২৭ এপ্রিল ২০১২, শনিবার, ৬:২০:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


কোভিড-১৯ সংক্রমণ
বাইডেনের কোভিড উপসর্গ হ্রাস পেয়েছে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২৯-০৭-২০২২
বাইডেনের কোভিড উপসর্গ হ্রাস পেয়েছে


 যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত ২২ জুলাই তার উচ্চপদস্থ অর্থনৈতিক উপদেষ্টাদের এক বৈঠকে ভার্চুয়ালভাবে যোগ দেন। এর একদিন আগে তার কোভিড-১৯ সংক্রমণ ধরা পড়ে। হোয়াইট হাউজ জানিয়েছে যে তার ‘খুবই মৃদু’ উপসর্গ রয়েছে।

বাইডেনের কণ্ঠস্বর কিছুটা খসখসে শোনা যায় এবং বৈঠকে বক্তব্য দেয়ার সময়ে তিনি মাঝেমধ্যে কাশছিলেন। তবে বাইডেন বলেন, আমাকে শুনতে যতোটা খারাপ মনে হচ্ছে আমি তার থেকে অনেক ভালো আছি। হোয়াইট হাউসে নিজ বাসস্থান থেকে ওই বৈঠকে যোগ দেন তিনি। জ্বালানির মূল্যহ্রাসের প্রচেষ্টা নিয়ে আলোচনা করতে বৈঠকটি করা হয়।

বৈঠকে বক্তব্য দেয়ার আগে সাংবাদিকরা তাকে জিজ্ঞেস করেন যে তার কেমন লাগছে। এর জবাবে তিনি বৃদ্ধাঙ্গুলি উঁচিয়ে ভালো আছেন বলে ইঙ্গিত দেন। 

এদিন তার আগে হোয়াইট হাউসের প্রকাশিত এক বিবৃতিতে চিকিৎসক কেভিন ও’কনর বলেন, বাইডেনের শরীরের তাপমাত্রা বৃহস্পতিবার ৩৭.৪ ডিগ্রি সেলসিয়াস (৯৯.৪ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত পৌঁছে গেলেও শুক্রবার তা কমে আসে। তিনি বলেন, আজ সকালে তার কণ্ঠস্বর ভারী হয়ে আছে। ঘরের ভেতরের পরিবেশে, তার হৃৎস্পন্দন, রক্তচাপ, শ্বাসপ্রশ্বাসের হার ও অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রয়েছে।

ও’কনর জানান বাইডেনের মূল উপসর্গগুলো হল নাক দিয়ে পানি পড়া, ক্লান্তি ও মাঝেমধ্যে শুষ্ক কাশি। তিনি বলেন, প্রেসিডেন্ট টাইলেনল ওষুধ খেয়েছেন এবং ওষুধে ভালোভাবে সাড়া দিয়েছেন।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট প্যাক্সলোভিড দিয়েও চিকিৎসা আরম্ভ করেন। প্যাক্সলোভিড একটি অ্যান্টিভাইরাল ওষুধ যা কোভিড-১৯ এর মাত্রা হ্রাস করতে সাহায্য করে। ও’কনর জানান যে, শুক্রবারও বাইডেনের আরোগ্যলাভের গতি ধারা ছিল ভালো।

হোয়াইট হাউসের প্রেস সচিব ক্যারিন জ্যঁ-পিয়ের শুক্রবার বিকেলে সাংবাদিকদের বলেন যে, বাইডেনের অবস্থার উন্নতি হচ্ছে এবং তার খুবই মৃদু উপসর্গ রয়েছে। তিনি বলেন, দুইবার টিকা ও দুইবার বুস্টার ডোজ নেয়া থাকা ছাড়াও প্যাক্সলোভিডের চিকিৎসায় তিনি উপকার পাচ্ছেন।

জ্যঁ-পিয়ের বলেন, বাইডেন এখনো দিনে আট ঘণ্টার বেশি কাজ করছেন এবং শুক্রবার তার প্রাত্যহিক প্রেসিডেন্সিয়াল নিরাপত্তা ব্রিফিংয়ে তিনি ভিডিওকলের মাধ্যমে অংশগ্রহণ করেছেন। 

শেয়ার করুন