১২ এপ্রিল ২০১২, বুধবার, ৬:৫২:০০ অপরাহ্ন


তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ৭৮ তম জন্মদিন আজ
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ১৫-০৮-২০২২
তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ৭৮ তম জন্মদিন আজ


বিএনপির চেয়ারপারসন ও বাংলাদেশের সাবেক তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আজ ৭৮তম জন্মদিন।  ১৯৪৫ সালের এ দিনে দিনাজপুরে জন্মগ্রহণ করেন। ইস্কান্দার মজুমদার ও তৈয়বা মজুমদার দম্পতির তৃতীয় সন্তান তিনি। ১৫ আগস্ট তার জন্মদিন নিয়ে দেশে বেশ বিতর্ক। যদিও যে বিতর্ক তার অনেক পূর্বেই তার ওই জন্ম। তবুও বাঙালি জাতির শোকের দিনকে কেন্দ্র করে বেশ কয়েক বছর ধরে খালেদা জিয়ার জন্মদিনে কেককাটাসহ কোনো আনুষ্ঠানিকতা করছে না বিএনপি। মিলাদ মাহফিলের মধ্য দিয়েই দিনটি পালন করেন নেতাকর্মীরা। ফলে সে সুত্র ধরে এবারও জন্মদিনে তার আরোগ্য ও দীর্ঘায়ু কামনায় আগামীকাল সারা দেশে দোয়া ও মিলাদ মাহফিলের কর্মসূচি ঘোষণা করেছে দলটি। 

গতকাল রোববার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী ওই কর্মসূচি ঘোষণা করেন। মিলাদ মাহফিলে দেশব্যাপী চলমান গণতান্ত্রিক আন্দোলনে যারা নিহত হয়েছেন তাদের আত্মার মাগফিরাত ও যারা আহত হয়েছেন তাদের সুস্থতাও কামনা করা হবে বলে জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন-বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল খায়ের ভূঁইয়া, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক আবদুস সালাম আজাদ, সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, নির্বাহী কমিটির সদস্য আমিনুল ইসলাম, গাজীপুর বিএনপির সাধারণ সম্পাদক শাহ রিয়াজুল হান্নান প্রমুখ।

এদিকে দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান খালেদা জিয়া। দেশে করোনাভাইরাস সংক্রমণ শুরু হওয়ার পর ২০২০ সালের ২৫ মার্চ সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে সাজা স্থগিত করে সাময়িকভাবে মুক্তি দেওয়া হয় তাকে। তবে এ সময়ে সুস্থ নেই তিনি। প্রায়ই তাকে হাসপাতালে যাতায়াত করতে হচ্ছে এবং কঠিন রোগের সঙ্গে লড়াই করে টিকে থাকতে হচ্ছে। তার উন্নত চিকিৎসার দাবী জানিয়ে আসছে তার পরিবার, বিএনপি সহ দেশের বহু সুশীল। দেশের বাইরের অনেক দেশ থেকেও উন্নত চিকিৎসার ব্যাবস্থার জন্য বলা হয়েছে। কিন্তু সেটা আইনে আটকে গেছে।  

এদিকে কয়েক দফা তার মুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে। কারাগার থেকে তিনি দুরারোগ্য লিভার সিরোসিস, ডায়বেটিস,কিডনি, হার্টের সমস্যাসহ নানা রোগে আক্রান্ত হন তিনি। বর্তমানে গুলশানের ভাড়া বাড়ি ফিরোজায় আছেন তিনি। ব্যক্তিগত চিকিৎসকদের তত্বাবধায়নে। 


শেয়ার করুন