০৩ মে ২০১২, শুক্রবার, ০৪:২৩:৪৪ পূর্বাহ্ন


টেক্সাসের পুলিশ অবৈধ অভিবাসীদের গ্রেফতারের ক্ষমতা পেল
টেক্সাস সিনেট বিল ৪ আপাতত বহাল রেখেছে সুপ্রিম কোর্ট
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০-০৩-২০২৪
টেক্সাস সিনেট বিল ৪ আপাতত বহাল রেখেছে সুপ্রিম কোর্ট ১৯ মার্চ ওয়াশিংটন ডিসিতে বিচারপতিরা যুক্তি শোনার সময় পুলিশ মার্কিন সুপ্রিম কোর্টের বাইরে দাঁড়িয়ে আছে


সুপ্রিম কোর্ট টেক্সাসের আগ্রাসী অভিবাসন আইন সিনেট বিল ৪ আপাতত ব্লক করেনি। সুপ্রিম কোর্ট টেক্সাসের অভিবাসন আইন সিনেট বিল ৪ কার্যকর করার অনুমতি দিয়ে আইনটির কার্যকর করার পথ পরিষ্কার করেছে। গত ১৯ মার্চ মঙ্গলবার মার্কিন সুপ্রীম কোর্ট ৬-৩ রক্ষণশীল সংখ্যাগরিষ্ঠ বিচারপতিদের রায়ে টেক্সাসকে আপাতত এই বিতর্কিত নতুন আইন প্রয়োগে অনুমতি দেয় যা স্থানীয় পুলিশকে অভিবাসীদের গ্রেপ্তার করার ক্ষমতা দেয়। তিনজন উদারপন্থী বিচারপতি রায়ে ভিন্নমত পোষণ করেন। উদারপন্থী এই তিন বিচারপতি হলেন সোনিয়া সোটোমায়র, বিচারপতি এলেনা কাগান এবং কেতানজি ব্রাউন জ্যাকসন। বিচারপতি সোনিয়া সোটোমায়র বলেন, আদালত এমন একটি সিদ্ধান্ত দিয়েছে যার ফলে আমেরিকায় বিশৃঙ্খলার বীজ বপন করবে। একটি পৃথক মতামতে, কাগান লিখেছেন যে টেক্সাস আইন ফেডারেল আইনের সাথে সাংঘর্ষিক। উল্লেখ্য, সাধারণত অভিবাসনের বিষয় এবং বিশেষ করে অনাগরিকদের প্রবেশ এবং অপসারণ, ফেডারেল সরকারের বিশেষ প্রদেশের দীর্ঘকাল ধরে চিন্তা করার বিষয়। যদি শীঘ্রই ৫ম আপিল আদালতে সিদ্ধান্ত জানানো না হয়- তবে আবেদনকারীরা এই আদালতে আবার ফিরে আসতে পারেন।

সিনেট বিল ৪ গত ডিসেম্বরে রিপাবলিকান গভর্নর গ্রেগ অ্যাবট কর্তৃক আইনে স্বাক্ষরিত, অবৈধভাবে টেক্সাসে প্রবেশ করাকে স্টেটের আইনে অপরাধী হিসাবে বিবেচিত করে এবং স্টেটের বিচারকদের অভিবাসীদের ডিপোর্ট করার অনুমতি দেয়। নতুন আইনে পুলিশকে অভিবাসীদের গ্রেপ্তার করার ক্ষমতা দেয়া হয়েছে। সেই সাথে জরিমানা করারও সুযোগ দেয়া হয়েছে। বিতর্কিত আইনটির বিরুদ্ধে আইনি চ্যালেঞ্জগুলি ৫ম ফেডারেল আপিল আদালতে চলমান রয়েছে। এ নিয়ে বাইডেন প্রশাসনের সাথে আদালতে লড়াই চলছে। 

বিচার বিভাগ যুক্তি দিয়েছে যে আইনটি গভীরভাবে আমেরিকার স্থিতাবস্থাকে পরিবর্তন করবে যা প্রায় ১৫০ বছর ধরে অভিবাসনের প্রেক্ষাপটে মার্কিন যুক্তরাষ্ট্র এবং রাজ্যগুলোর মধ্যে বিদ্যমান ছিল। মানুষ অভিবাসন নিয়ে দ্বিমত পোষণ করতে পারে। তারা সবসময় আছে এবং টেক্সাস সাম্প্রতিক অভিবাসন নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন হতে পারে। কিন্তু ১৮৭০-এর দশকে ক্যালিফোর্নিয়া, ১৯৩০-এর দশকে পেনসিলভানিয়া এবং মিশিগান এবং ২০১২-এ অ্যারিজোনার ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছিল। তবুও, ১৫০ বছর ধরে এই আদালত স্পষ্ট করেছে যে স্টেটগুলোকে প্রবেশ এবং অপসারণের মূল অভিবাসন ক্ষেত্র নিয়ন্ত্রণ করার সাংবিধানিক অনুমতি নেই। 

গত ফেব্রুয়ারির শেষের দিকে ইউএস ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক ডেভিড এজরা টেক্সাসকে এসবি-৪ বাস্তবায়নে বাধা দেন। বাইডেন প্রশাসনের যুক্তির সাথে একমত যে এ আইন ফেডারেল আইন এবং মার্কিন সংবিধানের সাথে সাংঘর্ষিক। তিনি টেক্সাসের যুক্তিও প্রত্যাখ্যান করেন যে স্টেট অভিবাসী এবং কার্টেল সদস্যদের দ্বারা ’আক্রমণ’ থেকে নিজেকে রক্ষা করছে। অন্যদিকে টেক্সাসের আবেদনে ইউএস কোর্ট অব আপিলস ৫ম সার্কিট এ রায় স্থগিত করে।

টেক্সাসের রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল কেন প্যাক্সটন এবং অন্যান্য কর্মকর্তারা সুপ্রিম কোর্টকে বলেন, সংবিধান স্বীকার করে যে টেক্সাসের হিংসাত্মক ট্রান্সন্যাশনাল কার্টেল থেকে নিজেকে রক্ষা করার সার্বভৌম অধিকার রয়েছে যা ফেন্টানাইল, অস্ত্র এবং সমস্ত ধরনের বর্বরতা দিয়ে রাজ্যকে কলুষিত করে। স্টেটের কর্মকর্তারা আদালতের কাগজপত্রে টেক্সাসকে আন্তর্জাতিক সহিংসতার বিরুদ্ধে জাতির প্রথমসারির প্রতিরক্ষা হিসেবে বর্ণনা করেছেন এবং বলেন যে রাজ্যকে সীমান্ত রক্ষায় ফেডারেল সরকারের অক্ষমতা বা অনিচ্ছার মারাত্মক পরিণতি মোকাবিলা করতে বাধ্য করা হয়েছে।

শেয়ার করুন