০২ মে ২০১২, বৃহস্পতিবার, ০৯:৩০:২৭ পূর্বাহ্ন


ডোনাল্ড লু’র চিঠির জবাবে আওয়ামী লীগের ‘না’
নিজস্ব প্রতিবেদক
  • আপডেট করা হয়েছে : ১৮-১১-২০২৩
ডোনাল্ড লু’র চিঠির জবাবে আওয়ামী লীগের ‘না’


ডোনাল্ড লু’কে না বলে দিয়েছে আওয়ামী লীগ। মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু যে শর্তহীন সংলাপ চেয়ে যে চিঠি দিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগকে সেটাতে দলটি ‘না’ করে দিয়েছে। এ সংক্রান্ত দলীয় চিঠি মার্কিন যুক্তরাষ্ট্রের ঢাকাস্থ দুতাবাসে পৌছে দেয়া হয়েছে। 

গত বুধবার সচিবালয়ে পিটার হাস ওবায়দুল কাদেরের কাছে চিঠিটি হস্তান্তর করেন। তখন তিনি বলেছিলেন যেহেতু আমি সাধারন সম্পাদক দলের, তাই চিঠিটা আমার কাছেই এসেছে। এবারও চিঠির জবাবটা দলের হয়ে তিনিই দিয়ে দিয়েছেন। তবে সেটা দলীয় সিদ্ধান্ত অনুসারে। কারন ওবায়দুল কাদের তখনই বলেছিলেন এ চিঠির প্রসঙ্গ নিয়ে দলীয় প্রধান এবং সহকর্মীদের সঙ্গে তিনি আলোচনা করবেন। 

চিঠিতে কী রয়েছে এ ব্যাপারে যতটুকু জানা গেছে তা হলো- দ্বাদশ জাতীয় নির্বাচন তফসিল ঘোষণার মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়া অর্থপূর্ণ সংলাপের জন্য যথেষ্ট সময় নেই বলে মার্কিন যুক্তরাষ্ট্রকে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ‘রাজনৈতিক দলগুলোকে নির্বাচনী কাজ চূড়ান্ত করতে সময় দিতে হবে। পাশাপাশি ৩০০ সংসদীয় আসনের প্রার্থী চূড়ান্ত, নির্বাচনী প্রচার-প্রচারণার কৌশল চূড়ান্ত করতে হবে। তাই অর্থপূর্ণ সংলাপের জন্য যথেষ্ট সময় নেই।’ 



জানা গেছে, গতকাল বৃহস্পতিবারই আওয়ামী লীগের প্রতি উত্তরের চিঠি লেখা হয়। পরে সেটি পৌঁছানোর দায়িত্ব দেওয়া হয় দলটির কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাতকে। শুক্রবার বাংলাদেশের মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসের পি ভারপ্রাপ্ত ডেপুটি চিফ অব মিশন আর্টুরো হাইন্সের নিকট চিঠি হস্তান্তর করেন মোহাম্মদ আলী আরাফাত। তিনিই সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।


শেয়ার করুন