২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০৭:১৫:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


বাইডেন প্রশাসনের নতুন ‘ডাকা’বিধি শর্তসাপেক্ষ চালু থাকবে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ১৯-১০-২০২২
বাইডেন প্রশাসনের নতুন ‘ডাকা’বিধি শর্তসাপেক্ষ চালু থাকবে জো বাইডেন


গত শুক্রবার এক ফেডারেল জাজ লাখ লাখ ইমিগ্র্যান্ট, যাদের ১৬ বছর বয়স হওয়ার আগেই আমেরিকায় নিয়ে আসা হয়েছে, তাদের জন্য ডাকা (DACA) কর্মসূচি অস্থায়ীভাবে চালু রাখা যাবে বলে পুনরায় নির্দেশ দিয়েছে। তবে ডাকার জন্য নতুন কোনো আবেদন গ্রহণ করা যাবে না। 

যুক্তরাষ্ট্রের হিউস্টনের ডিস্ট্রিক্ট জাজ অ্যান্ড্রু হানেন গত বছর বিধি জারি করেন যে, ডাকা কর্মসূচি অবৈধ। তিনিই নতুন করে বলেছেন যে, গত মাসে যে ডাকা নতুন বিধি অনুসারে বিভিন্ন শর্তসাপেক্ষ চালু রাখার কথা বলা হয়েছে, সে প্রেক্ষিতে তা সীমিত আকারে অস্থায়ীভাবে চালু রাখা যায়, নতুন শর্তে যারা ইতিমধ্যে ডাকাভুক্ত হয়েছে, তাদের বৈধতা চালু রাখা যাবে। তারা তাদের আবেদন নবায়ন করতে পারবে। 

গত শুক্রবার কোর্ট হিয়ারিংয়ে বিচারক হানেন ফেডারেল সরকারের অ্যাটর্নিদের নির্দেশ দেন যে, তাকে যেন নতুন বিধির আরো তথ্য দাখিল করা হয়। তাছাড়া তিনি এর অতিরিক্ত আইনি যুক্তিতর্কও শুনতে চান। কিন্তু তিনি ভবিষ্যৎ শুনানির জন্য কোনো সময়-তারিখ ধার্য করেননি। হানেন কখন এই মামলার ওপর চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন তাও পরিষ্কার নয়। এই মামলা পরিশেষে সুপ্রিম কোর্টে শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। 

ডাকার সুবিধা লাভকারীদের পক্ষের অ্যাটর্নি নিত্রা পেরালেস বলেন, নতুন ডাকা বিধিবিধান এখন এই কোর্টেই বিবেচনা করা হবে। ডাকার সুবিধা লাভকারীরা এখন অনেকটা হাঁফ ছেড়ে বেঁচেছেন। অনেক আবেদনকারী, যারা কোর্টে উপস্থিত ছিলেন তারা বলেন, আমরা এসেছি যাতে বিচারক বুঝতে পারেন যে, তার সিদ্ধান্ত প্রকৃত মানুষকে প্রভাবিত করবে। আর ডাকা কোনো বিমূর্ত কনসেপ্ট নয়। ‘আমি চাই তিনি আমাদের ব্যবহার দেখুন।’ তারা ফেস্টুন লিখেন ’ বিচারক হানেন সঠিক সিদ্ধান্ত নিয়েছেন ডাকা রক্ষা করে।’

বাইডেন প্রশাসন যে নতুন করে ডাকা বিধান জারি করেছেন, যাতে ডাকা আইনি যাচাই-বাছাইয়ের পর হতে পারে। তা কার্যকর হবে ৩১ অক্টোবর থেকে। 

পঞ্চম সার্কিট কোর্টের ডাকা বাতিলের সিদ্ধান্তের পর তা বিচারক হানেনের কোর্টে ফিরে আসে। হানেন বাইডেন প্রশাসনের নতুন করে ডাকা রিভিশনের পর আবার তা দেখবেন বলে জানিয়েছেন। 

এখন ডাকা চালু থাকলেও এর স্থায়ী সমাধানের জন্য আইন প্রণয়ন করে তা মোডিফাই করতে বাইডেন প্রশাসন আইন প্রণয়নের জন্য কংগ্রেসের প্রতি আহ্বান জানিয়েছে। 

শেয়ার করুন