২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:৩৭:৩৪ পূর্বাহ্ন


যুক্তরাষ্ট্রের স্কুলে নিরাপত্তা বাড়াতে কিছু শিক্ষককে অস্ত্র প্রদান
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৫-০৮-২০২২
যুক্তরাষ্ট্রের স্কুলে নিরাপত্তা বাড়াতে কিছু শিক্ষককে অস্ত্র প্রদান


যুক্তরাষ্ট্রজুড়ে শিক্ষার্থীরা নতুন শিক্ষাবর্ষ শুরু করার জন্য শ্রেডুকক্ষে ফিরে আসছে। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হচ্ছে। আর ক্লাস শুরুর সাথে সাথে অনেক স্কুল এলাকা নিরাপত্তা জোরদার করার চেষ্টা করছে। কিছু বিদ্যালয়, স্কুল-শ্যুটারদের বিরুদ্ধে প্রতিরক্ষা ব্যবস্থা হিসেবে শিক্ষকদের অস্ত্র দিচ্ছে।

শিক্ষকদের আগ্নেয়াস্ত্র বহন, জীবন বাঁচাবে না-কি ভালোর চেয়ে ক্ষতি বেশি হবে, সেটাই এখন দেখবার বিষয়। গত মে মাসে, টেক্সাসের উভালদে-তে একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৮ বছর বয়সী এক বন্দুকধারী ১৯ জন শিশু ও ২ জন প্রাপ্তবয়স্ককে হত্যা করার পর থেকে, যুক্তরাষ্ট্রের পাঁচ কোটিরও বেশি পাবলিক স্কুলের শিক্ষার্থী ও কর্মীদের সুরক্ষার দাবি জোরালো হয়।

ওই ট্র্যাজেডির কয়েকমাস পরও হামলার সেই স্মৃতি এখনো কিছু শিক্ষার্থীকে তাড়া করে। ভার্জিনিয়ার মনসাসের এক হাইস্কুল শিক্ষার্থী টনি উইলিয়ামস। তিনি বলেন, আমি স্কুলে যেতে চাই এটা নিশ্চিত হয়ে যে, সেখানে আমি এবং আমার সহপাঠীরা নিরাপদ। উইলিয়ামস শিক্ষকদের অস্ত্র দেয়ার বিষয়ে একমত নন। তবে কঠোর ব্যবস্থা নেয়ার পক্ষে তার মত। উইলিয়ামস মিডিয়াকে বলেন, আমাদের স্কুলগুলোতে আরো সশস্ত্র নিরাপত্তা কর্মকর্তা দরকার, আরো মেটাল ডিটেক্টর প্রয়োজন। আর প্রবেশদ্বারে তালাওয়ালা দরজার ব্যবস্থা থাকা উচিত।

জর্জিয়ার নবম শ্রেডুর ছাত্রী রেবেকা ম্যাকেঞ্জি অবশ্য বলেন, ক্লাসরুমে সশস্ত্র শিক্ষক থাকলে তিনি আরো নিরাপদ বোধ করবেন।

গত দশকে যুক্তরাষ্ট্রে কয়েকটি স্কুলে প্রাণসংহারী গোলাগুলির ঘটনার পর, বন্দুক অধিকার কর্মী এবং রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ রাজ্যের আইনপ্রণেতারা স্কুল-কর্মীদের প্রশিক্ষণ প্রদান ও সশস্ত্রকরণের জন্য চাপ দিচ্ছেন, যাতে তারা গোলাগুলির সময় প্রাথমিক প্রতিরক্ষক হিসেবে সক্রিয় ভ‚মিকা রাখতে পারেন।

টেক্সাসের স্কুলে গুলির ঘটনার পর, প্রেসিডেন্ট জো বাইডেন তিন দশকের মধ্যে প্রথম ফেডারেল বন্দুক নিয়ন্ত্রণ ব্যবস্থা সম্পর্কিত একটি আইনে স্বাক্ষর করেন।

তবে বেশিরভাগ প্রাপ্তবয়স্ক আমেরিকান চায় না, শিক্ষকরা স্কুলে বন্দুক বহন করুক। পিডিকে ইন্টারন্যাশনাল পরিচালিত একটি জনমত জরিপ দেখা গেছে, নাগরিকদের একটা বড় অংশ, ৪৫ শতাংশই নিরাপত্তা কৌশল হিসেবে শিক্ষকদের অস্ত্র দেয়ার পক্ষে মত দিয়েছে।

যুক্তরাষ্ট্রের বৃহত্তম শিক্ষক ইউনিয়ন ন্যাশনাল এডুকেশন অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট বেকি প্রিংলে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে আরো অস্ত্র নিয়ে আসলে, স্কুলগুলো আরো বিপজ্জনক পরিস্থিতিতে পড়বে। আর অস্ত্র-সন্ত্রাস থেকে আমাদের শিক্ষার্থী ও শিক্ষকদের প্রতিরক্ষা দেয়ার বিষয়ে এই সিদ্ধান্ত কোনো কাজেই আসবে না। তিনি বলেন, আমরা বিদ্যালয়ে কম অস্ত্র দেখতে চাই। শিক্ষদের কাজ শিক্ষা দেয়া, সশস্ত্র নিরাপত্তাকর্মী হওয়া তাদের কাজ নয়।


শেয়ার করুন