২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:৪৩:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ইউএস ডিপার্টমেন্ট অব এডুকেশন
এডিনা পাবলিক স্কুলে মুসলমান ছাত্রদের ওপর বৈষম্যমূলক আচরণের তদন্ত শুরু
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৪-০২-২০২৪
এডিনা পাবলিক স্কুলে মুসলমান ছাত্রদের ওপর বৈষম্যমূলক আচরণের তদন্ত শুরু এডিনা পাবলিক স্কুল


ইউএস ডিপার্টমেন্ট অব এডুকেশন গত ৩০ জানুয়ারি মিনেসোটা স্টেটের এডিনা পাবলিক স্কুলে মুসলমান ছাত্রদের উপর বৈষম্যমূলক আচরণের তদন্ত শুরু করেছে। কিন্তু ইউএস ডিপার্টমেন্ট অব এডুকেশন তদন্তের বিষয়ে কোনো সংবাদ প্রকাশ করেনি। ‘ফ্রম দ্য রিভার টু দ্য সি, ফিলিস্তিনি উইল বি ফ্রি’ স্লোগান দেওয়ার জন্য এডিনা উচ্চ বিদ্যালয়ের দুই মুসলিম ছাত্রকে স্কুল কর্তৃপক্ষ বরখাস্ত করে। এই স্লোগানকে অনেকে ইহুদিবিরোধী বলে মনে করেন। মিনেসোটা কাউন্সিল ফর ইসলামিক রিলেশনস ফিলিস্তিনিপন্থী বিক্ষোভের সময় ধর্মীয় বৈষম্যমূলক আচরণ দাবি করে এডিনা স্কুল থেকে বহিষ্কৃত দুই ছাত্রের বিষয়ে ইউএস ডিপার্টমেন্ট অব এডুকেশনে গত বছরের নভেম্বরে অভিযোগ দায়ের করার পর বিষয়টি নিয়ে তদন্ত শুরু হয়েছে।

কেয়ার-মিনেসোটার নির্বাহী পরিচালক জয়লানি হুসেন বলেন, আমরা ইউএস ডিপার্টমেন্ট অব এডুকেশন কর্তৃক এডিনা পাবলিক স্কুলগুলোর বৈষম্যের তদন্ত করার সিদ্ধান্তকে স্বাগত জানাই। এটি অন্যায় হিসেবে চিহ্নিত এবং দুর্ব্যবহারকারীদের জন্য ন্যায়বিচার অর্জনের দিকে একটি পদক্ষেপ।

গত ৬ ফেব্রুয়ারি মঙ্গলবার এডিনা পাবলিক স্কুলস বলেছে এটি একটি টাইটেল সিক্স বৈষম্য তদন্ত। এডিনা পাবলিক স্কুল মঙ্গলবার নিম্নোল্লিখিত বিবৃতি প্রকাশ করেছে:

এডিনা পাবলিক স্কুল সচেতন যে ইউএস ডিপার্টমেন্ট অব এডুকেশন একটি টাইটেল সিক্স বৈষম্য তদন্ত শুরু করেছে। স্কুল ডিস্ট্রিক্ট ছাত্রদের স্বাধীন মতপ্রকাশের প্রথম সংশোধনীর অধিকার এবং তাদের জন্য গুরুত্বপূর্ণ। তারা এই তদন্তের ব্যাপারে সহযোগিতা করবে। একইভাবে, স্কুল ডিস্ট্রিক্টে নীতি রয়েছে যা ছাত্রছাত্রীদের ধর্মের ভিত্তিতে বা মিনেসোটা মানবাধিকার আইনের অধীনে সুরক্ষিত, সেই সঙ্গে বৈষম্যমূলক আচরণ নিষিদ্ধ। কোনো নির্দিষ্ট ছাত্র বা অভিযোগ সম্পর্কে মন্তব্য করতে পারে না, কারণ এটি মিনেসোটা গভর্নমেন্ট ডাটা প্র্যাকটিসেস অ্যাক্ট এবং ফ্যামিলি এডুকেশনাল রাইটস অ্যান্ড প্রাইভেসি অ্যাক্ট দ্বারা সুরক্ষিত। এটি শুধু ব্যক্তিগত ডাটা হিসাবে বিবেচিত হবে। 

এডিনা পাবলিক স্কুলগুলোতে আমাদের মূল বিশ্বাসগুলো সমস্ত মানুষের অন্তর্নিহিত মর্যাদার ওপর ভিত্তি করে প্রতিষ্ঠিত। আমরা আমাদের সব ছাত্রদের মূল্যবোধের প্রশংসা করি। এডিনা পাবলিক স্কুল গভীরভাবে ইসলামফোবিয়া এবং ইহুদি বিদ্বেষের নিন্দা করে। আমরা ঘৃণাপূর্ণ বা অনুপযুক্ত মন্তব্য বা আচরণ সহ্য করবো না এবং আমাদের ছাত্র এবং কর্মীদের জন্য একটি নিরাপদ এবং অন্তর্ভুক্তিমূলক পরিবেশ প্রদানের জন্য আন্তরিকভাবে কাজ করবো।

শেয়ার করুন