২৭ জুন ২০১২, বৃহস্পতিবার, ০১:০৯:০৮ পূর্বাহ্ন


নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট
নিউইয়র্ক পুলিশের গোপনে ১.২ বিলিয়ন ডলারের মামলা সমঝোতা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৫-০৫-২০২৪
নিউইয়র্ক পুলিশের গোপনে ১.২ বিলিয়ন ডলারের মামলা সমঝোতা নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট


নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে সিভিল মামলার নিষ্পত্তি এবং ১.২ বিলিয়ন ডলার আর্থিক সমঝোতার মামলার তথ্য প্রকাশ করেনি। পাবলিক রেকর্ডের একটি তদন্তে দেখা যায়, সিটির আইন বিভাগ তাদের বাধ্যতামূলক প্রতিবেদনেও সম্পূর্ণ স্বচ্ছতা প্রদান করেনি। ২০ বছর বয়সী রোনাল্ড হেরেরা যখন নিউইয়র্ক সিটির পুলিশ অফিসার সাবরিনা অ্যালিসিয়া পুলিশ ক্রুজার দ্বারা ২০১২ সালে নিহত হন, তখন তার পরিবার ২০১৭ সালে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে মামলা করে এবং নিউইয়র্ক সিটি মামলাটি বাদীর সঙ্গে মীমাংসা করে। হেরেরা পরিবারের অ্যাটর্নি ফিলিপ নিউম্যানের মতে, তার ক্লায়েন্টদের একটি অপ্রকাশনা বা গোপনীয় চুক্তিতে স্বাক্ষর করে। হেরেরার পরিবারকে ৭ লাখ ৫০ হাজার ডলার সেটেলমেন্ট এবং তার বন্ধু, যিনি একই ঘটনায় পঙ্গু হয়েছিলেন লিওনেল কিউভসকে ৩.৫ মিলিয়ন ডলার অর্থ প্রদান করে। মামলার ফলাফলের বা সেটেলমেন্টের ডাটা আইন বিভাগের সংবিধিবদ্ধ প্রতিবেদনে কখনো উল্লেখ করা হয়নি। ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের অধীনে প্রাপ্ত সিটি অ্যান্ড স্টেটের তথ্যের পাবলিক রেকর্ডগুলোর বছরব্যাপী তদন্তে দেখা গেছে যে, নিউইয়র্ক পুলিশ বিভাগের বিরুদ্ধে দায়ের করা মামলা এবং ১২ হাজার ৭৪৮টি অন্যান্য মামলা, যা ২০১৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত নিষ্পত্তি বা আর্থিক রায় প্রদান করা হয়েছিল। সিটি কাউন্সিল কর্তৃক আইনে পাসকৃত আইনের অধীনে আইন বিভাগ থেকে মামলার ফলাফলের সারাংশ দ্বিবার্ষিকভাবে প্রকাশ করা প্রয়োজন। একই বিশ্লেষণে দেখা গেছে, নিষ্পত্তি এবং ক্ষতিপূরণের দেওয়া ডলার যা পাঁচ বছরের বেশি সময় নেয়, সেই মামলাগুলো রিপোর্ট করা হয়নি। ১ জানুয়ারি ২০১৩-এর আগে দায়ের করা আদালতের ক্রিয়াকলাপের ফলে মীমাংসাগুলো ভাগ করা হয়নি। আইন বিভাগ সেই মামলাগুলোও বাদ দিয়েছিল, যেগুলো পাঁচ বছরের মধ্যে মীমাংসা হয়ে গিয়েছিল। আইন বিভাগটি অপ্রকাশ চুক্তির অধীনে নিষ্পত্তি হওয়া মামলাগুলোও রিপোর্ট থেকে বাদ দিয়েছে।

ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্টের অধীনে প্রাপ্ত তথ্যে আইন বিভাগের রিপোর্টিং এবং প্রাপ্ত তথ্যের সঙ্গে বাদ দেওয়া হয়েছে যা জানুয়ারি ২০১৩ থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত। ৫৬ শতাংশ নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্ট মামলা নিষ্পত্তি এবং রায় পাওয়া গেছে বা ১২ কোটি ১৭ লাখ ৭৫ হাজার ৫৯০ ডলার রিপোর্ট করা হয়নি। গত এক দশকে মোট অর্থপ্রদানের মধ্যে ২১৫ কোটি ৭৭ লাখ ৩২ হাজার ৩৫৮-এর মধ্যে আইন বিভাগ দ্বারা, আইন বিভাগ ১৯৬৯ সাল থেকে নিউইয়র্ক সিটি পুলিশ ডিপার্টমেন্টের বিরুদ্ধে দেওয়ানি মামলার ফলাফলের রেকর্ড রাখছে। বিশ্লেষণ অনুসারে, এই মোকদ্দমাগুলো সমাধানের জন্য সিটি দ্বারা প্রদত্ত ৩.২ বিলিয়ন ডলারের মধ্যে ২.২ বিলিয়ন ডলার বা ৬৯ শতাংশ, গত দশক থেকে।

আইন বিভাগের ডিরেক্টর অব পাবলিক অ্যাফেয়ার্স, নিকোলাস পাওলুচিকে বাদ পড়ার বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, এটি স্থানীয় আইনের নির্দেশিকা অনুসারে প্রকাশ করা হয়েছে। 

কিন্তু এমনকি আইন বিভাগ যে সংকীর্ণ পরিসরে আইনগুলোকে ব্যাখ্যা করেছে তা সত্ত্বেও এখনো ব্যাখ্যা করা হয়নি। ৬ হাজার ৯২৫টি বাদ দেওয়া মামলা, যা ফাইল করার পাঁচ বছরের মধ্যে ৬৫৪ মিলিয়ন ডলারে নিষ্পত্তি হয়েছে। এর মধ্যে রয়েছে হাই প্রোফাইল কেস। ২০১৮ সালে নাটালি ফারবারের ৮.১ মিলিয়ন ডলারের সেটেলমেন্ট। নাটালির গাড়িতে পুলিশ ভ্যান ধাক্কা দিয়েছিল। যার ফলে তিনি স্থায়ীভাবে ডিজেবল হয়ে যান এবং তার মস্তিষ্কের ক্ষতি হয়। আরেকটি হাই প্রোফাইল কেস, মোটরচালক মাইকেল মারফির বিধবা স্ত্রীর সঙ্গে ৩ মিলিয়ন ডলারের সেটেলমেন্ট, যিনি ২০১৭ সালে দুই অফ-ডিউটি পুলিশ অফিসারের গাড়ির সঙ্গে দুর্ঘটনায় আহত হয়ে মারা গিয়েছিলেন, সেটিও রিপোর্ট করা হয়নি।

সিটি কাউন্সিল সদস্য টিফানি ক্যাবান প্রতিক্রিয়ায় বলেন, যখন ফান্ডের অভাবে স্কুল, লাইব্রেরি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পরিষেবাগুলো বন্ধ করা হচ্ছে। সেখানে পুলিশ ১ বিলিয়ন ডলারেরও বেশি খরচ করেছে, যা আমরা জানতাম না। 

লিগ্যাল এইড সোসাইটির অ্যাকাউন্টিবিলিটি প্রজেক্টের অ্যাটর্নি জেনভিন ওং-বলেন, তথ্য গোপন করা অন্যায় আবার সেই সমঝোতা করে অর্থ দেওয়া আরো অন্যায়। আমরা লক্ষ করছি, এজন্য পুলিশের ব্যয় বাড়ছে। এটা বন্ধ করা উচিত।

শেয়ার করুন