২৯ মার্চ ২০১২, শুক্রবার, ০৩:৩২:৪০ অপরাহ্ন


কবি ফকির ইলিয়াস পাচ্ছেন রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৮-০২-২০২৩
কবি ফকির ইলিয়াস পাচ্ছেন রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার কবি ফকির ইলিয়াস


কবি ফকির ইলিয়াস কবিতায়, পাচ্ছেন সিলেট বিভাগের অত্যন্ত মর্যাদাপূর্ণ সাহিত্য পুরস্কার ’রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কার’। গত ৫ ফেব্রুয়ারি ২০২৩ এই পুরস্কার ঘোষণা করেছে শিল্প সাহিত্য ও মানব কল্যাণমূলক সংগঠন ’রাগীব-রাবেয়া ফাউন্ডেশন’। কবিতায় সামগ্রিক অবদানের জন্য ২০১৮ সালের কোটায় তিনি এই পুরস্কার পাচ্ছেন। করোনা পরিস্থিতির জন্য থমকে থাকা কয়েক বছরের পুরস্কার ও পদক একই সাথে ঘোষিত হয়েছে। ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত এই পুরস্কার পাচ্ছেন ১২ জন লেখক, কবি, গবেষক ও শিল্পী।

রাগীব-রাবেয়া সাহিত্য পুরস্কারের জন্য যারা মনোনীত হয়েছেন, তারা হচ্ছেন, ২০১৭ সালে গবেষণায় ফোরকান আহমদ এবং কবিতায় কবি মোহন রায়হান। ২০১৮ সালে গবেষণায় প্রফেসর ড. শরদিন্দু ভট্টাচার্য এবং কবিতায় কবি ফকির ইলিয়াস। ২০১৯ সালে গবেষণায় ড. সৈয়দ শাহ এমরান এবং কবিতায় কবি ডা. বিনেন্দু ভৌমিক। ২০২০ সালে কথাসাহিত্যে প্রফেসর ড. নিলুফা আক্তার এবং সংগীতে বাউল শাহ আব্দুল করিমের অন্যতম শিষ্য বাউল আবদুর রহমান। ২০২১ সালে গবেষণায় বিশিষ্ট হাসন গবেষক সামারীন দেওয়ান এবং কবিতায় কবি পুলক কান্তি ধর। ২০২২ সালে গবেষণায় উৎস প্রকাশনীর কর্ণধার মোস্তফা সেলিম এবং কবিতায় কবি মোস্তাফিজুর রহমান চৌধুরী। একটি জমকালো অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেয়া হবে বলে জানিয়েছে ফাউন্ডেশন।

উল্লেখ্য, এর আগে এই পুরস্কার পেয়েছেন অধ্যক্ষ দেওয়ান মুহম্মদ আজরফ, লেখক প্রফেসর শাহেদ আলী, বাউল শাহ আব্দুল করিম, কবি দিলওয়ার, কবি মোফাজ্জল করিম, দেওয়ান নুরুল আনোয়ার চৌধুরী, ড.গোলাম কাদির, সৈয়দ মোস্তফা কামাল, রম্যলেখক আতাউর রহমান, ঝর্ণাদাশ পুরকায়স্থ, প্রফেসর নন্দলাল শর্মা, শামসুল করিম কায়েস, লোক গবেষক হারুন আকবর, প্রফেসর নৃপেন্দ্র লাল দাশ প্রমুখ।

ইংল্যান্ডে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও বিশিষ্ট মানবপ্রেমী ব্যক্তিত্ব ড. সৈয়দ রাগীব আলী ও তাঁর প্রয়াত সহধর্মিণী রাবেয়া খাতুন চৌধুরী’র নামে প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশন  ১৯৯৮ থেকে এই পুরস্কার দিয়ে আসছে।

নিউইয়র্ক অভিবাসী কবি ফকির ইলিয়াস, ২৬ টি গ্রন্থের লেখক। সাংবাদিক, প্রাবন্ধিক, কলামিস্ট  হিসেবে দেশে বিদেশে রয়েছে তাঁর ব্যাপক পরিচিতি। এর আগে তিনি আরও কয়েকটি পুরস্কার ও পদকে ভূষিত হয়েছেন।

শেয়ার করুন