২৮ এপ্রিল ২০১২, রবিবার, ৬:২৫:৪২ অপরাহ্ন
শিরোনাম :


বাংলাদেশ ভারত দ্বিপাক্ষিক বৈঠক শুরু ৫ সেপ্টেম্বর
দিল্লিতে মমতার সঙ্গেও সাক্ষাত হবে শেখ হাসিনার!
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২৬-০৮-২০২২
দিল্লিতে মমতার সঙ্গেও সাক্ষাত হবে শেখ হাসিনার! বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা ও মমতা ব্যানার্জির মধ্যকার ঘনিষ্ট এক মুহুরত/ফাইল ছবি


বাংলাদেশ  ও ভারতের মধ্যকার বৈঠকে থাকার ইচ্ছা পোষন করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মুলত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছার কারনেই মোদী সরকার দিল্লিতে ৫ সেপ্টেম্বর থেকে অনুষ্টিত হতে যাওয়া দ্বি-পাক্ষিক বৈঠকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছে। এটা দুই দেশের মধ্যে তিন বছর শীর্ষ পর্যায়ের কোনো বৈঠক অনুষ্টিত হতে যাচ্ছে। 

এদিকে এর আগে মমতাকে লেখা চিঠিতে শেখ হাসিনা জানিয়েছিলেন, তিনি ভারতে আসছেন এবং তিনি আশা করেন সেই সফরে তার সঙ্গে মমতা ব্যানার্জির দেখা হবে। সে ইচ্ছার প্রতিফলন ঘটার ইঙ্গিত মিলেছে। বাংলাদেশ ও ভারতের মধ্যকার বিভিন্ন নদীর পানি বন্টনটা গুরুত্বপুর্ন বাংলাদেশের জন্য। কিন্তু সেটাতে কার্যকর কিছুই হচ্ছেনা। ফলে শেখ হাসিনার এ সফরে ওই ব্যাপারেও কোনো আলোচনা হলে সেখানে মমতার উপস্থিতি জরুরী। হয়তো এ কারনেই বাংলাদেশের প্রধানমন্ত্রী মমতাকে দিল্লিতে চেয়েছেন। 

জানা গেছে, শেখ হাসিনার দিল্লি সফরে তিস্তাসহ একাধিক নদীর পানিবণ্টন চুক্তি, সীমান্ত সমস্যা ও দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা হওয়ার সম্ভাবনা রয়েছে। আগামী ৫ সেপ্টেম্বর তিনি দিল্লিতে পা রাখবেন। শেখ হাসিনার এই সফরে দুদেশের মধ্যে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর হওয়ার কথা। যার মধ্যে অন্যতম নদী চুক্তি।

তিস্তা চুক্তি নিয়ে আলোচনা ছাড়াও ভারত-বাংলাদেশের মধ্য দিয়ে বয়ে যাওয়া ৫৪টি নদীর মধ্যে ৬টি নদীর পানিবণ্টন নিয়ে আশাবাদী বাংলাদেশ। এই সবকটি বিষয়ের সঙ্গেই জড়িত রয়েছে পশ্চিমবঙ্গ।

তবে ভারত থেকে বাংলাদেশ ফেরার পরই বাংলাদেশের প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রে রওনা হবেন।  


শেয়ার করুন