০১ মে ২০১২, বুধবার, ৬:০০:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
যুক্তরাষ্ট্রে এবার বন্দুকধারীর গুলিতে তিন আইনশৃংলাবাহিনীর সদস্য নিহত ‘বিশেষ চাহিদা সম্পন্নদের প্রতিভা বিকাশে কোন ধরনের প্রতিবন্ধকতা রাখা যাবে না’ সরকার ও বেসরকারি উদ্যোগে দরিদ্রমুক্ত দেশ গড়ে উঠবে - আসাদুজ্জামান খান কামাল ৭০ শতাংশ মৃত্যু অসংক্রামক রোগে, বাজেটে বরাদ্দ বৃদ্ধির দাবি ‘বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন’ ভূল স্বীকার করে সরে দাড়ানোয় একজনের বহিস্কারাদেশ প্রত্যাহার বাফেলোতে সন্ত্রাসীদের গুলিতে দুই বাংলাদেশী নিহত ‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ


ভোটের বাজারে পকেটে ঈদ পাঞ্জাবির খাম
বিএনপির তিনটি কমিটির নির্বাচন ২১ এপ্রিল : কমিশন প্রস্তুত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৭-০৪-২০২৪
বিএনপির তিনটি কমিটির নির্বাচন ২১ এপ্রিল : কমিশন প্রস্তুত নির্বাচন কমিশনের সাথে উত্তর বিএনপির নেতৃবৃন্দ


বিএনপির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এবং দক্ষিণ আমেরিকার দায়িত্বপ্রাপ্ত নেতা আনোয়ার হোসেন খোকনের নির্দেশে নিউইয়র্কে বিএনপির তিনটি কমিটির নির্বাচন। এই তিনটি কমিটি হচ্ছে নিউইয়র্ক স্টেট বিএনপি, নিউইয়র্ক মহানগর দক্ষিণ এবং নিউইয়র্ক মহানগর উত্তর বিএনপি। তিনিটি কমিটিতেই পাঁচটি পদে-প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, সাধারণ সম্পাদক, যুগ্ম-সাধারণ সম্পাদক, সাংগঠনিক সম্পাদক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যেই নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। নির্বাচন কমিশন মনোনয়নপত্র বিক্রি এবং বাছাই শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা ঘোষণা করেছেন। প্রতিটি কমিটিতে সুপার ফাইভ পদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। তিন কমিটির ৫ পদে মোট প্রার্থীর সংখ্যা ৩৩ জন। এর মধ্যে স্টেট বিএনপিতে রয়েছেন ১১ জন, মহানগর দক্ষিণে ১০ জন এবং মহানগর উত্তরে ১২ জন প্রার্থী রয়েছেন। এই তিনটি কমিটির আহ্বায়ক কমিটি দেওয়া হয়েছিল প্রায় ১৯ মাস আগে। এই ১৯ মাস তিনটি কমিটির নেতৃবৃন্দ সুন্দরভাবেই আন্দোলন-সংগ্রাম করেছেন। সঠিকভাবে দলের নেতৃত্ব দিয়েছেন। যখন প্রয়োজন ছিল দলগুলোর লবিং করা এবং আন্দোলন করার। সেই সময় আনোয়ার হোসেন খোকন দলের মধ্যে প্রতিহিংসার রাজনীতি চালু করে দিয়েছেন। শুধু প্রতিহিংসা নয়, আনোয়ার হোসেন খোকনের বদান্যতায় দলের মধ্যে চরম নোংরামিও শুরু হয়েছে। গুটিকতেক প্রার্থী ভোটারকে প্রথমে ফোন করে জানতে চাইলেন-আপনি কোথায়? আপনি কি জ্যাকসন হাইটসে আসবেন? ওই ভোটার বললেন, আমি পরে জ্যাকসন হাইটসে আসবো। কিছুক্ষণ পর ওই প্রার্থীরা আবারও ওই ভোটারকে ফোন করে জানতে চান আপনি কোথায়? উত্তরে ভোটার জানালেন, আমি এখন বাসায় আছি। প্রতিউত্তরে জানানো হলো, আপনি বাসায় থাকেন, আমরা আপনার বাসায় আসছি। কিছুক্ষণ পর ওই প্রার্থীরা ভোটারের বাসার সামনে উপস্থিত হয়ে তাকে বাসা থেকে নিচে নামতে বললেন। বাসা থেকে নামার পরই ওই ভোটারের পকেটে একটি খাম ঢুকিয়ে দেওয়া হয়। ভোটার জিগ্যেস করলেন, আমার পকেটে কী ঢোকালেন। একজনকে বললাম, আমার পকেট থেকে খামটি বের করেন। তখন আরেকজন বললেন, ভাই এটা কিছু না, ঈদের সময় আপনি এটা দিয়ে পাঞ্জাবি ক্রয় করেন। সোজাকথা পাঞ্জাবির টাকার বিনিময়ে আমাদের ভোট দেবেন। বয়স্ক ভোটার প্রচণ্ড ক্ষেপে গেলেন। অবস্থা বেগতিক দেখে প্রার্থীরা ভোটারের পকেট থেকে খামটি নিয়ে কেটে পড়লেন এবং কাউকে না বলতে অনুরোধ করলেন। ওই ভোটার এই প্রতিনিধিকে বলেন, দেখলেন ভাই কী নোংরামি শুরু হয়েছে। ছি! ছি! আমরা এতো নিচে নেমে গেলাম, শুধু একটি পদের জন্য। আরো কয়েকজন ভোটারকে এভাবে খাম দেওয়া হয়েছে বলে জানা গেছে। এটা হলো আনোয়ার হোসেন খোকনের অবদান।

নিউইয়র্ক স্টেট বিএনপির পাঁচটি পদে ১২ প্রার্থী রয়েছেন। সভাপতি পদে আহ্বায়ক মওলানা অলিউল্যাহ আতিকুর রহমান, আনোয়ার হোসেন এবং রিয়াজ মাহমুদ। সাধারণ সম্পাদক পদে রয়েছেন সদস্য সচিব সাইদুর রহমান সাইদ ও মোতাহার হোসেন, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন জসিম উদ্দিন ভিপি, এবাদ চৌধুরী ও শহীদুল ইসলাম শিকদার। প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন মোহাম্মদ রইস উদ্দিন ও জিয়াউর রহমান। স্টেট বিএনপির নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনার কাউছার আহমেদ জানান, স্টেট বিএনপির নির্বাচন অনুষ্ঠিত হবে ২১ এপ্রিল জ্যাকসন হাইটসের মুন লাইট রেস্টুরেন্টের দ্বিতীয় তলায়। নির্বাচনের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। তিনি আরো বলেন, পাঁচটি পদে ১১ জন প্রার্থীর মধ্যে ৪১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোট শুরু হবে দুপুর ১টায় এবং শেষ হবে বিকাল ৫টায়। ভোট গ্রহণ শেষে ওই দিনই নির্বাচনের ফলাফল ঘোষণা করা হবে। ভোট গ্রহণ করা হবে আইডি দেখে। বিভিন্ন ভোটারের সঙ্গে আলাপকালে জানা যায়, সভাপতি পদে মাওলানা অলিউল্যাহ আতিকুর রহমান, সাধারণ সম্পাদক পদে সাইদুর রহমান সাঈদ, সিনিয়র সহ-সভাপতি জসীম উদ্দীন ভিপি এগিয়ে রয়েছেন।

নিউইয়র্ক মহানগর বিএনপি দক্ষিণে পাঁচটি পদে ১০ জন প্রার্থী রয়েছেন। সভাপতি পদে রয়েছেন বর্তমান আহ্বায়ক হাবিবুর রহমান সেলিম রেজা ও খলকুর রহমান। সাধারণ সম্পাদক পদে বর্তমান সদস্য সচিব মোহাম্মদ বদিউল আলম ও সাইদুর খান ডিউক। সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে রয়েছেন সোহরাব হোসেন ও রিপন মিয়া। প্রথম যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন আব্দুল মান্নান হোসেন ও জিয়াউল হক মিশন। সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন আলমগীর হোসেন মৃধা ও নূর আলম। দক্ষিণের প্রধান নির্বাচন কমিশনার এমলাখ হোসেন ফয়সাল বলেন, নির্বাচন অনুষ্ঠিত হবে লং আইল্যান্ডের ফাইভ স্টার ভ্যাঙ্কুয়েট হলে। ভোট শুরু হবে দুপুর ১২টায় এবং শেষ হবে সন্ধ্যা ৬টায়। ৪১ জন ভোটার ১০ জন প্রার্থীর মধ্যে ভোট দিয়ে তাদের নেতা নির্বাচিত করবেন। ভোট গ্রহণ শেষে ওই দিনই নির্বাচনের বেসরকারি ফলাফল ঘোষণা করা হবে। ভোটারদের সঙ্গে আলাপকালে জানান যায়, প্রেসিডেন্ট পদে হাবিবুর রহমান সেলিম রেজা এবং সাধারণ সম্পাদক পদে বদিউল আলমের পাল্লা ভারী।

নিউইয়র্ক মহানগর উত্তরের কমিটি নির্বাচনে সরাসারি ১২ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সুপার পাঁচটি পদের প্রার্থীরা হচ্ছেন বর্তমান আহ্বায়ক আহবাব চৌধুরী খোকন প্রেসিডেন্ট পদে নির্বাচন করছেন। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী ইমরান শাহ রন। সিনিয়র সহ-সভাপতি পদে রয়েছেন তিনজন প্রার্থী। এরা হলেন-কাজী আমিনুল ইসলাম স্বপন, এ জেড এম জাহাঙ্গীর হাসাইন এবং অ্যাডভোকেট রেজওয়ানা রাজ্জাক। সাধারণ সম্পাদক পদে নির্বাচন করছেন বর্তমান সদস্য সচিব ফয়েজ চৌধুরী। তার প্রতিদ্বন্দ্বী সৈয়দ গৌছুল হোসেন ও কামরুল হাসান। সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক পদে রয়েছেন আনোয়ার জাহিদ এবং মোহাম্মদ সোলায়মান। সাংগঠনিক সম্পাদক পদে রয়েছেন মোহাম্মদ শাহীন চৌধুরী ও মোহাম্মদ আনোয়ারুল আলম ভূইয়া।

অনেকে ভোটারই অভিমত ব্যক্ত করে বলেছেন, প্রেসিডেন্ট প্রার্থী আহবাব চৌধুরী খোকন এবং সাধারণ সম্পাদক প্রার্থী ফয়েজ চৌধুরী পরীক্ষিত নেতা। আহ্বায়ক কমিটির দায়িত্ব পাওয়ার পর গত ১৯ মাস তারা নিরলসভাবে কাজ করেছেন। উত্তরের নেতৃত্বে জন্য আহবাব চৌধুরী খোকন এবং ফয়েজ চৌধুরীর কোনো বিকল্প নেই। যে কারণে তারা প্রেসিডেন্ট পদে আহবাব চৌধুরী খোকন এবং সাধারণ সম্পাদক পদে ফয়েজ চৌধুরীকেই ভোট দিবেন। উত্তরের নির্বাচনে আহবাব চৌধুরী খোকন এবং ফয়েজ চৌধুরীর জয়ের পাল্লাই ভারী। এই দুই পদে অন্য যারা দাঁড়িয়েছেন তাদেরকে গত কয়েক বছরের আন্দোলন- সংগ্রামে মাঠেই দেখা যায়নি। নির্বাচন দেওয়ার সঙ্গে সঙ্গেই তারা প্রার্থিতা ঘোষণা করলেন। যেমনটা বলা যায়, আন্দোলনে মাঠে নেই, কিন্তু নেতা হওয়ার শখে নির্বাচনে তারা মাঠে।

উত্তরের নির্বাচন কমিশনের দায়িত্বে রয়েছেন চারজন। এর মধ্যে প্রধান নির্বাচন কমিশনার হচ্ছেন-ড. মোহাম্মদ নূরুল আমিন পলাশ, নির্বাচন কমিশনের সদস্য জাফর তালুকদার, মোহাম্মদ বাচ্চু মিয়া এবং এ আর মাহবুবুল হক। প্রধান নির্বাচন কমিশনার ড. মোহাম্মদ নূরুল আমিন পালাশ জানান, নির্বাচনের সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। ভোট গ্রহণ করা হবে লাগোয়ার্ডিয়া মেরিয়ট হোটেলের বলরুমে। ভোটগ্রহণ শুরু হবে দুপুর ১টায় এবং শেষ হবে বিকাল ৫টায়। দেশ প্রতিনিধির এক প্রশ্নের জবাবে তিনি জানান, আমাদের ভোটার সংখ্যা ৪১ জন। তারা ব্যালেটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। অরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, সব ভোটারের আইডি করা হয়েছে। স্টেট আইডির সঙ্গে সেই আইডি মিলিয়ে ভোট গ্রহণ করা হবে। এছাড়া কেন্দ্রে ১২ জন প্রার্থী থাকতে পারবেন। তাদের মধ্যে কেউ বাইরে গেলে তার প্রতিনিধি দিতে পারবেন। সুন্দর এবং সুষ্ঠু নির্বাচনের স্বার্থে সিকিউরিটি রাখার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো জানান, ভোটগ্রহণ শেষে ওইদিনই ভোটের বেসরকারি ফলাফল ঘোষণা করা হবে।

শেয়ার করুন