২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৫:০১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :


খাসোগির আইনজীবীকে গ্রেফতার করেছে ইউএই
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
খাসোগির আইনজীবীকে গ্রেফতার  করেছে ইউএই নিহত সাংবাদিক জামাল খাসোগি/ফাইল ছবি


 সাংবাদিক জামাল খাসোগির আইনজীবীকে গ্রেফতার করেছে সংযুক্ত আরব আমিরাত। আসিম গাফুর একজন মার্কিন নাগরিক এবং দেশটির একজন নাগরিক অধিকার বিষয়ক অ্যাটর্নি। তিনি ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডে আইনজীবী হিসেবে লড়াই করেছিলেন। তাকে দুবাই বিমানবন্দর থেকে গ্রেফতার করে আমিরাত কর্তৃপক্ষ। 

খবরে জানানো হয়, এক অর্থপাচার মামলায় শুনানিতে অনুপস্থিত থাকার অপরাধে তাকে গ্রেফতার করা হয়। দুবাইয়ে ট্রানজিট নেয়ার সময় গত ১৪ জুলাই তাকে আটক করে দেশটির পুলিশ। মার্কিন কর্তৃপক্ষ এরইমধ্যে জানিয়েছে, এই গ্রেফতারের বিষয়ে তারা অবগত রয়েছে। তবে সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্টের সঙ্গে বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন কথা বলবেন কিনা তা এখনো স্পষ্ট নয়। তবে এই গ্রেফতারের সঙ্গে খাসোগি হত্যাকাÐের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছে আমিরাত সূত্র। 

২০১৮ সালে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে নৃশংসভাবে হত্যা করা হয় খাসোগিকে। মার্কিন গোয়েন্দারা এই হত্যাকাÐের নির্দেশদাতা হিসেবে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে অভিযুক্ত করেছে। যদিও তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন। ওই মামলা নিয়েই লড়ছিলেন গাফুর। তাকে গ্রেফতার নিয়ে একটি বিবৃৃৃতি দিয়েছে ‘ডেমোক্রেসি ফর দ্য আরব ওয়ার্ল্ড নাউ’ বা ডন। এতে বলা হয়, গাফুর ইস্তাম্বুলে তার পরিবারের একটি বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে বিমানে উঠেছিলেন।

 

শেয়ার করুন