২৩ এপ্রিল ২০১২, মঙ্গলবার, ০৯:৪০:৪০ অপরাহ্ন


বিশ্বকাপের মুল পর্বে দুইবারের চ্যাম্পিয়ন উইন্ডিজ হারিয়ে আয়ারল্যান্ড
বড় দুর্ঘটনা, টি২০ বিশ্বকাপ থেকে ওইন্ডিজের বিদায়
সালেক সুফী,অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ২১-১০-২০২২
বড় দুর্ঘটনা, টি২০ বিশ্বকাপ থেকে ওইন্ডিজের বিদায় ব্যাটে স্বস্থিতে নেই তারা। শেষ রক্ষাও হয়নি। হেরে বিদায় বিশ্বকাপ থেকে, ছবির অভিব্যাক্তিতে সে বিরক্তিই প্রকাশ/ছবি সংগৃহীত


আয়ারল্যান্ড:  ১৫০/১ ১৭.৩ ওভারে ( পুল স্টার্লিং ৬৬*, লড়কান টাকার ৪৫* ,এন্ডি বালবার্নি ৩৭) 

ওয়েস্ট ইন্ডিজ:  ১৪৫/৬ ( ব্রেন্ডন কিং ৬২* জনসন ক্লার্ক ২৪, গ্যারেথ ডেলানি ৩/১৬) 

ফল: আয়ারল্যান্ড ৯ উইকেটে ম্যাচ জয় 

টি ২০ বিশ্বকাপ ২০২২ প্রথম রাউন্ডেই বড় অঘটন। বড় দলের হেরে যাওয়া তো ছিলই। এবার সেই ছোট দলের কাছে হেরে ছিটকে গেলো দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ওয়েস্টইন্ডিজ। প্রথম ম্যাচে স্কটল্যান্ড আর শেষ ম্যাচে আয়ারল্যান্ডের কাছে বিপর্যস্ত হয়ে ওয়েস্ট ইন্ডিজের এই করুন পরিণতি। অথচ এই দলটিকেই ইউনিভার্সাল বস ক্রিস গেল বলেছিলেন, এবারের বিশ্বকাপের বাজিরঘাড়া ক্যরিবিয় এ দলটি। 


কিন্তু পারলোনা মুল পর্বে ওঠার লড়াইয়ে বাছাইপর্ব পেরুতে। আয়ারল্যান্ড বা স্কটল্যান্ড থেকে কৃতিত্ব একটুকুও না কমিয়ে বলতে চাই এবারের স্বল্প অভিজ্ঞ ওয়েস্ট ইন্ডিজ দলটি আদৌ টুর্নামেন্টে টিকে থাকার মতো ছিল না। বিশ্বজোড়া টি ২০ ফ্রাঞ্চাইজ ক্রিকেটের ফেরিওয়ালাদের উপেক্ষা করে নবীনদের নিয়ে দল গড়ার যথার্থতা প্রমান করতে ব্যর্থ ওয়েস্ট ইন্ডিজ। 



আজকের ম্যাচটি ছিল ওয়েস্ট ইন্ডিজ আয়ারল্যান্ড দুই দলের দলের জন্য কারো না হয় মারো।  করেছে তুখোড় আয়ারল্যান্ড মরেছে ওয়েস্ট ইন্ডিজ।  প্রথম ব্যাটিং করা ওয়েস্ট ইন্ডিজের মামুলি ১৪৬/৫ মামুলি সগ্রহ সহজেই তাড়া করে ( ১৫০/১ ) ৯ উইকেটে দৌড়তে জয় পেয়ে মূল রাউন্ডে যোগ্যতর দল হিসাবেই উঠেছে আয়ারল্যান্ড।

 টস জয়ী ওয়েস্টইন্ডিজ ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়ে কখনোই ব্যাটিং মোমেন্টাম পায় নি। এক ধরণের স্থিতি জড়তা ওদের আচ্ছন্ন করে রাখে শুরু থেকে শেষ অবধি।  স্পিন বোলারদের বিরুদ্ধে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানদের দুর্বলতা সহজাত। এই ম্যাচে একমাত্র ব্রেন্ডন কিং ছাড়া কেউ নামের প্রতি সুবিচার করতে পারে নি। স্নায়ুক্ষয়ী এই মাঠে ওয়েস্ট ইন্ডিজের ১৪৬/৫ নিদেন পক্ষে ২০ রান কম ছিল। আয়ারল্যান্ড দলের কৌশলের কাছে নাদানের মতো ধরা খায় ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা সুনিদৃষ্ট উদ্দেশ্য নিয়ে কৌশল মতো ব্যাট করে আয়ারল্যান্ড।


ওয়েস্টইন্ডিজকে হারিয়ে মুল বিশ্বকাপের আসল লড়াইয়ে উঠে গেছেন তারা। আইরিশদের আনন্দটা এমনই হওয়ার কথা/ছবি সংগৃহীত 


তুখোড় পল স্টার্লিং (৬৬ অপরাজিত) আর অধিনায়ক বালবার্নি (৩৫) প্রথম উইকেট জুটিতে ৭.৩ ওভারে ৭৩ রান তুলে নিয়ে অর্ধেক কাজ সেরে ফেলে। ওদের ম্যাচ পরিকল্পনার ফাঁদে পরে ৯ উইকেটের  ব্যাবধানে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকেই ছিটকে যায় ওয়েস্ট ইন্ডিজ। আয়ারল্যান্ড অর্জন করে সুপার টুয়েলভে খেলার টিকেট। হয়তো চ্যাম্পিয়ন হয়েই খেলবে পাকিস্তান ,ভারত , বাংলাদেশের গ্রুপে।  এখন জিম্বাবুয়ে স্কটল্যান্ড ম্যাচের  অপেক্ষা। 

আসলে এমন রেজাল্ট বা ওয়েস্টইন্ডিজের পরিণতিতে বিস্মিত হওয়ার কিছু নেই।  


শেয়ার করুন