৩০ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ৬:৫৮:৬ পূর্বাহ্ন
শিরোনাম :
‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬


শিকাগোর গ্লেনসাইড মিডল স্কুলে মুসলিম ছাত্রীর ওপর হামলা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ৩১-০১-২০২৪
শিকাগোর গ্লেনসাইড মিডল স্কুলে মুসলিম ছাত্রীর ওপর হামলা ছাত্রীকে আঘাতের দৃশ্য


হিজাব পরার কারণে শিকাগোর গ্লেনডেল হাইটসের গ্লেনসাইড মিডল স্কুলে এক মুসলিম ছাত্রীর ওপর বিদ্বেষমূলক হামলার ঘটনা ঘটেছে। গত ২৫ জানুয়ারি বৃহস্পতিবার স্কুলের এক ছাত্র মুসলিম ছাত্রীর ওপর হামলা চালায় এবং তাকে লথি মারতে থাকে। হামলায় মুসলিম ছাত্রীটি আহত হয়েছে। স্কুলের বিভিন্ন ক্যামেরা অ্যাংগেল থেকে ভিডিও করা এবং সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা ভিডিওতে দেখা যাচ্ছে একজন পুরুষ ছাত্র একজন হিজাব পরা মহিলা ছাত্রীকে (ইসলামিক হেড স্কার্ফ) মারাত্মকভাবে হামলা করছে। ছাত্রীর মাথাকে তার মাথার কাছে হিংস্রভাবে চেপে ধরে এবং দোলাতে থকে। এক পর্যায়ে ছাত্রীকে মাটিতে ফেলে লাথি মারছে। এই অন্যান্য ছাত্ররাও উপস্থিত ছিল। তাদের মধ্যে কয়েক জন ঘটনাটি তাদের ফোনে রেকর্ড করে।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনসের শিকাগো চ্যাপ্টার গত ২৬ জানুয়ারি শিকাগোর আইনপ্রয়োগকারী কর্তৃপক্ষকে গ্লেনডেল হাইটসের গ্লেনসাইড মিডল স্কুলে মুসলিম ছাত্রীর ওপর হামলার তদন্ত করার আহ্বান জানিয়েছে।

শিকাগোর মুসলিম কমিউনিটির সদস্যরা অভিযোগ করেন ছাত্রীটি সৌদি আরব থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে এসেছে মাত্র দুই মাস আগে। অভিযুক্ত ছেলেটি গত বছর অন্য হিজাব-পরিহিত ছাত্রীর ওপর হামলা করেছিল। সেই সময় ঘটনাটি পুলিশকে জানানো হয়নি, তবে স্কুল কর্তৃক তদন্ত করছে। কেয়ার শিকাগো স্কুল এবং ডিস্ট্রিক্টকে কার্যকরভাবে স্কুলে ছাত্রদের গুন্ডামি করার সংস্কৃতিকে বন্ধ করার আহ্বান জানিয়েছে। কেয়ার-শিকাগোর অপারেশন ম্যানেজার এবং প্রাক্তন সিপিএস স্কুলশিক্ষক ম্যাগি স্লাভিন বলেন, ‘গুন্ডামি অপরাধের চেয়ে আরো মারাত্মক। যারা এই আচরণ দেখে এবং গ্রহণ করে বা এমনকি পুরস্কৃত করে, তাদেরও অপরাধ কম নয়। আমরা বেশ কয়েকজন ছাত্রকে এটি ভিডিও করতে এবং এমনকি সোশ্যাল মিডিয়ায় এটি নিয়ে অনেকে আনন্দ করছে। তিনি আরো বলেন, আমাদের বৃহত্তর সংস্কৃতির দিকে নজর দিতে হবে এবং তা বন্ধ করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।’ 

যদিও শিকাগোর মুসলিম কমিউনিটিকে স্কুলের অধ্যক্ষ, সুপারিনটেনডেন্ট এবং গ্লেনডেল হাইটস পুলিশ বিভাগ এই ঘটনাটি তাৎক্ষণিকভাবে তদন্ত করার আশ্বাস দিয়েছে। তদন্ত শুরুর জন্য মুসলিম কমিউনিটির পক্ষ থেকে ধন্যবাদ দেওয়া হয়। শিকাগো মুসলিম কমিউনিটির পক্ষ থেকে তদন্তটি দ্রুত শেষ করার দাবি জানানো হয়, যাতে ক্ষতিগ্রস্ত মুসলিম কমিউনিটির ক্ষোভ প্রশমিত করতে এবং হারানো আস্থা ফিরে পেতে সাহায্য করে। শিকাগোর মুসলিম কমিউনিটির পক্ষ থেকে গত কয়েক বছরে মুসলিম ছাত্রদের বিরুদ্ধে হয়রানি এবং বৈষম্যমূলক ঘটনা বৃদ্ধির বিষয়ে সতর্ক করা হয়। 

এ ধরনের গুন্ডামিমূলক ঘটনা হৃদয়বিদারক। তবে প্রতিটি ক্ষেত্রে অথরিটির কাছে রিপোর্ট করা সম্ভব। এমন কয়েক ডজন ঘটনা আছে, যা রিপোর্ট করা হয়নি। বুলিং একটি মহামারি, যা শুধু মুসলিম ছাত্রদেরই প্রভাবিত করে না, এটি অবশ্যই প্রশাসক, শিক্ষক, পিতা-মাতা, ছাত্র-ছাত্রীদের একযোগে কাজ করতে হবে এবং সম্প্রদায়ের সংগঠনগুলোকে ব্যাপকভাবে মোকাবিলা করতে হবে। নিরাপত্তা, মর্যাদা এবং সম্মান মৌলিক মানবাধিকার। প্রতিটি শিশু স্কুলে যাওয়ার এবং সব সুযোগ-সুবিধা গ্রহণের অধিকার রাখে। তাদের শিক্ষার পবিত্র স্থানে আলিঙ্গন করা, বিব্রতবোধ না করা এবং তাদের স্বপ্ন বাস্তবায়নে খারাপ দুঃস্বপ্নগুলো থেকে বাঁচতে হবে। শুধু ঐক্যবদ্ধভাবে আমরা এগুলো করতে পারি।

শেয়ার করুন