২২ জুন ২০১২, শনিবার, ০২:৩১:৪১ অপরাহ্ন


জ্যামাইকা বাংলাদেশ ফেন্ডস সোসাইটির পথমেলা ৯ জুন
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৫-২০২৪
জ্যামাইকা বাংলাদেশ ফেন্ডস সোসাইটির পথমেলা ৯ জুন সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন ফখরুল ইসলাম দেলোয়ার


নিউইয়র্কে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি দীর্ঘদিন ধরে কমিউনিটিতে নানা কার্যক্রম পরিচালনা করে আসছে। যার মধ্যে পথমেলা ও বৈশাখী মেলা অন্যতম। তারই ধারাবাহিকতায় আসছে ৯ জুন জ্যামাইকায় ১৬৫-৬৫ ৮৪ অ্যাভিনিউয়ে বাংলা উৎসব পথমেলার আয়োজন করেছে এই সংগঠনটি। এই উপলক্ষে গত ২২ মে জ্যামাইকার একটি রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়। সাধারণ সম্পাদক জে মোল্লা সানির পরিচালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সভাপতি ফখরুল ইসলাম দেলোয়ার, বাংলা উৎসবের আহ্বায়ক বিশিষ্ট ব্যবসায়ী বিলাল চৌধুরী, বাংলা উৎসবের পৃষ্ঠপোষক গোল্ডেন এজ হোম কেয়ারের প্রেসিডেন্ট শাহ নেওয়াজ, ভারপ্রাপ্ত সভাপতি এ এফ মিসবাউজ্জামান, বাংলা উৎসবের সদস্য সচিব রিজু মোহাম্মদ, সংগঠনের কার্যকরি কমিটির অন্যান্য সদস্য এবং প্রধান উপদেষ্টা ওসমান গনিসহ উপদেষ্টা পরিষদের সদস্যরা।

লিখিত বক্তব্যে সদস্য সচিব রিজু মোহাম্মদ বলেন, আপনারা নিশ্চই অবগত আছেন যে, নিউইয়র্কের কুইন্সের জ্যামাইকায় বাংলাদেশি কমিউনিটি অনেক বড় এবং অগ্রসরমান। এখানকার গুণী মানুষদের সমন্বয়ে এবং তরুণ সমাজের নেতৃত্বে গত প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে সফলভাবে পরিচালিত হয়ে আসছে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি। বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সবার প্রিয় এই সংগঠনটি বাংলাদেশি কমিউনিটির বাইরেও মার্কিন মূলধারায় যথেষ্ট পরিচিতি লাভ করেছে।

সারা বছরই বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস পালন করে থাকে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি। বিশেষ করে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, মহান স্বাধীনতা দিবস, মহান বিজয় দিবস এবং বাংলা নতুন বছর পহেলা বৈশাখ গুরুত্বের সঙ্গে পালন করে আসছে। আবহমান বাংলার লোক সংস্কৃতিকে লালন এবং বৈশ্বিক কমিউনিটির প্রেক্ষাপটে তুলে ধরতে জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি গুরুত্বের সঙ্গে লোক উৎসব, বৈশাখী মেলা, শাহ আবদুল করিম উৎসবের মতো বিভিন্ন আয়োজন করে আসছে। 

তিনি বলেন, আপনারা জানের লোকসংগীত বাংলাদেশের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। এই প্রবাসে, বিশেষ করে নতুন প্রজন্মের মধ্যে বাংলাদেশের কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার লক্ষ্যেই আমাদের এই সম্মিলিত প্রয়াস। আর এই প্রয়াসকে সামনে আগামী ৯ জুন রোববার অনুষ্ঠিত হবে গোল্ডেন এজ হোম কেয়ার প্রেজেন্টস বছরের সর্ববৃহৎ বাঙালিয়ানায় বাংলা উৎসব ও পথমেলা। 165-65, 84th Ave, Jamaica, NY 1143, থমাস এডিসন হাইস্কুলের সামনে সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত এই পথমেলা অনুষ্ঠিত হবে। এবারের মেলায় সংগীত পরিবেশন করবেন মিলা, বিন্দু কনাসহ প্রবাসের জনপ্রিয় শিল্পীবৃন্দ। এতে বিপুলসংখ্যক প্রবাসি বাঙালি ছাড়াও বিভিন্ন কমিউনিটির দর্শক, শুভানুধ্যায়ীরাও উপস্থিত থাকবেন। 

আপনাদের অবগতির জন্য জানাচ্ছি যে এ বছরের বাংলা উৎসবে গ্র্যান্ড স্পন্সর হিসেবে রয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী রিয়েল এস্টেট ইনভেস্টর নুরুল আজীম। বাংলা উৎসব পাওয়ার্ড বাই ডিএইচ কেয়ার ও ভালো। ইভেন্ট পার্টনার শো-টাইম মিউজিক, ডায়মন্ড স্পন্সর সোনারগাঁও সিদ্ধ বাসমতি চাল, প্লাটিনাম স্পন্সর শাহ গ্রুপ, গোল্ড স্পন্সর সাদাকালো এবং সিলভার স্পন্সর হিসেবে রয়েছে রিলায়েবল হোম কেয়ার। 

এবারের পথমেলার অন্যতম আকর্ষণ পান্তা ইলিশ আপ্যায়ন। হাইল্যান্ড অ্যাভিনিউয়ের ক্যাপ্টেন টিলি পার্কে পান্তা ইলিশ আপ্যায়ন করা হবে বেলা ১২টা থেকে ৩টা পর্যন্ত। পান্তা ইলিশ আয়োজনের উদ্বোধক মূলধারার রাজনীতিবিদ ও কমিউনিটি অ্যাকটিভিস্ট মোহাম্মদ এন মজুমদার। 

জ্যামাইকা বাংলাদেশ সোসাইটির অতীতের যে কোনো উদ্যোগ, ভালো কাজ এবং যতটুকু সাফল্য তার পেছনে আপনাদের অবদান অনস্বীকার্য। আপনারা আপনাদের পাঠক ও দর্শকপ্রিয় গণমাধ্যমের মাধ্যমে আমাদের এই উদ্যোগগুলো বিপুল জনগোষ্ঠীর মানুষের মধ্যে পৌঁছে দেন। আমরা সব সময় তা কৃতজ্ঞচিত্তে স্মরণ করি। ভবিষ্যতেও আপনাদের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আমাদের দৃঢ় বিশ্বাস।

সংবাদ সম্মেলনে কর্মকর্তারা সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

শেয়ার করুন