২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:৩৮:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ভারত চ্যাম্পিয়ন হলেও ফাইনালে অতৃপ্তি
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৮-০৯-২০২৩
ভারত চ্যাম্পিয়ন হলেও ফাইনালে  অতৃপ্তি


ভারত মহাসাগর পারে শ্রীলংকার প্রেমাদাসা স্টেডিয়ামে বোলিং সুনামি তুলে এশিয়া কাপ ২০২৩ ফাইনালে লঙ্কা জয় করেছে টিম ইন্ডিয়া। ১৬ ম আসরে ভারতের ৮ম শিরোপা জয় এটা এখন পুরান খবর। ম্যাচে মোহাম্মদ সিরাজ ছিলেন সংহারী রূপে। মুলত সিরাজের বিধ্বংসী বোলিং ( ৭-১-২১-৬) বিপর্যস্ত হয়ে এশিয়া কাপে সর্ব নিম্ন রানে গুটিয়ে যায় এবারের টুর্নামেন্টে ধারাবাহিক খেলতে থাকা শ্রীলংকা।  ৬.১ ওভারে বিনা উইকেটে ৫১ তুলে অনায়েসে ম্যাচ জয় এবং শিরোপা তুলে নেয় টুর্নামেন্টের হট ফেভারিট ভারত। 

এবারের টুর্নামেন্টে ভারত ,পাকিস্তান ছিল ফেবরিট তালিকায়।  অনেকেই দেখতে চেয়েছিলেন উপমহাদেশের দুই জনপ্রিয় তুখোড় প্রদিদ্বন্দী দল ফাইনাল খেলুক। এশিয়া কাপে ভারতের অতীত সমৃদ্ধ থাকলেও পাকিস্তানের কিন্তু তেমন আধিপত্য নেই। গেলো ১৫ বারের আয়োজনে ভারত জিতেছিল ৭ বার ,শ্রীলংকা ৬ বার এবং পাকিস্তান ২ বার। এশিয়া কাপ কখনই ভারত পাকিস্তানকে ফাইনালে দেখেনি। শ্রীলংকা দলটিতে এখন চলছে পালাবদলের সময়। তদুপরি টুর্নামেন্টের শুরুতেই ওদের ৪ প্রথম চয়েস বলার আনফিট হয়ে পড়ায় বোলিং আক্রমণ সীমিত হয়ে পরে। তথাপি বলতেই হবে ধাবাহিক ভাবে ভালো খেলেই ওরা ফাইনালে এসেছিলো।


অন্যদিকে ফর্মের তুঙ্গে থেকে বর্তমান আইসিসি ওডিআই রাংকিংয়ের সেরা দল পাকিস্তান কিন্তু টুর্নামেন্টে ভালো শুরু করেও মাঝপথে খেই হারায়। নেপাল এবং বাংলাদেশের বিরুদ্ধে ভালো খেলা পাকিস্তান শুরুতে  ভারত এবং শেষে শ্রীলংকার সঙ্গে হেরে ছিটকে পরে।  অন্যদিকে শ্রীলংকা দুবার বাংলাদেশকে ,একবার পাকিস্তানকে হারিয়ে ফাইনালে পৌঁছে। এমনকি ভারতের সঙ্গে গ্রুপ পর্যায়ের খেলায় চোখে চোখ রেখেই যুদ্ধ করে। ভারতের খেলাটা  কিন্তু এবারের টুর্নামেন্টে দোলকের দোদুল দোলায় দুলছে। পাকিস্তানের সঙ্গে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ওদের ব্যাটিং কিন্তু নড়বড়ে ছিল।র ফিরতি ম্যাচে ভারত পাকিস্তানকে উড়িয়ে দিয়েছিলো। ফাইনালকে সামনে রেখে কয়েকজন খেলোয়াড়কে বিশ্রাম দিয়ে ভারত কিন্তু বাংলাদেশের খর্ব শক্তির দলের কাছে হেরেছিল। এমনকি শ্রীলংকার সঙ্গে গ্রুপ পর্বের খেলায় বিবর্ণ ছিল। কিন্তু সেই ভারত ফাইনালে সুনামি তুলে শ্রীলংকাকে লন্ড ভন্ড করে দিবে কেউ আঁচ করতে পারে নি।

এ ম্যাচে শ্রীলংকা টসে জিতে ব্যাটিং সিদ্ধান্ত নেওয়ার পর জোরেশোরে বৃষ্টি নেমেছিল। বৃষ্টির পর মাঠকর্মীদের কুশলী তৎপরতায় খেলা শুরু হলে সিরাজ ,পান্ডিয়া ,বুমরার ত্রিভুজ সাঁড়াশি আক্রমণে তাসের ঘরের মত ভেঙে পড়লো শ্রীলংকার ব্যাটিং দুর্গ। উইকেটে দৈত্য দানব ছিল না। তবুও যেভাবে কাশ্মীরের ছেলে সিরাজ ঝড় তুলেছে এবং পান্ডিয়া সাথী হয়ে শ্রীলংকা বধে সামিল হয়েছে সেটি অনেক দিন শ্রীলংকা দলকে দুঃসপ্নের মত আতংকিত করবে। মাত্র ১৫.২ ওভারে ৫০ রানে সাঙ্গ হওয়া ইনিংসে ৯ জন লংকান ব্যাটসম্যান এক অংকের কোটা পেরুতে পারে নি।  চার জন করেছে শুন্য রান।  একমাত্র কুশল মেন্ডিস (১৭) এবং কাল প্রথম খেলা দুশান হেমন্তা (১৩) করেছে।  এশিয়া কাপে আগের সর্বনিম্ন স্কোর ছিল বাংলাদেশের।  ২০০০ সালে আমিনুল ইসলাম বুল্বুল নেতৃত্বের বাংলাদেশ দল পাকিস্তানের বিরুদ্ধে ৮০ রানে গুটিয়ে গিয়েছিলো। শ্রীলংকার ৫০ রান কাল বাংলাদেশকে কলঙ্ক তিলক মুক্ত করলো। 

৬.১ ওভারে বিনা উইকেটে ৫১ রান করে ভারতের দুই তরুণ ব্যাটসম্যান শুভমান গিল (২৭*) এবং ঈশান কিষান (২৩*) অনায়েসে ১০ উইকেটে ম্যাচ জিতে নিলো। ভারত এই টুর্নামেন্টে পাকিস্তান এবং শ্রীলংকার বিরুদ্ধে দাপুটে জয় দিয়ে বিশ্ব ক্রিকেটে আগাম জানিয়ে দিলো ঘরের আঙ্গিনায় বিশ্ব কাপ জয়ে ওরা কতটা মরিয়া হয়ে অপেক্ষা করছে। কিন্তু এশিয়া কাপের ফাইনালের অতৃপ্তি থেকেই গেল। প্রত্যাশায় ছিল সে কথা- ভারত পাকিস্তান ফাইনাল। একটা জমজমাট এক ফাইনাল। কিন্তু যা হলো তা সত্যিকার অর্থেই একটা ফাইনালের জন্য অতৃপ্তি। সেটা শুধু শ্রীলঙ্কার জন্যই নয়, শিরোপা জেতা ভারতের বেলায়ও, তাই নয় কি!  


শেয়ার করুন