ। আর ব্যাটিং নিয়েও ভাবনা নেই। বাংলাদেশের সমস্যা আছে টপ অর্ডার এবং লেট্ মিডল অর্ডার ব্যাটিং নিয়ে। জানিনা আনামুলকে সরাসরি খেলানো হবে কিনা। না হলে তানজিদ তামিমের সঙ্গে মোহাম্মদ নাঈমকে ওপেনিং করানোর ঝুঁকি নিতে হবে। নাজমুল শান্ত কিন্তু সম্প্রতি ভালো ফর্মে নেই।



এমন অবস্থায় কিন্তু বাড়তি চাপ পড়বে বিকশিত হতে থাকা তাওহীদ হৃদয় ,সাকিব, মুশফিকের উপর। জানিনা ওদের একজন বা দুইজন বাবর আজম যেভাবে নিজের কাঁধে পাকিস্তান দলকে বহন করলো কাল সেটি পারবে কিনা। লোয়ার মিডল অর্ডারে কেউ কি ইফতিখার হতে পারবে? আমি স্বপ্ন দেখা বাংলাদেশী ক্রিকেট পূজারীদের নিরাশ করবো না। বাংলাদেশকে কিন্তু উল্টো স্রোতে সাঁতার কেটে ভারত মহাসাগর পারি দিতে হবে। ২৮০-৩০০ রান করে বোলারদের সুযোগ করে দিতে হবে ম্যাচ জয় করতে। আজ জয়ী হতে বার্থ হলে দুদিন পরে আফগানিস্তানের সঙ্গে লাহোর অনুষ্ঠিতব্য ম্যাচটি বাঁচা মড়ার লড়াইয়ে পরিণত হবে। গ্রুপ পর্যায়ের দুটি ম্যাচের অন্তত একটি জয় ছাড়া বিকল্প কিছু নেই। 

দেখা যাক হাতুড়ি কৌশলের অগ্নি পরীক্ষায় কি হয়। 


শেয়ার করুন