২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৬:৪৭:৪৮ পূর্বাহ্ন


ভারতের বিপক্ষে কী করবে বাংলাদেশ
নিজস্ব প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২৩
ভারতের বিপক্ষে কী করবে বাংলাদেশ ম্যাচ ভাবনার কথা জানাচ্ছেন হাতুরাসিংহ/ছবি সংগৃহীত


বাংলাদেশের আজ ভারত পরীক্ষা। খুড়িয়ে খুড়িয়ে চলতে থাকা এ মেগা আসরের অর্জন প্রথম ম্যাচ। তুমুল সমালোচনার মধ্যদিয়ে দেশ ত্যাগ করে ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে যে পারফরমেন্স দেখিয়েছিল টিম বাংলাদেশ, তা মুহুর্তে উধাও। এর পর থেকেই ওই খুড়িয়ে চলা। হারজিৎ থাকবেই। কিন্তু লড়াইয়ের আগেই হেরে যাওয়াটা এখন অসহ্য পর্যায়ে চলে গেছে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের। আজ ভারতের বিপক্ষে ম্যাচ। এতে কী করবে সেটার আগাম যে ধারনা তা ভাল নয়। অধিনায়ক সাকিবকে নিয়ে সর্বশেষ ম্যাচের পর থেকেই দুশ্চিন্তা। ব্যাটিংয়ে ছন্দহীন অণ্যসব ব্যাটার রা। বোলাররাও নিশানায় রাখতে পারছেন না। সব মিলিয়ে বিশ্বকাপের আসরে যে পারফরমেন্স হওয়ার প্রয়োজন সেখানে এ পর্যন্ত ব্যর্থ।


এ টুর্নামেন্টে ভারত এখন পর্যন্ত ধারাবাহিক পারফরমেন্স করে চলেছে। ফলে এদের বিরুদ্ধে জয় প্রত্যাশা না করাই ভাল। তার চেয়ে বরং ভাল একটা ম্যাচ খেলে ছন্দে ফিরুক টিম বাংলাদেশ সেটাই প্রত্যাশা। দলে মুলত কারো অবস্থান ক্লিয়ার না। ব্যাটিং অর্ডারে যে হারে পরিবর্তন হচ্ছে, তাতে ব্যাটসম্যানরা শঙ্কিত। কারন সবার একটা প্লান থাকে, তাকে উইকেটে কাকে কাকে মোকাবেলার করার মাধ্যমে সুচনা করতে হবে। ব্যাটিং অর্ডারে টালমাটাল অবস্থায় তাদের সে প্লানে অন্ধকার। এর দায় কে নেবে কে জানে। তবে এটা শুধু টিম বাংলাদেশেই। এমন পরীক্ষা নীরিক্ষা বিশ্বের অন্য কোনো দেশকে এমন মেগা আসরে করতে কেউ দেখেছে- বলে মনে হয় না।দলের হেড কোচ হাতুরাসিংহ তার দলের প্লান প্রগ্রাম নিয়ে কথা বলেছেন। দলের এমন অবস্থার নেপথ্যের কারিগর তিনিও। যদিও মাঠে যেয়ে তো আর খেলেন না তিনি। ফলে দায় শুধু একা তার সেটাও না। তবে ভারত ইতিমধ্যে সতর্কতা অবলম্বন করেছে বাংলাদেশকে নিয়ে। কারন যে কোনো মুহুর্ত এ সাকিবরা জ্বলে উঠতে পারে, সেটা আগেও তারা দেখিয়েছে। বাংলাদেশের ক্রিকেট প্রেমীদের প্রত্যাশা ওখানেই। আনপ্রেডিক্টাবল দলের আজ কী পারফরমেন্স সেটাই  দেখার অপেক্ষা। 

পুনেতে হবে খেলাটি।

বাংলাদেশ দল : সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত (সহ-অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, মাহেদি হাসান, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও তানজিম হাসান।

ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।

শেয়ার করুন