২২ জুন ২০১২, শনিবার, ০২:১৭:২০ অপরাহ্ন


সাবওয়ে ভাড়া ফাঁকি
২০২৩ সালে ট্রানজিট থেকে ৬৯০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৫-০৬-২০২৪
২০২৩ সালে ট্রানজিট থেকে ৬৯০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে নিউইয়র্কের ট্রেন


নিউইয়র্কবাসীর যাতায়তের মাধ্যম বাস এবং সাবওয়ে ভাড়া ফাঁকি দেওয়ার অনেক কারণ রয়েছে। কিন্তু তাদের অভ্যাসগুলি ট্রানজিট সিস্টেমের নিচের লাইনকে লাইনচ্যুত করতে শুরু করেছে। কিছু লোক সত্যিই তাদের ভ্রমণের জন্য অর্থ প্রদান করতে পারে না। কেউ কেউ চার বছর আগে মহামারির শুরুতে বিনামূল্যে বাস যাত্রায় অভ্যস্ত হয়ে পাড়ে। আবার অন্যদের জন্য তাদের মেট্রোকার্ড ব্যবহার করেন। 

অবশেষে প্রায় এক দশকেরও বেশি সময় পর আগামী জুন মাস থেকে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি টোল থেকে নতুন রাজস্ব আদায়ের পরিকল্পনা করছে। যার পরিমাণ হতে পারে বিলিয়ন ডলার। কিন্তু ট্রেন বাসে যাতায়কারীদের মধ্যে যারা টাকা দিতে অস্বীকার করছে, তাদের ওপর নজরদারি বাড়তে শুরু করেছে। ২০২৩ সালে ট্রানজিট এজেন্সির ৬৯০ মিলিয়ন ডলার রাজস্ব হারিয়েছে। নিউইয়র্কের সাবওয়ে এবং বাসে ভাড়া ফাঁকি দমন করতে মেট্রোপলিটন ট্রান্সপোর্টেশন অথরিটি পদক্ষেপ নিচ্ছে। নিউইয়র্ক সিটি সাবওয়ে ও বাসে আরো পুলিশ মোতায়েন করেছে। ভাড়া ফাঁকির বিরুদ্ধে পুলিশ গ্রেফতার ও জরিমানা করছে। 

এমটিএ চেয়ার এবং সিইও জানো লিবার বলেন, এটি একটি সমস্যা কারণ এটি রাইডারদের হতাশ করে। যারা অর্থ প্রদান করে তারা বলে, ‘কেন সবাই গেট দিয়ে হেঁটে ফ্রি যাবে? এটি একটি পাবলিক স্পেসে ব্যাধির মত মনে হচ্ছে। সাবওয়েতে ওঠার আগে নিয়ম ভঙ্গ করতে দেখলে মানুষ নিরাপদ বোধ করবে না।

লাইবার আরো বলেন, মহামারির আগে ভাড়া ফাঁকি থেকে ট্রানজিট সিস্টেম ২০০ মিলিয়ন ডলার থেকে ৩০০ মিলিয়ন ডলার হারিয়েছে। ২০২৩ সাল নাগাদ সিটিজেন বাজেট কমিশনের রিপোর্ট অনুযায়ী ভাড়া রাজস্ব হারানোর এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৬৯০ মিলিয়নে। যদিও এমটিএ সাবওয়ে এবং বাস গ্রাহকদের অর্থ প্রদান থেকে ৫ বিলিয়ন ডলার সংগ্রহ করেছে। এমটিএ এবং সিটি কাউন্সিলের রেকর্ড অনুসারে, ভাড়া ফাঁকি এজেন্সির সম্ভাব্য রাজস্ব পুলের ১৪ ভাগ এবং এর অপারেটিং বাজেটের প্রায় ৪ ভাগ। বেশিরভাগ ট্রানজিট এজেন্সির মতো, এমটিএ ১৯ বিলিয়ন ডলার বার্ষিক অপারেটিং বাজেটের বেশি আয় করতে সাবওয়ে ও বাস ভাড়া বুথের ওপর ব্যাপকভাবে নির্ভর করে। যদিও মহামারি শেষেও ট্রানজিটে যাত্রী কমেছে ২৬ শতাংশ।

এমটিএ ভাড়া ফাঁকির বিরুদ্ধে লড়াই করার জন্য সবচেয়ে দৃশ্যমান উপায় হল পুলিশ এজেন্টদের আইনপ্রয়োগের মাধ্যমে। গত মার্চ মাসে সিটি আরো ৮০০ পুলিশ অফিসারকে সাবওয়ে ও বাসে মোতায়েন করে। ২০২৪ সালে এ পর্যন্ত, পুলিশ ভাড়া ফাঁকি দেওয়ার জন্য ১ হাজার ৭০০ জনকে গ্রেফতার করেছে এবং আরো ২৮ হাজার জনকে টিকেট দিয়েছে।

শেয়ার করুন