০৬ মে ২০১২, সোমবার, ০৭:৩৪:২২ পূর্বাহ্ন


যুদ্ধবিরোধী বিক্ষোভে হামলা : ইসরায়েলী নেতা গ্রেফতার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৪-০৪-২০২৪
যুদ্ধবিরোধী বিক্ষোভে হামলা : ইসরায়েলী নেতা গ্রেফতার গ্রেফতারকৃত ইসরায়েলপন্থী নেতা ইজরা ওয়েইনব্ল্যাট


ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসের বাইরে যুদ্ধবিরোধী বিক্ষোভকারীদের উপর হামলার জন্য গত ১৬ এপ্রিল মঙ্গলবার ইসরায়েলপন্থী নেতা ইজরা ওয়েইনব্ল্যাটকে গ্রেপ্তার করেছে সিক্রেট সার্ভিস পুলিশ। গ্রেফতারকৃত ইসরায়েলপন্থী নেতা ইজরা ওয়েইনব্ল্যাট ওয়াশিংটন ডিসির ইহুদি কমিউনিটি রিলেশনস কাউন্সিলের একজন বোর্ড সদস্য। সিক্রেট সার্ভিস পুলিশ গ্রেপ্তারের সময় বলেছে অভিযুক্ত ইজরা ওয়েইনব্ল্যাট একজন রিয়েল এস্টেট এজেন্ট। সিক্রেট সার্ভিসের একজন মুখপাত্র বলেছেন, ১৬ এপ্রিল আনুমানিক ১১টা ৫৫ মিনিটের ইউএস সিক্রেট সার্ভিস ইউনিফর্মড ডিভিশনের অফিসাররা ৩৫১৪ ইন্টারন্যাশনাল ড্রাইভ, এন ডব্লিউতে ইজরা ওয়েইনব্ল্যাটকে বিক্ষোভকারীদের উপর হামলার পরে গ্রেপ্তার করে। অভিযোগ করা হয়েছে যে ইজরা ওয়েইনব্ল্যাট তার গাড়ি থেকে নেমে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের একটি দলের কাছে গিয়ে তাদের অডিও সরঞ্জামগুলি রাস্তায় ফেলে দেয় এবং একজন মহিলা বিক্ষোভকারীর মুখে আঘাত করেন। তার বিরুদ্ধে সম্পত্তি ধ্বংস ও সাধারণ হামলার অভিযোগ আনা হয়েছে।

নাগরিক অধিকার এবং অ্যাডভোকেসি গ্রুপ বিক্ষোভকারীদের সুরক্ষা বাড়াতে আইন প্রয়োগকারী সংস্থার প্রতি আহ্বান জানিয়েছে। মুসলিম নাগরিক অধিকার এবং অ্যাডভোকেসি সংস্থা দ্য কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (কেয়ার) এক বিবৃতিতে আইন প্রয়োগকারী সংস্থাকে অভিযুক্ত ইসরায়েলপন্থী নেতার বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধের অভিযোগ বিবেচনা করার আহ্বান জানিয়েছে। কারণ ইজরা ওয়েইনব্ল্যাট যুদ্ধবিরোধী বিক্ষোভকারীদের আক্রমণ করার অভিযোগে গ্রেপ্তার হয়েছেন।

কেয়ার জাতীয় উপ-পরিচালক এডওয়ার্ড আহমেদ মিচেল বলেন, কিছু ইসরায়েলপন্থী চরমপন্থী ফিলিস্তিনি মানবাধিকারের পক্ষে এডেভোকেটদের মারধর ও সহিংসতা দেখাচ্ছে তা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য। আমরা ইজরা ওয়েইনব্ল্যাটের গ্রেপ্তারকে স্বাগত জানাই এবং তার বিরুদ্ধে ঘৃণামূলক অপরাধের অভিযোগ বিবেচনা করার আহ্বান জানাই। ডিসি পুলিশকে অবশ্যই ইসরায়েলি দূতাবাসের বাইরে বিক্ষোভকারীদের বাকস্বাধীনতার অধিকার রক্ষায় আরো সোচ্চারের আহবান জানাই। 

গাজার বিরুদ্ধে ইসরায়েলি সরকারের যুদ্ধের বিরুদ্ধে গত ছয় মাসে ওয়াশিংটন ডিসিতে ইসরায়েলি দূতাবাসসহ দেশব্যাপী বিক্ষোভ হয়েছে।

ডেমোক্র্যাট, রিপাবলিকান এবং ইনডিপেনডেন্ট সবাই ডিসেম্বরের তুলনায় গাজায় ইসরায়েলের অভিযানকে কম সমর্থন করছে। সর্বশেষ পরিসংখ্যান দেখায় যে সংখ্যাগরিষ্ঠ, ৫৫% আমেরিকান ইসরায়েলের কর্মকা-কে অস্বীকার করে এবং ৩৬% আমেরিকান অনুমোদন করে।

গাজায় ইসরাইলি হামলায় এ পর্যন্ত প্রায় ৩৪,০০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের বেশিরভাগই মহিলা এবং শিশু। হামলায় ৭৬,৫০০ জনেরও বেশি আহত হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে তেল আবিবকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেওয়ার ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়।

শেয়ার করুন