২০ মে ২০১২, সোমবার, ০৩:১৪:২৯ পূর্বাহ্ন


কী আছে বিএনপির লিফলেটে
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৮-০৫-২০২৪
কী আছে বিএনপির লিফলেটে বিএনপির লিফলেট


উপজেলা নির্বাচনে ব্যাপক লিফলেট বিতরণ কর্মসূচিতে বিএনপি। বাংলাদেশের জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্যই বিএনপি এমন উদ্যোগ গ্রহণ করেছে বলে বিএনপি সূত্র জানিয়েছে। লিফলেট সর্বস্তরে পৌঁছে দিয়ে মানুষকে ভোট বর্জনে উৎসাহ প্রদান করছে বিএনপি। তবে নির্বাচনের দিন বা ভোট প্রদানে কোনোরকম বাধা প্রদান করবে না দেশের অন্যতম বৃহত্তর দলটি। 

ভোট দেওয়া, না দেওয়া এটা জনগণের গণতান্ত্রিক অধিকার। একজন নাগরিকের ভোট প্রদানে দায়িত্ব হলেও ভোট প্রদান থেকে বিরত থাকাটাও তার অধিকার। ফলে এমন ব্যক্তিগত ইস্যুতে বিএনপি বাধা বা প্রতিরোধে আগেও যায়নি, এখনো যাবে না বলে জানিয়েছে। তবে দেশ বাঁচাও, মানুষ বাঁচাও স্লোগান দিয়ে কেন এ সরকারের অধীনে নির্বাচনে ভোট প্রদান করা উচিত নয় বিএনপি সেটাই বুঝিয়ে লিফলেট বিতরণ করছে। 

বিএনপি অভ্যন্তরেও স্বস্তি নেই। দীর্ঘ ভোট বর্জন করে চলার ফলে দলের ভেতর থেকে অনেকেই উপজেলায় নির্বাচন করতে মনোনয়নপত্র জমা দিচ্ছে। পূর্বঘোষণা অনুসারে বিএনপি এসব নেতাকে স্থায়ী বহিষ্কার করছে। কেউ ভুল বুঝে ফিরে এলে তার বহিষ্কার সিদ্ধান্ত বাতিল করাও হচ্ছে। 

উপজেলা নির্বাচন প্রতিহত নয়, বর্জনে দেশবাসীকে উৎসাহিত করছে বিএনপি। দলীয় নেতাকর্মীদের ভোট থেকে দূরে রাখবে সব ধরনের কৌশল অব্যাহত রেখেছে দলটি। ইতিমধ্যে যারা ভোটে অংশ নিয়েছেন, তাদের স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। ভোটারদের নিরুৎসাহিত করতে ৫ লাখ লিফলেট বিতরণ করা হচ্ছে। 

‘দেশ বাঁচাও, মানুষ বাঁচাও’ নাম দিয়ে ‘দখলদার আওয়ামী সরকারের আসন্ন প্রতারণামূলক ডামি উপজেলা এবং সব স্থানীয় সরকার নির্বাচন বর্জন করুন’ শিরোনামে লিফলেট বিলি করা হচ্ছে। এতে বলা হয়েছে, ‘বর্তমান অবৈধ সরকারের আমলে কখনোই জাতীয় ও স্থানীয় সরকার কোনো নির্বাচনই অবাধ ও সুষ্ঠু হয়নি। জনগণের ভোটের তোয়াক্কা না করে ক্ষমতাসীন দলের মনোনীত প্রার্থীদেরই আজ্ঞাবহ নির্বাচন কমিশন বিজয়ী ঘোষণা করে। দখলদার শাসকগোষ্ঠী প্রতিটি নির্বাচনের আগে নতুন নতুন কূটকৌশল অবলম্বনের মাধ্যমে জনগণকে প্রতারিত করে। 

দ্বাদশ জাতীয় নির্বাচনে তথা ৭ জানুয়ারির একতরফা জাতীয় সংসদ নির্বাচনে ভোট বর্জনের ডাক দিয়েছিল বিএনপি। সেই আহ্বানে সাড়া দিয়ে দেশের ৯৫ ভাগ মানুষ ভোটকেন্দ্রে যায়নি বলে বিএনপির দাবি। দলটির প্রত্যাশা এবারও বিএনপির ডাকে জনগণ সাড়া দেবে। তারা ভোট বর্জন করবে।’

শেয়ার করুন