২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:৪৯:২০ অপরাহ্ন


আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি
নিউইয়র্কে ২৪ ঘণ্টায় ৯ বন্দুক হামলা
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২১-০৭-২০২২
নিউইয়র্কে ২৪ ঘণ্টায় ৯ বন্দুক হামলা আমেরিকায় বন্দুকধারীরা শপিং মলে আক্রমন করার পর আইন শৃংখলাবাহিনী ঘীরে রাখতে দেখা যাচ্ছে?ছবি সংগৃহীত


আমেরিকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি দিন দিন অবনতির দিকে যাচ্ছে। বিশেষ করে নিউইয়র্কে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। বন্দুক হামলার ঘটনা বৃদ্ধিতে কমিউনিটিতে আতঙ্কের সৃষ্টি হয়েছে। গত ২৪ ঘণ্টায় নিউইয়র্কের বিভিন্ন স্থানে ৯টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে। এসব ঘটনায় বেশ কয়েকজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে।

এদিকে ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের ইন্ডিয়ানোপোলিস শহরের কাছে এই হামলায় অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো তিনজন। পরে এক পথচারীর পাল্টা গুলিতে নিহত হয়েছেন বন্দুকধারী নিজেও। 

খবরে জানানো হয়, গত ১৭ জুলাই সন্ধ্যার সময় এ বন্দুক হামলার ঘটনা ঘটে। গ্রিনউড পুলিশের প্রধান জিম আইসন এ নিয়ে বলেন, আমরা গ্রিনউড পার্কমলে একটি ভয়াবহ বন্দুক হামলার শিকার হয়েছি। এখন পর্যন্ত তিনজন নিহত এবং তিন জন আহত হয়েছেন। একজন সশস্ত্র ব্যক্তি ওই বন্দুক হামলাকারীকে গুলি করে থামিয়েছে। গ্রিনউড পুলিশ তাদের ফেসবুক অ্যাকাউন্টে একটি পোস্টে ওই বন্দুক হামলা সরাসরি প্রত্যক্ষ করাদের পুলিশের সঙ্গে যোগাযোগের আবেদন জানিয়েছে।

জানা গেছে, বন্দুকধারী একা ছিলেন। তার কাছে একটি বন্দুক ও কয়েকটি ম্যাগজিন গুলি ছিল। গুলির শব্দ শুনে ক্রেতা ও শপিংমলের কর্মীরা দিগি¦দিক ছুটতে থাকেন এবং লুকিয়ে পড়েন। হতাহত সব ব্যক্তি, বন্দুকধারী কিংবা ওই পথচারীর নাম প্রকাশ করেনি পুলিশ।

যুক্তরাষ্ট্রে স্কুল, কর্মস্থল ও জনসমাগমস্থলে বন্দুক হামলার ঘটনা নিয়মিত ঘটছে। গত মে থেকে নিউইয়র্কের একটি সুপারশপে, টেক্সাসের একটি বিদ্যালয়ে এবং ইলিনয়ে স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে বন্দুক হামলা হয়। এরপর যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ আইন নিয়ে নতুন করে বিতর্ক শুরু হয়। কিছু নির্দিষ্ট অ্যাসল্ট রাইফেল নিষিদ্ধ করে প্রস্তাবিত একটি আইন চলতি সপ্তাহে গ্রহণ করবে মার্কিন হাউস জুডিশিয়ারি কমিটি। 

যুক্তরাষ্ট্রে বছরে ৪০ হাজারের বেশি মানুষ মারা যায় বন্দুকের গুলিতে। সাম্প্রতিক বছরগুলোতে বেড়েই চলেছে বন্দুক হামলার ঘটনা। গত ৪ জুলাই স্বাধীনতা দিবসের প্যারেডেও বন্দুক হামলায় ৭ জন নিহত এবং অন্তত তিন ডজন মানুষ আহত হয়েছেন।


আত্মহত্যা প্রতিরোধে

যুক্তরাষ্ট্রে হটলাইন চালু

দেশ রিপোর্ট: দ্য সাবস্ট্যান্স অ্যাবিউজ অ্যান্ড মেন্টাল হেলথ সার্ভিসেস অ্যাডমিনিস্ট্রেশন (এসএএমএইচএসএ) জানিয়েছে, যুক্তরাষ্ট্র এই প্রথম দেশব্যাপী তিন সংখ্যার মানসিক স্বাস্থ্য সংকট হটলাইন চালু করলো, যা মানসিক স্বাস্থ্যের জরুরি অবস্থা বা আত্মহত্যার চিন্তার সম্মুখীন ব্যক্তিদের প্রশিক্ষিত পরামর্শদাতাদের সঙ্গে দ্রæত সংযোগ স্থাপন করবে। গত ১৬ জুলাই থেকে ৯৮৮ নম্বরটি আত্মহত্যা ও জীবনের সংকটময় মুহূর্তে ব্যবহার করা যাবে।

ঝুঁকিপূর্ণ জীবনে মানুষের আরও যতœ নেয়ার জন্য এই ব্যবস্থা। যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য ও মানবসেবা-বিষয়ক সেক্রেটারি জেভিয়ের বেসেররা ১৫ জুলাই এক বিবৃতিতে বলেছেন, ৯৮৮ শুধু সংখ্যা নয়, একটি বার্তাও। তিনি বলেন, আমরা মানসিক স্বাস্থ্যকে অগ্রাধিকার হিসেবে বিবেচনা করছি এবং আমেরিকানদের আরো সম্পৃক্ত করতে চাচ্ছি। এখনো অনেক কাজ বাকি আছে। দীর্ঘমেয়াদি সাফল্যের জন্য প্রত্যেক গভর্নর ও অঙ্গরাজ্যকে পাশে চান তারা। যুক্তরাষ্ট্রের জরুরি নম্বর ৯১১ এ ডায়াল করে তারপর ওই নম্বর চাপতে হবে।

 

শেয়ার করুন