২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০৪:৫১:২০ পূর্বাহ্ন


টেক্সাসে অবৈধ অভিবাসন প্রতিরোধে সীমান্তে ন্যাশনাল গার্ড মোতায়েন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৪
টেক্সাসে অবৈধ অভিবাসন প্রতিরোধে সীমান্তে ন্যাশনাল গার্ড মোতায়েন টেক্সাসে ন্যাশনাল গার্ড নিয়োগ


বাইডেন প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে ফেডারেল আইনকে চ্যালেঞ্জ করে গত ১০ জানুয়ারি বুধবার রাতে টেক্সাস গভর্নর গ্রেগ অ্যাবট এক আদেশে রিও গ্র্যান্ড নদীর তীরে ঈগলপাস সীমান্ত বরাবর শেলবি পার্কে স্টেট ন্যাশনাল গার্ড মোতায়েন করেন। পার্কটি রিও গ্র্যান্ডের মার্কিন সীমান্ত বরাবর যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর মধ্যে নদী সীমানায় অবস্থিত। গভর্নর গ্রেগ অ্যাবট তার স্টেটের অভিবাসন এনফোর্সমেন্ট অপারেশনের অংশ হিসাবে ইউএস-মেক্সিকো সীমান্তে অনির্দিষ্টকালের জন্য পুরো পাবলিক পার্কের নিয়ন্ত্রণ দখল করেন। 

অ্যাবট বলেন, প্রেসিডেন্ট বাইডেনের বেপরোয়া উন্মুক্ত সীমান্ত নীতির কারণে অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রে ঢুকছেন। তাদের আটকাতে এবং প্রতিহত করতে তার এই নির্দেশ। তিনি বলেন, আমাদের দক্ষিণ সীমান্তে মাইলের পর মাইল অতিরিক্ত কাঁটা তারের লাইন রয়েছে। টেক্সাস ন্যাশনাল গার্ড, ডিপিএস সৈন্য এবং অন্যান আইনপ্রয়োগকারী এজেন্টরা অবৈধ অভিবাসীদের আগমনের বন্যা থামতে বাধা অব্যাহত রাখবে। টেক্সাস স্টেট প্রেসিডেন্ট বাইডেনের চলমান সীমান্ত সংকটে প্রতিটি কৌশল ব্যবহার করে স্টেটকে রক্ষা করবে। গর্ভনরের এই আদেশের পরই টেক্সাস ফেডারেল বর্ডার এজেন্টরা ঈগলপাস পাবলিক পার্কে অভিবাসীদের প্রক্রিয়াকরণ ব্লক করে দেয়। রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবট কর্তৃক নিয়োজিত টেক্সাস ন্যাশনাল গার্ড ইউনিট ১০ জানুয়ারি বুধবার রাতেই হঠাৎ করে ফেডারেল ইউএস বর্ডার পেট্রোল এজেন্টরা সীমান্ত শহর ঈগলপাসের পাবলিক পার্ক এলাকায় প্রবেশ এবং টহল দিতে বাধা দেয়। এই পার্কে বর্ডার পেট্রল এজেন্টরা সাধারণত অবৈধভাবে রিও গ্র্যান্ডে অতিক্রমকারী অভিবাসীরা আশ্রয়ের জন্য মুখোমুখি হন। অভিবাসীদের প্রক্রিয়াকরণ সম্পন্ন করার জন্য এই পার্কটি ব্যবহার করা হতো।

গত ৪ জানুয়ারি বৃহস্পতিবার টেক্সাস স্টেটের কর্মকর্তারা বর্ডার পেট্রোল বোটগুলোকে সেই অঞ্চলে টহল দিতেও বাধা দিয়েছে। নাম প্রকাশ না করার শর্তে বর্ডার পেট্রোল এজেন্টের এক কর্মকর্তা বলেন, তারা আমাদের দায়িত্ব পালনে বাধা দিয়েছে। কর্মকর্তা আরো বলেন, আমরা নিশ্চিত নই ফেডারেল সরকার ও টেক্সাস স্টেটের এ বিষয়ে কী কর্তৃত্ব আছে। গত ৫ জানুয়ারি শুক্রবার যুক্তরাষ্ট্র বিচার বিভাগ দায়েরকৃত সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করার পর বিচার বিভাগ, টেক্সাস এবং ফেডারেল সরকারের মধ্যে অচলাবস্থা বিরাজ করছে। স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃত করে বিচার বিভাগ বলেছে, সীমান্তে প্রায় আড়াই মাইল পর্যন্ত সীমান্ত পেট্রোল এজেন্ট এবং ফেডারেল ন্যাশনাল গার্ড সৈন্যদের প্রবেশাধিকারে বাধা দিতে সশস্ত্র গার্ডসম্যান এবং যানবাহন ব্যবহার করছে। যুক্তরাষ্ট্র বিচার বিভাগ বলেছে, টেক্সাসের নতুন পদক্ষেপ ফেডারেল সরকারকে চ্যালেঞ্জ করে। 

সুপ্রিম কোর্টের আবেদনের সঙ্গে সংযুক্ত একটি হলফনামায় ঈগলপাসের একজন শীর্ষ কাস্টমস এবং বর্ডার প্রোটেকশন কর্মকর্তা রবার্ট ড্যানলি বলেন, টেক্সাসের পদক্ষেপগুলো তার এজেন্টদের রিও গ্র্যান্ডে টহল দিতে এবং অভিবাসীদের প্রক্রিয়াকরণ করতে বাধা দিচ্ছে। ড্যানলি বলেন, সেই এলাকায় বর্ডার পেট্রোলের নজরদারি ক্ষমতা ৯০ ভাগ কমিয়ে দিয়েছে। অভিবাসী এবং এজেন্ট- উভয়ের জন্যই নিরাপত্তা ঝুঁকি তৈরি করেছে। বর্তমানে বর্ডার টহলকে একটি ব্যস্ত হাইওয়ের কাছে অভিবাসীদের অভিবাসন প্রক্রিয়া করতে বাধ্য করা হচ্ছে।

ঈগল পাসের মেয়র রোল্যান্ডো স্যালিনাস বলে না, আমাদের ছোট শহরটি, শেলবি পার্ক পরিচালনা করে, আমরা টেক্সাস স্টেটের কর্মকর্তাদের এলাকাটি দখল করার অনুমতি দেয়নি। তিনি বলেন, ১০ জানুয়ারি বুধবার সকালে টেক্সাস ডিপার্টমেন্ট অব পাবলিক সেফটির এক (ডিপিএস) কর্মকর্তা ফোনে তাকে স্টেট পার্কটি অনির্দিষ্টকালের জন্য পুরো নিয়ন্ত্রণ বা দখলের কথা জানান।

স্টেট ন্যাশনাল গার্ডের টেক্সাস মিলিটারি ডিপার্টমেন্টের মুখপাত্র মাইকেল পেরি বলেছেন, রাজ্যের গৃহীত পদক্ষেপগুলো অভিবাসীদের অবৈধ পারাপার প্রতিরোধে সহায়তা করবে। টেক্সাস ন্যাশনাল গার্ড ২০২১ সাল থেকে শেলবি পার্কের নিরাপত্তা পয়েন্ট এবং অস্থায়ী বাধাসহ পয়েন্টে উপস্থিতি বজায় রেখেছে। 

ঈগল পাসের ঘটনা সম্পর্কে ৫ জানুয়ারি শুক্রবার এক বিবৃতিতে হোয়াইট হাউসের মুখপাত্র অ্যাঞ্জেলো ফার্নান্দেজ বলেছেন, টেক্সাস ‘সীমান্তকে রাজনীতিকরণ’ করার ষড়যন্ত্র করা হচ্ছে। গভর্নর অ্যাবট তার চরম রাজনৈতিক স্টান্টগুলো চালিয়ে যাচ্ছেন। সেই সঙ্গে পরিস্থিতি আরো বিপজ্জনক করে তুলছে।’ অ্যাবটের নেতৃত্বে টেক্সাস রাজ্যের কর্মকর্তাদের অভিবাসন বিষয়ে ফেডারেল সরকারের কর্তৃত্বকে চ্যালেঞ্জ করার জন্য শেলবি পার্ক দখল করা সর্বশেষ এবং সবচেয়ে নির্লজ্জ প্রচেষ্টা।

শেয়ার করুন