০৪ মে ২০১২, শনিবার, ১১:৩৬:৫৮ পূর্বাহ্ন


মুসলিম তরুণের ওপর ছুরি দিয়ে হামলা : জিনো দোষী সাব্যস্ত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৯-০৪-২০২৪
মুসলিম তরুণের ওপর ছুরি দিয়ে হামলা : জিনো দোষী সাব্যস্ত ম্যানহাটন ডিস্ট্রিক্ট অ্যাটর্নি


নিউ জার্সির মরগানভিল বাসিন্দা ৪০ বছর বয়সি জিনো সোজিওকে গত ৩ এপ্রিল বুধবার মুসলিম তরুণকে গালাগাল এবং চুরি দিয়ে পেটে আঘাত করার অভিযোগে ম্যানহাটনের জুরি দোষী সাব্যস্ত করেছেন। আগামী ৩ মে তার সাজা প্রদান করা হবে। এই ঘটনাটি ঘটে ২০২২ সালে ৩১ ডিসেম্বর।

জিনো সোজিওকে ঘৃণামূলক অপরাধ হিসাবে প্রথম ডিগ্রিতে হামলার চেষ্টা, অবৈধ অস্ত্র বহন করার অপরাধে দোষী সাব্যস্ত করা হয় । আগামী ৩ মে ২০২৪ বিচারক তাকে সাজা প্রদান করবেন। ম্যানহাটনের ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অ্যালভিন এল. ব্র্যাগ জুনিয়র গত ৪ এপ্রিল এক সংবাদ সম্মেলনে ৪০ বছর বয়সী জিনো সোজিওর দোষী সাব্যস্ত হওয়ার বিষয়টি ঘোষণা করেন। 

মামলার নথিতে জানা গেছে, ২০২২ সালের গত ৩১ ডিসেম্বর নববর্ষ উদযাপন করতে নিউজার্সি থেকে কয়েকজন মুসলিম তরুণ নিউইয়র্ক শহরের টাইমস স্কয়ারে আসেন। আনুমানিক দুপুর ২ টায় ইস্ট ২৯ স্ট্রিট এবং ফিফথ অ্যাভিনিউয়ের দক্ষিণ-পূর্ব কোণে একটি হালাল খাবারের দোকানে অর্ডার দিয়ে তারা খাবারের জন্য অপেক্ষা করছিল। ঐ সময় সোজিও তাদের কাছে এসে গালাগালি শুরু করে এবং বলতে থাকে-এটি আমার দেশ, তোমরা তোমাদের দেশে ফিরে যাও ।

এ সময় একজন বন্ধু ঘটনাটি রেকর্ড করার জন্য তার ফোন বের করলে সোজিও তার হাত দিয়ে তাকে থাপ্পড় মারে। এবং বন্ধুটি সোজিওকে ঘুষি মারে। সোজিও তারপর তার পকেট থেকে একটি ছুরি বের বন্ধুটির পেটে আঘাত করে। যার ফলে পেটের কিছু অংশ কেটে যায়। হাসপাতালে নেয়ার পর বন্ধুটির পেটে অস্ত্রোপচার করা হয় এবং বেশ কয়েকটি সেলাই দেয়া হয়। ভিক্টোমের বন্ধুরা সোজিওকে নিরস্ত্র করতে ৯১১ নম্বরে কল করে। আক্রমণের পুরো সময় সোজিও জাতিগত মন্তব্য করতে থাকে, যেমন ‘সন্ত্রাসী’ এবং ‘হালাল মাদারফকার।’ নিউইয়র্ক সিটি পুলিশ কর্মকর্তারা কয়েক মিনিট পর ঘটনাস্থলে এসে সোজিওকে আটক করে এবং ছুরিটি উদ্ধার করে। গ্রেফতারের সময়ও সোজিও জাতিগত মন্তব্য এবং অপবাদ দিতে থাকে। 

ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ব্র্যাগ বলেন, একটি বিবাদ থেকে দূরে সরে যাওয়ার পরিবর্তে, সোজিও একটি ভয়ঙ্কর বর্ণবাদী এবং মুসলিম বিরোধী অপরাধ করেছেন। এবং একটি ছুরি দিয়ে ভিক্টিমকে গুরুতরভাবে আহত করে। সে এখনো পুরোপুরি সুস্থ্য নয়, তার পেটে ব্যথায় রয়েছেন। আমি সাহসিকতার সঙ্গে এগিয়ে আসা, অবস্থান নেওয়া ভিকটিম, প্রত্যক্ষদর্শী এবং আমাদের প্রতিভাবান প্রসিকিউটরদের ধন্যবাদ জানাই, যারা এই মামলায় ন্যায়বিচারের জন্য লড়াই করেছেন।

মামলা পরিচলানায় সহকারী ডিএ রেজিনাল্ড গ্রিন (ট্রায়াল ব্যুরো ৮০) এবং মিয়া সেন্ট-লুইস (ট্রায়াল ব্যুরো ৬০) সহকারী ডিএ কনস্টানটাইন করিটসিডিস (হেইট ক্রাইমস ইউনিটের ডেপুটি চিফ) এবং হান্না ইউ (প্রধান)-এর তত্ত্বাবধানে এই মামলার বিচার পরিচালনা করেন।

শেয়ার করুন