২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:০৪:০৩ অপরাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


ফুলের স্বর্গে স্মরণীয় একদিন
সালেক সুফী
  • আপডেট করা হয়েছে : ২৫-০৯-২০২৩
ফুলের স্বর্গে স্মরণীয় একদিন


অস্ট্রেলিয়ায় এখন ভরা বসন্ত।  প্রতি বসন্তে পুস্প পল্লবে সুশোভিত থাকে অস্ট্রেলিয়া।  মেলবোর্ন আমাদের ছিল অপরূপ পুস্প ভান্ডার। অনেক যত্নে রোজি সাজিয়েছিল রিং উডে আমাদের বাগানটি।  কুইন্সল্যান্ডে আসার পর আর সুযোগ হয়নি বাগান গড়ে তোলার। প্রতিবছর সেপ্টেম্বরে অস্ট্রেলিয়া থাকলে ডান্ডিনং টিউলিপ উৎসব দেখতে যেতাম। এবারেও ইচ্ছা ছিল টুউম্বা পুষ্প উৎসব দেখতে যাবো। কিন্তু রোজির সার্জারি হওয়ার কথা থাকায় সুযোগ ছিল না। কিন্তু হটাৎ সার্জারি পিছিয়ে গেলো। রোববার ছিল শেষ সুযোগ।


কিন্তু নিয়মিত রাত জেগে ক্রিকেট দেখায় প্রস্তুত ছিলাম না। হটাৎ করে দুপুর ১১ টা বাজতেই জোহাইর ,ফাতিমা এসে বলে দাদা  তোমাকে আর দাদুকে নিয়ে ফুলের মেলা দেখতে যাবো। রোজি একগাদা ওষুধ খেয়ে ঘুমায় একটু দেরিতে। ওঠেও দেরি করে।  ওকে রাজি করলো নাছোড় বান্দা নাতি নাতনি।  সবাই ফুলের সাজে সেজেই যাত্রা শুরু। লোগান সিটি থেকে দুই ঘন্টার যাত্রা পথ। রোজির নিজের ফুল দেখার নেশা আছে। পাহাড় বন বনানী পেরিয়ে নিবিড় সবজি চাষের অঞ্চল পেরুনোর সময় রোজি অনেক ফল আর সবজি কেনায় কিছুটা দেরি হয়ে গেলো। টুয়োমবা পাহাড়ের উপরে অবস্থিত সবুজ বন বনানী ঘেরা অপরূপ শহর ,কুইন্স পার্কের মনোরম পরিবেশে পুষ্প উৎসব দেখে মনে হলো ফুলের স্বর্গ।  বর্ণালী উৎসব দেখতে এসেছে নানা দেশের ,নানা জাতি গোষ্ঠীর ,নানা বর্ণ , নানা বয়সের নারী ,পুরুষ ,শিশু কিশোর। আন্নন্দময় পরিবেশেই কেটে গেলো দুই ঘন্টা সময়।  


উপস্থিতি স্মৃতিময় করে রাখার জন্য অনেক ছবি তোলা হলো। অবশেষে একটি ইতালিয়ান রেস্টুরেন্টে দুপুরের খাবার এবং বিকেলটা পাহাড়ের উপরে সুন্দর করে সাজানো আরো একটি পুষ্প বীথিতে সময় কাটিয়ে ফিরলাম।  ফিরেই দেখি ঢাকা থেকে প্রখ্যাত ক্রীড়া ধারাভাষ্যকার শামসুল ইসলামের অনুরোধ ক্রিকেট নিয়ে কথা বলার।  বিধাতার কাছে অশেষ কৃতজ্ঞতা এমন একটা সুন্দর দেশে পরিবার পরিজন নিয়ে থাকার সুযোগ করে দেয়ার।

শেয়ার করুন