২৮ এপ্রিল ২০১২, রবিবার, ০২:৫৪:০৮ পূর্বাহ্ন
শিরোনাম :
‘শেরে বাংলা আপাদমস্তক একজন পারফেক্ট বাঙালি ছিলেন’ বিএনপির বহিস্কৃতদের জন্য সুখবর! মে দিবসে নয়পল্টনে বিএনপির শ্রমিক সমাবেশ উপজেলা নির্বাচনে অংশ নেয়ার জের, বিএনপির বহিস্কার ৭৬ থাইল্যান্ডের ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান ‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয়


সাংবাদিক হাবিব রহমানের লেখা ভ্রমণকাহিনি ‘ঘুরে দেখা ইউরোপ’ প্রকাশিত
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৭-১০-২০২২
সাংবাদিক হাবিব রহমানের লেখা ভ্রমণকাহিনি ‘ঘুরে দেখা ইউরোপ’ প্রকাশিত বইয়ের প্রচ্ছদ


বিশিষ্ট সাংবাদিক, বাংলা পত্রিকার বার্তা সম্পাদক হাবিব রহমানের লিখা ভ্রমণবিষয়ক গ্রন্থ ‘ঘুরে দেখা ইউরোপ’ এখন বাজারে। তিনি ইতিমধ্যে বিশ্বের শতাধিক দেশ ভ্রমণ করেছেন। চষে বেড়িয়েছেন এশিয়া, ইউরোপ, আমেরিকা এবং আফ্রিকার বহুদেশ। পর্যটনের নেশা তাকে দীর্ঘদিন ঘরে থিতু হয়ে বসতে দেয়নি। তিনি ছুটে চলেছেন এক দেশ থেকে আরেক দেশে। এক মহাদেশ থেকে আরেক মহাদেশে। এসব ভ্রমণকাহিনি বাংলা পত্রিকাসহ বিভিন্ন পত্রিকায় ইতোপূর্বে নিবন্ধ আকারে প্রকাশিত হয়েছে। এখন এগুলো একত্রিত করে সংকলিত আকারে প্রকাশের উদ্যোগ নেয়া হয়েছে। যার প্রথম খন্ড ‘ঘুরে দেখা ইউরোপ’। 

‘ঘুরে দেখা ইউরোপ’-এর এই পর্বে সাংবাদিক-লেখক হাবিব রহমান নেদারল্যান্ডস, গ্রিস, তুরস্ক, জার্মানি, আইসল্যান্ড, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, রাশিয়া, বেলজিয়াম, ফ্রান্স, সুইজারল্যান্ড, ইতালি, ব্রিটেন, পর্তুগাল এবং স্পেনের বিভিন্ন দর্শনীয় স্থানের বিবরণ তুলে ধরেছেন। যদিও প্রতিটি বিবরণ সংক্ষিপ্ত কিন্তু ঐতিহাসিক, সামাজিক, সাংস্কৃতিক তথ্যে ভরপুর। যারা দেশগুলো ভ্রমণে আগ্রহী তাদের জন্য বইটি চমৎকার গাইড বুক হিসেবে ভূমিকা রাখতে পারে।

যে কোনো ভ্রমণকাহিনি সাহিত্যের জনপ্রিয় একটি ধারা। একটি সার্থক ভ্রমণ কাহিনি পাঠককে বিভিন্ন দেশ, বিভিন্ন নগরীর ইতিহাস ঐতিহ্য, বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা, সামাজিক সাংস্কৃতিক দিকসহ অনেক অজানা বিজয়ের সাথে পরিচয় করিয়ে দেয়। অনেকে ভ্রমণ করলেও  তাদের অভিজ্ঞতা লিখে যান না। সেদিক থেকে ‘ঘুরে দেখা ইউরোপ’-এর লেখক হাবিব রহমান তাঁর ভ্রমণকাহিনি লিখে ভ্রমণপিপাসু মানুষদের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। একদিকে তিনি তার নিজের ভ্রমণ তৃষ্ণা পূরণ করেছেন অন্যদিকে ভবিষ্যৎ ভ্রমণবিলাসীদের প্রতি তার দায়বদ্ধতায়ও পরিচয় দিয়েছেন।

সাংবাদিক-লেখক হাবিব রহমান জানান, ২৭৮ পৃষ্ঠার এই বইটি প্রকাশ করেছে বাংলাদেশের সৃজনশীল গ্রন্থের অন্যতম প্রকাশনা সংস্থা নালন্দা প্রকাশনী। কলকাতার পরিবেশক সূর্যসেন স্ট্রিটের ‘বই বাংলা’। নিউইয়র্কে পাওয়া যাবে জ্যাকসন হাইটসের মুক্তধারায়। চার রঙে বইটির নান্দনিক প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

শেয়ার করুন