২৬ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৫:৫৬:৩২ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


জিম্বাবুয়ে পরাস্ত ৩ রানে
বাংলাদেশের কস্টার্জিত জয়
সালেক সুফী, অস্ট্রেলিয়া থেকে
  • আপডেট করা হয়েছে : ৩০-১০-২০২২
বাংলাদেশের কস্টার্জিত জয় সাফল্যের এক মুহূর্ত/ছবি সংগৃহীত


বাংলাদেশ: ১৫০/৭ ( নাজমুল হোসেন ৭১, আফিফ হোসেন ২৯, সাকিব আল হাসান ২৩, ব্লেসিং মুজারামবাণী ২/১৩  , রিচার্ড ইংৰাভা ২/২৪) 

জিম্বাবুয়ে: ১৪৭/৮ ( সিন্ উইলিয়ামস ৬৪, রায়ান বুরি ২৯* , তাসকিন আহমেদ ৩/১৯, মুস্তাফিজুর রহমান   ২/১৫, মোসাদ্দেক হবেন ২/৩৪) 

ফল: বাংলাদেশ ৩ রানে জয়ী। 


জিম্বাবুয়ের বিপক্ষে প্রেস্টিজিয়াস ম্যাচে জিতেছে বাংলাদেশ। ব্রিসবেনের উলন গ্যাবাতে অনুষ্টিত এ ম্যাচে ৩ রানে হারায় সাকিবরা জিম্বাবুয়েকে। প্রথম ব্যাটিং করে নাজমুল হাসান শান্তর করা ৫৫ বলে ৭১ রানের উপর ভর করে ১৫০ রান করে বাংলাদেশ সাত উইকেটে। এরপর খেলতে নেমে জিম্বাবুয়েও ব্যাটিং বিপর্যয়ে পরে। বিশেষ করে তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিংয়ে চাপে পরে।


শেষ ওভারে জয়ের জন্য তাদের ১৬ রান প্রয়োজন থাকলেও ঘটনাবহুল ওই ওভারে আর কাভার করতে পারেনি। মোসাদ্দেক হোসেনের করা সে ওভারে দ্বিতীয় ও পঞ্চম বলে উইকেট নেন মোসাদ্দেক। শেষ বলে ৫ রান প্রয়োজন থাকলেও নো বল করে বসেন মোসাদ্দেক। জিম্বাবুয়ে এক রান লাভ করে, এরপর জয়েরও সুযোগ চলে আসে একটা বাউন্ডারী হাকাতে পারলেই।


কিন্তু মোসাদ্দেকের করা ফ্রী হিটের সে বল থেকে কোনো রান নিতে পারেনি মুজাবারানি। জিতে যায় বাংলাদেশ ৩ রানে। জিম্বাবুয়ের ইনিংস শেষ হয় ১৪৭/৮ রানে। এটা বাংলাদেশের সুপার টুয়েলভের দ্বিতীয় জয়। 




উলন গ্যাবায় জয় দেখলাম 


সৌভাগ্য আমার ব্রিসবেনের উলন গ্যাবায় খেলা নিজেদের প্রথম ম্যাচে এই টি২০ বিশ্বকাপে ভালো খেলতে থাকা জিম্বাবুয়েকে ৩ রানের জয় দেখেছি ছেলে শাহরিয়ার আর নাতি জোহায়েরকে সঙ্গে নিয়ে। বাংলাদেশ ক্রিকেটের সংকট মুহূর্তে এই জয় হয়তো অক্সিজেন হিসাবে কাজ করবে। টস জয় করে বাংলাদেশ নাজমুল শান্তর বহু প্রতীক্ষিত ৭১ রানের উপর ভর করে ১৫০/৭ করেছিল।  


পেসি,বাউন্সি উইকেটে শান্তর ইনিংসটি না খেললে বাংলাদেশের ইনিংস মুখ থুবড়ে পড়তো। তাসকিন (৩/১৯),আর মুস্তাফিজ (২/১৫) আমার দেখা বাংলাদেশ পেস যুগলের সেরা বোলিং। ৩৫ রানে চার উইকেটে হারিয়ে পিছিয়ে পড়েছিল জিম্বাবুয়ে। ১৯ তম উইকেটে সাকিব নিজের বলে মিডঅনে দৌড়ে সরাসরি বল ছুড়ে উইলিয়ামসকে আউট করলে ঘুরে যায় ম্যাচ ভাগ্য।

১৯.২ ওভারে ওদের রান ছিল ১৩২/৬। জয়ের জন্য প্রয়োজন ১০ বলে ১৯ রান। সাকিব হয়তো ঝুঁকি নিয়েছিল তিন পেসারের কোটা শেষ করে দিয়েছিলো। মোসাদ্দেক চাপের মুখে শেষ ওভারে দুটি উইকেট তুলে নিয়ে নাটকীয় ভাবে বাংলাদেশকে ৩ রানে জয়ী করে। ১৪৭/৮ শেষ হয় জিম্বাবুয়ে ইনিংস।


জীবনের সেরা টি২০ ইনিংস খেলেছে আজ নাজমুল হাসান শান্ত। আমার দেখা সেরা পেস বোলিং স্পেল করেছে তাসকিন, মুস্তাফিজ। তবুও আশা নিরাশার দোলক দোলায় দোলা ৩ রানের ম্যাচ জয়ে টার্নিং পয়েন্ট ছিল ম্যাচের ক্রান্তি লগ্নে ভালো খেলতে থাকা শেন উইলিয়ামসকে রান আউট।  ভুল করেছিল সোহান। শেষ বলটি উইকেটের সামনে এসে গ্লাভসে নিয়ে নেয়ায় নো বল হয়। ঝুঁকি ছিল শেষ বলে বাউন্ডারি হলে বাংলাদেশ হেরে যেতেও পারতো। 


যা হোক, আজ মাঠে কয়েক হাজার বাংলাদেশী দেশপ্রেমী ব্রিসবেন প্রবাসী ক্রিকেট পূজারীদের সাথে বসে বিজয় দেখার সৌভাগ্য হয়েছে। টাইগার শোয়েব সারাক্ষন আমাদের সাথে থেকেই বাংলা দেশকে উৎসাহিত করছিলো। আজকের জয়টি বাংলাদেশের অনেক প্রয়োজন ছিল ঘুরে দাঁড়াবার মিশণে একটি জয়। ব্যাটিং এখন দুর্বল। ওপেনিং সমস্যা রয়ে গেছে। তিন ম্যাচ খেলা বাংলাদেশের এখন ৪ পয়েন্ট। ভারত পাকিস্তানের একটি ম্যাচ জয় পেলে বাংলাদেশের সুযোগ থাকবে। তবে অতটুকু আশা করতে ভরসা হয় না।




বাংলাদেশের উচিৎ লিটনকে ওপেনিং করতে পাঠিয়ে আফিফকে চারে খেলানো। শান্ত হয়তো এই ইনিংস থেকে আত্মবিশ্বাস পাবে। 
আমি নানা সময়ে বাংলাদেশের দুর্বল পরিকল্পনা নিয়ে সমালোচনা করি।  আজও বলছি আজকের ম্যাচে ৪ জন ফ্রন্ট লাইন বলার নিয়ে খেলেছে বাংলাদেশ। . ইয়াসিরের জায়গায় মিরাজকে খেলানো যেত। 

ভালো লাগছে  প্রবাসী বাংলাদেশিদের ম্যাচ জয়ে উল্লাস করতে দেখে।

শেয়ার করুন