২০ এপ্রিল ২০১২, শনিবার, ০৩:১৮:০৩ অপরাহ্ন


চট্টগ্রাম সমিতির বনভোজন মেলায় রূপ নিয়েছিলো
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০১-০৯-২০২২
চট্টগ্রাম সমিতির বনভোজন মেলায় রূপ নিয়েছিলো চট্টগ্রাম সমিতির বনভোজনের দৃশ্য


গত ২৮ আগস্ট রবিবার কুইন্সের ফ্লাশিং ম্যাডোস করোনা পার্কে অনুষ্ঠিত হয়ে গেল চট্টগ্রাম সমিতির বার্ষিক বনভোজন। সকাল দশটা থেকে নিউইয়র্ক এবং তার আঁশে পাশের স্টেট থেকে চট্টগাম অঞ্চলের আবাল- বৃদ্ধা বনিতা বনভোজন প্রাঙ্গণে দলে দলে যোগ দিতে থাকেন। দুপুর ১টা ৩০ মিনিটে বেলুন উডিয়ে অনাড়ম্বর এই বিশাল বনভোজনের উদ্বোধন করেন বীর মুক্তিযোদ্ধা, বাংলা সিডিপাপ সার্ভিসেস ও এলেগ্রা হোম কেয়ারের প্রেসিডেন্ট, বিশিষ্ট রাজনৈতিক বিশ্লেষক, বীর চট্টলার কৃতি সন্তান আবু জাফর মাহমুদ। দিনব্যাপি এই অনুষ্ঠানে বেলা বাড়ার সাথে সাথে পুরো এলাকা লোকে লোকারণ্য হতে থাকে। অন্তত পক্ষে ১৮০০ লোক খাবারে অংশ নিয়েছে বলে আয়োজকরা জানান। আরো অনেক লোক পার্কিং এবং লোকেশন কম্পিউশনের কারণে বনভোজন স্থলে পৌঁছাতে পারেনি বলেও আয়োজকরা জানা। বনভোজনে ছিল বাচ্চাদের, যুবদের এবং বড়দের বিভিন্ন খেলাধুলার আয়োজন।

দীর্ঘদিন পর চট্টগ্রামবাসীদের মিলন মেলায় পরিণত হয়েছিল এই বনভোজন। শুধু মিলন মেলায় পরিণত হয়েছে তাই না এই বনভোজন প্রবাসে আরো একটি ইতিহাস সৃষ্টি করেছে চট্টগ্রাম সমিতি। আর তা হলো এই প্রথম বার এই সংগঠনটি কোন সাধারণ সদস্য কিংবা বনভোজনে অংশগ্রহণকারীদের থেকে কোন চাঁদা গ্রহণ করা হয়নি। খেলাধুলা ছাড়াও সবচেয়ে আকর্ষণীয় বিষয় ছিল র‌্যাফেল ড্র। নিউইয়র্ক - ঢাকা - নিউইয়র্ক বিমান টিকেট সহ মোট ১৪ টি গুরুত্বপূর্ণ পুরস্কার। তার মধ্যে অন্যতম ছিল স্বর্নের সেট, ৬৫” টিভি, ৫০” টিভি এবং ৫ টি ল্যাপটপসহ মূল্যবান পুরস্কার। 

চট্টগ্রাম সমিতির প্রতিষ্ঠাকালীন সময়ের নেতৃবৃন্দসহ বর্তমান সময়ের সর্বস্তরের চট্টগ্রামবাসী এই মিলন মেলায় যোগদিয়েছেন। তাদের মধ্যে উল্লেখ যোগ্য ছিলেন, সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হানিফ, সাবেক সভাপতি কাজী সাখাওয়াত হোসেন আজম, সাবেক সভাপতি সরোয়ার জামান চৌধুরী, বর্তমান সভাপতি মনির আহমেদ, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আল জোবায়ের মানিক, সাবেক সাধারণ সম্পাদক অবচার উদ্দীন, সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ইঞ্জিনিয়ার শেখ খালেদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ জাফর, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ও প্রতিষ্ঠাতা সদস্য হাসান চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু তাহের, বর্তমান সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, সাবেক সিঃ সহসভাপতি ও সাবেক নির্বাচন কমিশনার ও অনুষ্ঠানের আহবায়ক মাকসুদুল হক চৌধুরী, সাবেক সহ সভাপতি  তারিকুল হায়দার চৌধুরী, প্রথম পুরস্কারের স্পন্সর কুইন্স ডেমোক্রেটিক পার্টির ডিস্ট্রিক লিডার এট লার্জ এটর্নী মঈন চৌধুরী, গোল্ডেন এইজ হোম কেয়ারের প্রেসিডন্ট ও সিইও শাহনেওয়াজ, বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর নুরুল আজীম, বাংলাদেশী আমেরিকান এসোসিয়েশন অব কানেক্টিকাট (বাক) এর প্রেসিডেন্ট বিশিষ্ট ব্যবসায়ী নুরুল আলম, বিশিষ্ট রাজনীতিবিদ ও সমাজ সেবক আব্দুল কাদের মিয়া,  চট্টগ্রাাম সমিতির সহ সভাপতি আবুল কাসেম, মাসুদ হোসেন সিরাজী, বর্তমান নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, সাবেক নির্বাচনক মিশনার মিজানুর রহমান জাহাঙ্গীর, সাবেক নির্বাচন কমিশনার প্রফেসর আবুল কালাম চৌধুরী, কর্নফুলী ট্রাভেলসের সত্ত¡াধিকারী মোহাম্মদ সেলিম হারুন, জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ড সোসাইটির নব নির্বাচিত সাধারণ সম্পাদক জে মোল্লা সানি, বনভোজন কমিটির সদস্য সচিব ও সাংগঠনিক সম্পাদক মো আরিফুল ইসলাম, বনভোজন কমিটির প্রধান সমন্বয়কারী ও কার্যকরি সদস্য মীর কাদের রাসেল, বনভোজন কমিটির সমন্বয়কারী ও যুগ্ম সম্পাদক ইকবাল হোসেন, সমন্বয়কারী আইয়ুব আনসারী, যুগ্ম সদস্য সচিব হারুনুর রশিদ, যুগ্ম সদস্য সচিব মহিম উদ্দীন, আজীবন সদস্য নুরুল আনোয়ার, পেনসিলভেনিয়া গভর্নর অফিসের কর্মকর্তা মোহাম্মদ এনাম চৌধুরী, চট্টগ্রাম সমিতির কোষাধ্যক্ষ রবিউল চৌধুরী, সমিতির কর্মকর্তা মোহাম্মদ শফিকুল আলম। 

খেলাধুলার ইভেন্টের মধ্যে ছিল ৪-৯ বছর বয়সের শিশুদের দৌড় প্রতিযোগিতা, ১১-১৮ বছর বয়সের বাচ্চাদের দৌড় প্রতিযোগিতা এবং মহিলাদের প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ মিউজিকাল বালিশ খেলা। 

সবশেষে পুরস্কার বিতরণ এবং র‌্যাফেল ড্র অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম সমিতির সভাপতি মনির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাবেক সভাপতি ও ট্রাস্টি বোর্ডের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হানিফ, সাবেক সভাপতি কাজী সাখাওয়াত হোসেন আজম, সাবেক সভাপতি সরোয়ার জামান চৌধুরী, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আল জোবায়ের মানিক, সাবেক প্রধান নির্বাচন কমিশনার সৈয়দ এম রেজা, সাবেক প্রধান নির্বাচন কমিশনার ইঞ্জিনিয়ার শেখ খালেদ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার মোহাম্মদ জাফর, বর্তমান প্রধান নির্বাচন কমিশনার ও প্রতিষ্ঠাতা সদস্য হাসান চৌধুরী, সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু তাহের, বর্তমান সাধারণ সম্পাদক মোহাম্মদ সেলিম, সাবেক সিঃ সহ সভাপতি, সাবেক নির্বাচন কমিশনার ও অনুষ্ঠানের আহবায়ক মাকসুদুল হক চৌধুরী, ২য় পুরস্কারের স্পন্সর মো মুজিবুর রহমান, নির্বাচন কমিশনার আবু তালেব চৌধুরী চান্দু, ৩য় পুরস্কারের স্পন্সর মাইক্যাল সিপিএর প্রতিনিধি আহমেদ চৌধুরী, নয়ন- আলী প্যানেল যুগ্ম সম্পাদক প্রার্থী মিয়া মোহাম্মদ দুলাল ও হাসান জিলানী এবং অনুষ্ঠানটি পরিচালনা করেন সদস্য সচিব মো আরিফুল ইসলাম । 

অনুস্টানে বক্তারা একটি সুন্দর বনভোজন উপহার দেয়ার জন্য কর্মকর্তা ও আহবায়ক কমিটির সকলকে ধন্যবাদ জানান এবং সবাই একটি ঐক্যবদ্ধ চট্টগ্রাম সমিতি গড়ার পক্ষে মতামত ব্যক্ত করেন। 

বনভোজন কমিটির আহবায়ক মাকসুদুল হক চৌধুরী এবং সভাপতি মনির আহমদ সকল স্পন্সরদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি যারা যারা এই বৃহৎ আয়োজনের সাথে ডোনেশন দিয়ে কিংবা উপস্থিতির মাধ্যমে সম্পৃক্ত হয়েছেন তাদের প্রতিও ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং ভবিষ্যতে আরো সহযোগিতার আহবান জানান। 

সাধারণ সদস্যদের নিকট হতে কোন চাঁদা গ্রহণ না করলেও এত বড় একটি বনভোজন সম্পন্ন করার পিছনে কার্যকরি পরিষদের কর্মকর্তা ব্যতিত আরো যারা অনুদান এবং র‌্যাফেল ড্র পুরস্কার দিয়ে সহযোগিতা করেছেন তারা হচ্ছেন সর্বজনাব মোহাম্মদ হানিফ, আবু জাফর মাহমুদ, গিয়াস আহমেদ, নুরুল আজিম, নুরুল আলম, এটর্নী মঈন চৌধুরী, আল জোবায়ের মানিক, ইঞ্জিনিয়ার শেখ খালেদ, আব্দুল কাদের মিয়া, মোহাম্মদ সেলিম হারুন, মো. মুজিবুর রহমান, সরওয়ার জামান চৌধুরী, সীগাল কর্পোরেশনের কর্নধার রিদুয়ান হক, মিরসরাই সমিতি ইউ এস এ এনওয়াই, হাসান চৌধুরী, মিজানুর রহমান জাহাঙ্গীর, মাইকেল সিপিএ, নবান্ন রেস্টুরেন্ট, তারিকুল হায়দার চৌধুরী, রাধুনী রেস্টুরেন্ট, আহমদ নবী চৌধুরী, শাহ ফাউন্ডেশনের প্রেসিডন্ট শাহ জে চৌধুরী, এক্সিট রিয়েলটির সরওয়ারখান বাবু, জিএম ফারুক, আবু তালেব চৌধুরী চান্দু, নিউকার্ক ফ্রেন্ডস এন্ড ফ্যামিলির সভাপতি আব্দুল লতিফ, নিউইয়র্ক আমেরিকা বাংলাদেশ লায়ন্স ক্লাবের সভাপতি আসহান হাবিব প্রমুখ।

শেয়ার করুন