২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:২৫:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


যুক্তরাষ্ট্রে এবার দুই বুড়োর নির্বাচন?
শিতাশু গুহ
  • আপডেট করা হয়েছে : ০৭-০২-২০২৪
যুক্তরাষ্ট্রে এবার দুই বুড়োর নির্বাচন? জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প


মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২৪-এর প্রেসিডেন্ট নির্বাচন সম্ভবত দুই বুড়োর নির্বাচন? বাইডেনের জন্ম ২০ নভেম্বর ১৯৪২ এবং ট্রাম্প ১৪ জুন ১৯৪৬। নভেম্বরে নির্বাচনকালে বাইডেন হবেন ৮২, ট্রাম্প ৭৮। মার্কিন জনগণ চায় না বাইডেন-ট্রাম্প প্রতিদ্বন্দ্বিতা, কিন্তু হচ্ছেটা তাই? বাইডেনকে নিয়ে ডেমোক্রেটরা অস্বস্তিতে, ট্রাম্পের নাম আদৌ ব্যালটে থাকবে কি না তা অনিশ্চিত, অথচ ভোটার তাকেই চাইছে। হয়তো এ সংশয়ের কারণেই নিকি হ্যালি এখনো রেসে থাকছেন। প্রশ্ন হচ্ছে, নিকি হ্যালি কত দিন রেসে টিকতে পারবেন! ট্রাম্প যদি ফৌজদারি মামলায় দোষী সাব্যস্ত হন, তাহলে কি হবে? যদিও মামলার কার্যক্রমে আদালত স্থগিতাদেশ দিয়েছে।

নেভাদা ককাস পরবর্তী প্রাইমারি নিকির নিজস্ব স্টেট সাউথ ক্যারোলিনা, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪। ডেলিগেট সংখ্যা ৫০। নিকি হেলির জন্যে অগ্নিপরীক্ষা। হ্যালিকে জিততে হবে, কিন্তু গভর্নর তার বিপক্ষে, সাউথ ক্যারোলিনা অনেকটা রক্ষণশীল, অন্তত নিউ-হ্যাম্পশায়ার থেকে রক্ষণশীল। আরো প্রশ্ন, নিকি কি পারবেন ট্রাম্পের আক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে? হ্যালি বলছেন, বাইডেনকে তিনি হারাতে সক্ষম, রিপাবলিকানরা তা শুনছেন না। কারণ ট্রাম্পও বাইডেনকে হারাতে সক্ষম। জরিপ বলছে, ট্রাম্প অথবা নিকি দু’জনই বাইডেনকে হারাতে সক্ষম। 

নিকির যুক্তি: নিকি হ্যালি সর্বত্র জোরালোভাবে বলেছেন যে, গত ৮টি প্রেসিডেন্ট নির্বাচনের মধ্যে সাতটিতেই` রিপাবলিকানরা পপুলার ভোটে হেরেছে এবং এটি কোনো গর্বের বিষয় নয়। গত ডিসেম্বরে (২০২৩) ওয়াল স্ট্রিট জার্নাল জরিপে বলা হয়, নিকি ও বাইডেন সরাসরি প্রতিদ্বন্দ্বিতা হলে নিকি ১৭ পয়েন্টে প্রেসিডেন্ট বাইডেনকে হারাতে সক্ষম। নিকি হ্যালি রিপাবলিকান ভোটারদের বোঝাতে চাইছেন যে, ২০২০-এ ডেমোক্র্যাটরা যেনতেন উপায়ে ট্রাম্পকে হারাতে সচেষ্ট ছিল, তাই তারা বাইডেনকে প্রার্থী করেন। ২০২৪ সালে রিপাবলিকানরা মরিয়া হয়ে বাইডেনকে হারাতে চান, নিকির পক্ষে সেটি সম্ভব, তাই তিনিই হওয়া উচিত রিপাবলিকান প্রার্থী। এরপরও নিকি আইওয়া, নিউ-হ্যাম্পশায়ারে হেরেছেন, আইওয়াতে ট্রাম্পের সঙ্গে ব্যবধান ৩০ শতাংশের ওপরে এবং নিউ হ্যাম্পশায়ারে ১১ শতাংশ, নিজ রাজ্য সাউথ ক্যারোলিনায় তিনি হারবেন বলে মিডিয়া জানাচ্ছে। রিপাবলিকানরা নিকির যুক্তি এ কারণে মানছেন না যে, জরিপ দেখাচ্ছে, ট্রাম্পও এবার বাইডেনকে হারাতে সক্ষম। 

এ মুহূর্তে রিপাবলিকান ও ডেমোক্র্যাট দল মোটামুটি স্বীকার করছে যে, ট্রাম্প জিওপি প্রার্থী হচ্ছেন এবং বাইডেন তো আছেনই। বাইডেনের রানিং মেট কমলা হ্যারিসও আছেন। ট্রাম্পের ভিপি কে হচ্ছেন? ওয়াশিংটন পোস্টের লেখক এরোন ব্লেক একটি তালিকা বানিয়েছেন। তালিকায় স্থান পেয়েছেন নিউইয়র্ক কংগ্রেসওম্যান এলিজা স্টিফেনিক, সাউথ ক্যারোলিনার সিনেটর টিম স্কট, আরকানসাসের গভর্নর সারাহ হাক্কাবি স্যান্ডার্স, ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস, সাউথ ক্যারোলিনার সাবেক গভর্নর নিকি হ্যালি, সাউথ ডাকোটার গভর্নর ক্রিস্টি নোয়াম, ওহাইও’র সিনেটর জে ডি ভ্যান্স, ২০২২-এ অ্যারিজোনার গভর্নর রেসে পরাজিত প্রার্থী, টিভি অ্যাংকর কারি লেক এবং ব্যবসায়ী বিবেক রামস্বামী। 

এ সময়ের সবচেয়ে বড় প্রশ্ন, ট্রাম্প কি আদৌ নির্বাচন করতে পারবেন? তার নাম কি ব্যালটে থাকবে? এর চেয়েও ভয়ংকর প্রশ্ন, ৬ জানুয়ারি ২০২০ ক্যাপিটল হিল রায়টে তাকে কি বিদ্রোহী বা নৈরাজ্যসৃষ্টিকারী বলা যাবে? ইউএস সুপ্রিম কোর্ট ফেব্রুয়ারিতে এ নিয়ে যুক্তিতর্ক শুনবেন এবং রায় দেবেন। কলোরাডো সুপ্রিম কোর্ট ইতিমধ্যে রায় দিয়েছে যে, সংবিধানের ১৪তম সংশোধনী অনুযায়ী, ট্রাম্প বিদ্রোহী এবং প্রার্থী হতে পারবেন না। অর্থাৎ ব্যালটে তার নাম থাকবে না? অপর স্টেট মেইনে ট্রাম্পের ভাগ্য ঝুলন্ত। ইউএস সুপ্রিম কোর্ট যদি ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করে। তবে নিকির ভাগ্য খুলে যাবে। সুপ্রিম কোর্ট কলোরাডোর মামলার রায় বাতিল করে দিলে ট্রাম্পের ভাগ্য খুলবে। সুপ্রিম কোর্ট দায়িত্ব না নিয়ে বিভিন্ন স্টেস্টের ওপর দায়িত্ব ছেড়ে দিলেও ট্রাম্পের জন্যে অসুবিধা। কারণ ডেমোক্রেট রাজ্যগুলো তখন তাকে ব্যালটের বাইরে রাখতে মামলা করবে।

রিপাবলিকান ন্যাশনাল কমিটি বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) প্রাইমারি চলা অবস্থায়ই ট্রাম্পকে ‘আপাত দলীয় প্রার্থী’ ঘোষণার একটি খসড়া প্রস্তাব আনতে চাইলে ট্রাম্প তাতে বাঁধ সাধেন এবং বলেন, দলীয় ঐক্যের স্বার্থে তিনি প্রথাগতভাবে ভোটে জিতে আসতে চান। এরপর প্রস্তাবটি আর উত্থাপিত হয়নি। ইউনাটেড অটো ওয়ার্কার্স প্রেসিডেন্ট বাইডেনের প্রতি সমর্থন ঘোষণা করেছে। ট্রাম্পের সাবেক দুই উপদেষ্টা পিটার নাভারো ও স্টিফেন কে ব্যাননকে কংগ্রেস অবমাননার দায়ে চার মাসের কারাদণ্ড দিয়েছে। বাণিজ্য উপদেষ্টা নাভারো এবং রাজনৈতিক উপদেষ্টা ব্যানন ৬ জানুয়ারির বিদ্রোহ নিয়ে ট্রাম্পের বিরুদ্ধে কংগ্রেসে সাক্ষী দিতে অপারগতা জানিয়েছিলেন। সদ্য বাইডেন পুত্র হান্টার বাইডেন কংগ্রেসে সাক্ষী দিতে অস্বীকৃতি জানান, দেখা যাক তার ভাগ্যে কি ঘটে? 

ট্রাম্প শনিবার (২৭ জানুয়ারি) লাস ভেগাসে (নেভাদা) বলেছেন, বাইডেনের ‘বর্ডার সিকিউরিটি বিল’ একটি ভয়ংকর বাজে বিল, এটি অবৈধ ইমিগ্র্যান্ট আগমন ঠেকানোর জন্যে নয়, বরং উল্টো। তিনি জানান, হাউস স্পিকার মাইক জনসন বলেছেন, কংগ্রেসে আসার সঙ্গে সঙ্গে এটি মারা পড়বে। ট্রাম্প টেক্সাস গভর্নর গ্রেগ এবোটকে সমর্থন জানিয়ে বলেন, আমি ইমিগ্র্যান্ট স্রোত ঠেকাতে গভর্নরকে সহায়তা দেবো। অবৈধ ইমিগ্র্যান্ট ঠেকাতে টেক্সাস বেশ কিছু পদক্ষেপ নিয়েছে, বাইডেন প্রশাসন সেটি রোধে মামলা করে জিতেছে, কিন্তু টেক্সাস গভর্নর ছাড়ার পাত্র নন, সংগ্রাম চলছে। ঠিক সেই মুহূর্তে ট্রাম্প টেক্সাসকে সমর্থন জানালেন।

শেয়ার করুন