২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:০৭:০০ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


তফসিল বাতিল ও শেখ হাসিনার পদত্যাগের দাবিতে জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২২-১১-২০২৩
তফসিল বাতিল ও শেখ হাসিনার পদত্যাগের দাবিতে জাতিসংঘের সামনে বিএনপির বিক্ষোভ জাতিসংঘের সামনে যুক্তরাষ্ট্র বিএনপির বিক্ষোভ


বিএনপির নিউইয়র্ক মহানগর দক্ষিণ, নিউইয়র্ক স্টেট ও নিউইয়র্ক মহানগর উত্তরের সম্মিলিত উদ্যোগে জাতিসংঘের সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত ১৬ আগস্ট বৃহস্পতিবার দুপুরে এ বিক্ষোভ সমাবেশ হয়। পরে জাতিসংঘ মহাসচিব বরাবর একটি স্মারকলিপি দেওয়া হয়। বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল, শেখ হাসিনা সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠা, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষনেতাদের মুক্তির দাবিতে এই বিক্ষোভ সমাবেশ ডাকা হয়।

বিএনপি নেতৃবৃন্দের কাছে থেকে স্মারকলিপি গ্রহণ করেন সহকারী মহাসচিবের দফতরের রাজনৈতিক সম্পর্কিত কর্মকর্তা জুন পিয়ন। এ স্মারকলিপিতে জাতিসংঘের সহযোগিতা কামনা করা হয় বাংলাদেশের মানুষের ভোটাধিকারের জন্য। দমনপীড়ন বন্ধে জাতিসংঘের হস্তক্ষেপও কামনা করা হয়।

বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর দক্ষিণের আহ্বায়ক হাবিবুর রহমান, সেলিম রেজা এবং সম্মিলিতভাবে পরিচালনা করেন নিউইয়র্ক মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব বদিউল আলম, আনোয়ার জাহিদ এবং রিয়াজ মাহমুদ।

বিক্ষোভে উপস্থিত থেকে বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক বেবী নাজনীন, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আব্দুল লতিফ সম্রাট, বিএনপির কেন্দ্রয় কমিটির সদস্য গিয়াস আহম্মেদ, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য জিল্লুর রহমান এবং বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মিজানুর রহমান ভূইয়া মিল্টন।

অন্যদের মধ্যে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মোস্তফা কামাল পাশা বাবুল, সাবেক কোষাধ্যক্ষ জসিম ভূইয়া, সাবেক যুগ্ম-সম্পাদক গোলাম ফারুক শাহিন, নিউইয়র্ক স্টেট বিএনপির আহ্বায়ক অলিউল্লাহ আতিকুর রহমান, নিউইয়র্ক মহানগর উত্তরের আহ্বায়ক আহবাব চৌধুরী খোকন, যুবদলের কেন্দ্রীয় আন্তর্জাতিক সম্পাদক আবু সাইদ আহমেদ। নেতাদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বদরুল হক আজাদ, জাহাঙ্গীর হাসাইন, আনিসুর রহমান, নাসিম আহমেদ, শহিদুল ইসলাম শিকদার, দেওয়ান কাউসার, আশরাফ হোসেন, মোতাহার হোসেন, হাফিজুর রহমান পিন্টু, জিনাত রেহানা, আমানউল্লাহ আমান, জিয়াউল হক মিশন, শাহবাজ আহমেদ।

বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দ বলেন, যতদিন না পর্যন্ত স্বৈরাচারী শেখ হাসিনা সরকার পদত্যাগ না করবে, ততদিন পর্যন্ত আমাদের লাগাতার কর্মসূচি চলবে। তারা বলেন, বাংলাদেশের মানুষ যেভাবে হরতাল-অবরোধ এবং আন্দোলনে সম্পৃক্ত হয়েছে তাতে করে শেখ হাসিনা সরকারের পতন এখন সময়ের ব্যাপার মাত্র। তারা দাবি জানান, নির্বাচনের তফসিল বাতিল করার জন্য। কারণ বাংলাদেশে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া এবং তারেক রহমান ছাড়া কোনো নির্বাচন অনুষ্ঠিত হতে দেওয়া হবে না। এছাড়াও তারা বিক্ষোভ সমাবেশে সরকারবিরোধী স্লোগান দিতে থাকেন।

সমাবেশের সমাপনী বক্তব্যে সভাপতি সেলিম রেজা বলেন, এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত প্রবাসেও লাগাতার কর্মসূচি অব্যাহত থাকবে।

শেয়ার করুন