২৭ এপ্রিল ২০১২, শনিবার, ১০:১১:০৮ অপরাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


সঠিক প্রার্থী নির্বাচন করছে কি আ.লীগ?
খন্দকার সালেক
  • আপডেট করা হয়েছে : ২১-০৬-২০২৩
সঠিক প্রার্থী নির্বাচন করছে কি আ.লীগ?


আন্তর্জাতিক মহল বা বিরোধীদল যাই বলুক দেশে এখনো আওয়ামী লীগ তৃণমূল পর্যায়ে শক্তিশালী দল। নিজেদের মধ্যে বিভেদ ভুলে যে কোনো নির্বাচনে সঠিক প্রার্থী দিলে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগকে পরাজিত করার মতো পরিস্থিতি সম্মিলিত বিরোধী শক্তির নেই। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, জ্বালানি বিদ্যুৎ সংকটে জনজীবনে দুর্ভোগ থাকলেও দেশের অধিকাংশ মানুষ এখনো শেখ হাসিনার নেতৃত্বের প্রতি আস্থাশীল। বাংলাদেশের মানুষের স্মৃতি অনেকটা জেলি মাছের মতো স্বল্প স্থায়ী হলেও বিএনপি জামাত সরকার বা জাতীয় পার্টির শাসনামলের কথা বিস্মৃত হয়নি।

অনেকেই স্মরণে রেখেছেন ২০০২-২০০৬ পর্যন্ত বিএনপি-জামায়াত সরকারের সীমাহীন দুর্নীতি, সন্ত্রাস আর হাওয়া ভবনের দুর্বৃত্তায়নের কথা। ২০০৯-২০২৩ শাসক দলের হাইব্রিড নেতা এবং সরকার ঘনিষ্ঠ আমলা ব্যবসায়ীরা দুর্নীতি না করলে সরকারের সম্পাদিত ব্যাপক উন্নয়ন দেশকে আরো সমৃদ্ধ করতো সন্দেহ নেই। আর এর কারণে সরকারকে এককভাবে দায়ী করা যাবে না। 

সরকারপ্রধান নানা ঘাত-প্রতিঘাত, ষড়যন্ত্র মোকাবিলা করে দেশকে উন্নয়নের মহাসোপানে উন্নীত করেছেন। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ এখন উন্নয়নের কেন্দ্রে পরিণত।  দেশে খাদ্য সংকট নেই, ঘরে ঘরে বিদ্যুৎ, বেকার সমস্যা সীমিত। দেশের উন্নয়নে কাজ করছে চীন, ভারত, রাশিয়া, জাপান, কোরিয়া, যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র। বিশ্ব রাজনৈতিক মেরুকরণের সময়ে বৈরী শক্তিগুলোকে একই সঙ্গে দেশের উন্নয়নে সম্পৃক্ত রাখার কৌশলের জন্য বাংলাদেশের প্রধানমন্ত্রী বাহবা পেতেই পারে।

চোখ বন্ধ করেন ভাবুন বিশাল প্রভাবশালী প্রতিবেশীকে সামাল দিয়ে বাংলাদেশ কিভাবে সব দেশের বিনিয়োগ এবং অবদান আকর্ষণ করেছে? নানা ধরনের বৈরী পরিবেশ সামাল দিয়েও করোনা সামাল দিয়েছে বাংলাদেশ। অন্যান্য অনেক দেশের অর্থনীতি ভেঙে পড়লেও বাংলাদেশ ভালোভাবেই সামাল দিয়েছে অভিঘাত।  

দেশের কর কাঠামোর দুর্বলতা এবং কর প্রদানে অধিকাংশ মানুষের ব্যর্থতার কারণে সরকারের আর্থিক ব্যবস্থাপনায় টানাপড়েন সৃষ্টি হয়েছে। 

বাংলাদেশের জিডিপি : কর অত্যন্ত নিম্ন পর্যায়ে থাকায় এখন বাজেট বাস্তবায়নে ঘাটতি রয়েছে। বিশ্ববাজারে উচ্চমূল্যের কারণে পণ্য মূল্যবৃদ্ধি পেয়েছে। পাশাপাশি বাজার ব্যবস্থাপনার দুর্বলতার কারণে সিন্ডিকেট নানা সংকটের সৃষ্ট করেছে। ভ্রান্ত কৌশলের কারণে ক্রমাগত বিদেশি জ্বালানি নির্ভর হয়ে পড়া বিদ্যুৎ খাতে সাময়িক সংকট দেখা দিয়েছে। কিন্তু সরকার সীমাবদ্ধতা এবং ভুল বুঝতে পেরেছে। যদি সচেতনতা থেকে কার্যকরি ব্যবস্থা গ্রহণের মাধ্যমে নিজেদের শুধরে নিতে পারে, তাহলে আমি মনে করি না সরকারের যে কোনো ধরনের অবাধ, নিরপেক্ষ নির্বাচনে ভয় পাওয়ার কোনো কারণ আছে।

ইদানীং দেখছি জনগণ ভোট প্রদানে উৎসাহী হয়ে উঠছে। সরকার নানা এজেন্সির মাধ্যমে পর্যালোচনা করে সঠিক প্রার্থী নির্বাচন করে ঐক্যবদ্ধ থাকলে এখনো আওয়ামী লীগ, তথা স্বাধীনতার সপক্ষ দলকে হারানোর মতো সক্ষমতা সম্মিলিত বিরোধীদলের নেই। প্রয়োজন নিজেদের ভুলত্রুটি অকপটে স্বীকার করে জনগণকে আস্থায় নেওয়া। বাংলাদেশের জনগণের ভাগ্য নির্ধারণে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন, ভারত, জাপানের দিকে চেয়ে থাকার মতো হীনমন্যতার কোনো কারণ নেই।

শেয়ার করুন