২৯ মার্চ ২০১২, শুক্রবার, ১১:২৭:২২ পূর্বাহ্ন


দেশকে আঁচল
আমাদের সিনেমার দর্শক হারিয়ে গিয়েছিল
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ০২-১১-২০২২
আমাদের সিনেমার দর্শক হারিয়ে গিয়েছিল আঁচল আখি


অনেক সম্ভাবনা জাগিয়ে হঠাৎ হারিয়ে গিয়েছিলেন আঁচল আখি। সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ‘রাগী’ সিনেমা দিয়ে নতুন প্রত্যাবর্তন হয়েছে এই অভিনেত্রীর। এ বিষয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সাথে। 

প্রশ্ন: দীর্ঘদিন আপনি সিনেমার বাইরে ছিলেন এর কারণ কী? 

আঁচল: আমি আসলে মাঝখানে প্রচন্ড হতাশায় ভুগছিলাম। কারণ নতুন কোনও ছবিতেই চুক্তিবদ্ধ হতে পারিনি। যে তিনটি ছবি হাতে ছিল, সেগুলোও হাতছাড়া হলো। ঢাকায় বেকার বসে বাসা ভাড়া দেওয়ার অবস্থাও ছিল না। ছোট ভাই এর পড়াশুনার খরচও মেটাতে পারছিলাম না। এসব কারণেই সিনেমা থেকে দূরে থাকা। 

প্রশ্ন: অনেকেই বলছেন বিয়ে করে সংসার করছেন এ কারণে সিনেমায় নেই। এ বিষয়ে আপনার মন্তব্য কী?

আঁচল: এই কথার কোনো ভিত্তি নেই। ‘জান রে’ শিরোনামের একটি গানের ভিডিও চিত্রে অভিনয় করতে গিয়ে সেই গানের গায়ক সৈয়দ অমির সঙ্গে পরিচয়। গানটি মুক্তির পর দু’জনের সেই সম্পর্ক প্রেমে রূপ নেয়। আমাদের ভালো লাগার কথা আমরা দু’জনের পরিবারকে জানাই। অমির পরিবার থেকেও আমাকে পছন্দ করে। ওর মা, মানে আমার হবু শাশুড়ি তো গলায় সোনার চেইন উপহার দেন। তবে আমি বিয়ে করেছি কথাটি সত্য নয়। 

প্রশ্ন: তাহলে কারা আপনার নামে বিয়ে ও সংসার করার খবর ছড়িয়েছে? 

আঁচল: ‘চলচ্চিত্রে আমাদের কয়েকজনের একটা বন্ধু সার্কেল ছিল। ওদের সঙ্গে আমার সম্পর্কের অবনতি হয়েছে। ওদের সঙ্গে মেলামেশা বন্ধ করে দেওয়ার পর আমার নামে উল্টাপাল্টা খবর ছড়ায়। এসব নিয়ে আমার বলার কিছু নেই। বিয়ে আমি করিনি, করলে সবাইকে জানাব। এরমধ্যে আবার অমিরের মা করোনায় মারা যান। আমাদের সবার মন ভেঙে পড়ে। পারিবারিকভাবে সবকিছু সামলে উঠে তবেই বিয়ের দিনক্ষণ ঠিক করা হবে। সবাই তা জানতে পারবেন।

প্রশ্ন: ‘রাগী’ সিনেমাটি নিয়ে কেমন সাড়া পাচ্ছেন?

আঁচল: সিনেমাটি নিয়ে দর্শকের ভালো রেসপন্স পাচ্ছি। সেই পথচলার শুরু ২০১২ থেকে ’১৬ পর্যন্ত দর্শক যেভাবে ভালোবাসা দেখিয়েছেন, এত বছর পর সেই একই অনুভূতি হচ্ছে। অনেকেই ব্যক্তিগতভাবে সিনেমাটি নিয়ে তাদের ভালো লাগার কথা আমাকে জানিয়েছেন। এ বিষয়টি আমি বেশ উপভোগ করছি। 

প্রশ্ন: প্রায় সাড়ে তিন বছর পর আবারও সিনেপর্দায় ফিরলেন। কোনো চাপ অনুভব হচ্ছে না?

আঁচল: সত্যি বলতে, সে রকম কিছু অনুভব হচ্ছে না। কারণ দুই বছর তো করোনার কারণে সিনেমার শুটিং হয়নি। তবে এত বছরের বিরতি থাকলেও চলতি বছর আমাদের ইন্ডাস্ট্রির খুবই ভালো সময় যাচ্ছে। আমাদের সিনেমাটিও এমনভাবে নির্মিত হয়েছে যে দর্শক দেখছে। এটি মশলাদার সিনেমা। এ ঘরানার দর্শক খুবই উপভোগ করছেন। মাঝে আমাদের মূল ধারার দর্শক হারিয়ে গিয়েছিল। তারা হলে ফিরে আসছেন। অনেকেই সিনেমাটি নিয়ে রিভিউয়ে বলেছেন, এটি তাদের মনের মতো একটি সিনেমা। এ ধরনের ফিডব্যাক পেলে চাপ নয়, বরং সাহস বাড়ে পরবর্তী কাজের জন্য।

প্রশ্ন: সিনেমাটিতে কাজের অভিজ্ঞতা কেমন ছিল?

আঁচল: নির্মাতা মিজানুর রহমান মিজানের সঙ্গে কাজের অভিজ্ঞতা খুব ভালো। তার সঙ্গে প্রায় দশ বছর আগেও একটি সিনেমায় অভিনয় করেছিলাম। সেই সিনেমার মতো ‘রাগী’ও তিনি মনোযোগ দিয়ে নির্মাণ করেছেন। এর শুটিং শুরু হয়েছিল ২০১৯ সালের শেষদিকে। টানা এক মাস হয়েছিল দৃশ্যধারণ। এরপর গানের শুটিংয়ের কথা ছিল দেশের বাইরে। কিন্তু করোনার কারণে তা সম্ভব হয়নি। পরে দেশেই হয়েছে শুটিং। 

প্রশ্ন: সিনেমার পোস্টার ও সংলাপ নিয়ে অনেকেই নকলের অভিযোগ তুলেছেন...

আঁচল: বিষয়টি মানতে আমি একদমই রাজি নই। পরিচালক মিজান ভাই তামিল সিনেমার আবহে ‘রাগী’ নির্মাণ করেছেন। এখন ছবির পোস্টারে তামিলের একটা ছাপ ফেলে, তাতে দোষের কিছু দেখি না। তা ছাড়া যে পোস্টারটি নিয়ে সমালোচনা হয়েছে, ঠিক তেমনই একটি দৃশ্য আমাদের সিনেমাতেও রয়েছে। তাহলে এটি কীভাবে নকল হলো? অনুপ্রাণিত হয়ে নির্মাণ মানেই নকল নয়। 

প্রশ্ন: বর্তমানে বাংলা সিনেমায় বেশ ইতিবাচক হাওয়া বইছে। এ গতি ধরে রাখতে হলে কোন জায়গায় আরও উন্নতির প্রয়োজন বলে মনে করেন?

আঁচল: আমার কাছে বাজেটের বিষয়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ মনে হয়। আমাদের দেশে অনেক কম বাজেটেও ভালো সিনেমা নির্মাণ হচ্ছে। তামিল, তেলেগু ইন্ডাস্ট্রিতে যেখানে ছবির বাজেট থাকে ৩০০-৫০০ কোটি, আমাদের এখানে তা এসে দাঁড়ায়, ১-২ কোটি। এত স্বল্প বাজেটেও যে আমাদের নির্মাতারা সিনেমা বানাচ্ছেন, তার জন্য সাধুবাদ জানানো উচিত। তবে এ জায়গায় আরও উন্নতি করতে পারলে আমার ধারণা আমাদের সিনেমা আরও শক্তিশালী হবে। পৃথিবীর মানুষকে আকর্ষিত করবে।

প্রশ্ন: নতুন কোনো সিনেমায় কাজ করছেন?

আঁচল : হ্যাঁ, নতুন একটি সিনেমার ব্যাপারে কথাবার্তা চলছে। মাসখানেকের মধ্যে শুটিং শুরু হবে। সবকিছু চূড়ান্ত হলে বিষয়টি সবাইকে জানাব।

শেয়ার করুন