২২ জুন ২০১২, শনিবার, ০৩:০০:১৪ অপরাহ্ন


বাংলাদেশকে বিদায় বলা সমাগত!
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ১৭-০১-২০২৩
বাংলাদেশকে বিদায় বলা সমাগত!


প্রাণপ্রিয় বাংলাদেশ আমার কাছে জননীর মতোই প্রিয়। প্রতিবার যখনি আসি যতটুকু পারি দেশের জন্য কিছু করতে সামর্থের সবটুকু নিবেদন করে চেষ্টা করি। এবারে আসার অন্যতম কারণ ছিল মিলিটারি ইনস্টিটিউট অফ এঞ্জিনীরিংএ অনুষ্ঠিত " এনার্জি পাওয়ার " বিষয়ক আন্তর্জাতিক সেমিনারে অংশ গ্রহণ। অস্ট্রেলিয়ার কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে প্রতি দুই বছর পর সেমিনার অনুষ্ঠিত হয়।

প্রথম দুই বার  মেলবোর্ন আর সিডনিতে সেমিনার অনুষ্ঠিত হয় , ২০১৯ থাইল্যান্ডে অনুষ্ঠিত সেমিনার করোনার কারণে ডিজিটাললি হয়েছিল। এবারের সেমিনারে আমি বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা বিধানে ভারত বাংলাদেশ সহযোগিতা বিষয়ে কথা বলি। 

বরাবরের মতো এবারও জ্বালানি বিদ্যুৎ খাত নিয়ে মিডিয়ায় কথা বলি, লিখি, দুটি বিশ্ববিদ্যালয় ( এমআইএসটি ,এশিয়া প্যাসিফিক) ছাত্র ছাত্রী শিক্ষকদের সঙ্গে মোট বিনিময় করি। পেট্রোবাংলার কয়েকটি কোম্পানির সঙ্গেও মোট বিনিময়ের সুযোগ হয়। পাশাপাশি আমার বুয়েট সহপাঠীর কোম্পানির হয়ে কিছু কাজ করি। 

প্রায় ৬ সপ্তাহের বাংলাদেশ অবস্থান কালে এবার তীব্র যান জট আর অসহনীয় মশার আক্রমণে অস্থির ছিলাম। মেট্রো রেল সহ মেগা প্রকল্পগুলোর বাস্তবায়ন জন জীবনে যেমন ধীরে ধীরে কিছু স্বস্তি আঁচে তেমনি অপরিকল্পিত নগরায়নের কারণে সংকট ঘনীভূত হচ্ছে। ইট পাথরের বস্তির শহরে জীবন যাত্রা এখনো কঠিন চ্যালেঞ্জের মুখে। বিদ্যুৎ জ্বালানির অব্যাহত মূল্য বৃদ্ধি জীবন যাত্রা ব্যায় বহুল করছে। অনেক ক্ষেত্রে গ্যাস বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত না হওয়ায় শিল্প গুলো অস্তিত্বের মুখে।

অনেক দিন পর স্টেডিয়ামে উপস্থিত হয়ে বাংলাদেশের ক্রিকেট খেলা দেখলাম। ভারতের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট জয়ের সম্ভাবনা কাছে এসেও মরীচিকা হতে দেখে কষ্ট পেয়েছি। হকি আর বয়স ভিত্তিক মেয়েদের ক্রিকেটে সাফল্য উপভোগ করেছি। বহুদিন পর আমাদের সময়ের অনেক ক্রিকেটারদের সঙ্গে দেখা হয়েছে অগ্রজ ইউসুফ বাবু ভাইয়ের ক্রিকেট বইয়ের প্রকাশনা আয়োজনে। 

যাহোক, যাবার সময় হয়ে এলো. বাংলাদেশ ছেড়ে যেতে সব সময় কষ্ট হয়। ওদিকে পথ চেয়ে দিন গুনছে আমার বর্তবান সাথী বন্ধু ফাতিমা আর জোহায়ের। মধুর এক দোটানায় পড়েছি। ভালো থাকে আমার বাংলাদেশ। আশা করি রাজনৈতিক সমযোতা হবে।  দায়িত্বশীল সরকার নির্বাচনে জয়ী হয়ে দেশের উন্নয়ন চ্যালেঞ্জ মোকাবেলায় বলিষ্ট ভূমিকা নিবে।


শেয়ার করুন