৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ১০:৫০:১৩ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


ইডালিয়া আক্রান্তদের প্রতি বাইডেন : জাতি আপনাদের পাশে আছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৬-০৯-২০২৩
ইডালিয়া আক্রান্তদের প্রতি বাইডেন : জাতি আপনাদের পাশে আছে প্রেসিডেন্ট জো বাইডেন ফার্স্ট লেডি জিল বাইডেনের সামনে দাঁড়িয়ে থাকা একটি শিশুর সঙ্গে করমর্দন করছেন। হারিকেন ইডালিয়ার ধ্বংসযজ্ঞ দেখতে ফ্লোরিডা সফর করছেন বাইডেন দম্পতি


প্রেসিডেন্ট জো বাইডেন আকাশ থেকে ফ্লোরিডার একটি বড় অংশজুড়ে হারিকেন ইডালিয়ার প্রভাব পর্যবেক্ষণ করেন। এরপর ২ সেপ্টেম্বর শনিবার তিনি এই ঝড়ের প্রকোপ থেকে ঘুরে দাঁড়ানোর প্রচেষ্টারত শহরটি পায়ে হেঁটে সফর করেন। উল্লেখযোগ্য বিষয় হল, রিপাবলিকান দলের অন্যতম প্রেসিডেন্ট পদপ্রার্থী ও ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস এই ডেমোক্র্যাটের (বাইডেনের) উপস্থিতি দুর্যোগ ব্যবস্থাপনার উদ্যোগগুলোকে বিঘ্নিত করতে পারে, এই কারণ দেখিয়ে বাইডেনের সঙ্গে যোগ দিতে অস্বীকৃতি জানান।

বাইডেনকে তার প্রতিদ্বন্দ্বীর অনুপস্থিতির বিষয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, ঘটনা যেভাবে এগিয়েছে, তাতে তিনি হতাশ নন। তবে তিনি এই অঙ্গরাজ্যের ২ রিপাবলিকান সিনেটরের অন্যতম, রিক স্কটের উপস্থিতিকে স্বাগত জানান।

বাইডেন ফ্লোরিডাবাসীদের প্রতি কেন্দ্রীয় সরকারের পূর্ণাঙ্গ সমর্থন দেওয়ার অঙ্গীকার করেন।

সফর শেষ করে বাইডেন বলেন, “ফ্লোরিডা ও সমগ্র দক্ষিণ-পূর্বাঞ্চলের মানুষদের প্রতি একটি পরিষ্কার বার্তা দিতে আমি আজ এখানে এসেছি।” তিনি একটি চার্চের বাইরে দাঁড়িয়ে বিবৃতি দেন। এই চার্চের ধাতব পাতের তৈরি ছাদের অংশবিশেষ ইডালিয়ার শক্তিশালী বাতাসে উড়ে গেছে এবং কাছাকাছি অবস্থিত একটি বাড়ির অর্ধেক ঝড়ে উপড়ে যাওয়া গাছের আঘাতে ধ্বংস হয়েছে। “আমি আপনাদের গভর্নরকেও এ কথা বলেছি, যদি আপনাদের অঙ্গরাজ্যের কোনো কিছুর প্রয়োজন হয়, আমি সেটার ব্যবস্থা করে দেওয়ার জন্য প্রস্তুতি আছি”, “এই ঝড় সংশ্লিষ্ট যেকোনো কিছু। সমগ্র জাতি আপনাদের পাশে আছে এবং সম্পূর্ণ দায়িত্ব শেষ না হওয়া পর্যন্ত আমরা আপনাদের সঙ্গেই থাকবো।”

গত ৩০ আগস্ট বুধবার সকালে ক্যাটাগরি ৩ ঝড় ইডালিয়া ফ্লোরিডার বিগ বেন্ড অঞ্চলে আঘাত হানে। এ অঞ্চলে খুব বেশি মানুষের বসবাস নেই। ফ্লোরিডায় বড় আকারে বন্যা ও ক্ষয়ক্ষতি সাধনের পর ইডালিয়া উত্তরে জর্জিয়া ও ক্যারোলিনার দিকে এগিয়ে যায়। ১ সেপ্টেম্বর শুক্রবার বাইডেন জানান তিনি ডিস্যান্টিসের সঙ্গে বৈঠক করবেন। এর কয়েক ঘণ্টা পর গভর্নরের অফিস থেকে একটি বিবৃতি দেওয়া হয় যে এরকম কোনো পরিকল্পনা নেই। “এসব পল্লী সম্প্রদায়ে এবং এরকম (ঝড়ের) প্রভাবের এত অল্প সময় পর শুধু নিরাপত্তা ব্যবস্থা করতে এবং এ ধরনের একটি বৈঠকের আয়োজন করতে হলে চলমান দুর্যোগ ব্যবস্থাপনা উদ্যোগ বন্ধ করে দিতে হবে”, ডিস্যান্টিসের মুখপাত্র জেরেমি রেডফার্ন এক বিবৃতিতে এ কথা জানান।

২ সেপ্টেম্বর শনিবার সকালে ওয়াশিংটন ছেড়ে যাবার সময় সংবাদদাতারা তাকে বৈঠকের বিষয়ে প্রশ্ন করলে তিনি উত্তর দেন, “আমি জানি না। তিনি (ডিস্যান্টিস) সেখানে থাকবেন না।”

শেয়ার করুন