১৯ এপ্রিল ২০১২, শুক্রবার, ০৯:৫৫:২৭ অপরাহ্ন


জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপি’র সঙ্গে আলোচনা হতে পারে
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
জাতিসংঘের মধ্যস্থতায় বিএনপি’র সঙ্গে আলোচনা হতে পারে আমির হোসেন আমু


আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিএনপি’র সঙ্গে আলোচনার  দুয়ার খোলা বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু। তিনি বলেছেন, প্রয়োজনে জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনা হতে পারে। গত ৫ জুন বিকালে বঙ্গবন্ধু এভিনিউতে ১৪ দল আয়োজিত প্রতিবাদ সমাবেশে তিনি এসব কথা বলেন। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ভিসা নীতিকে আশ্রয় করে বিএনপি মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার চেষ্টা করছে। এটা কারও পক্ষে-বিপক্ষে কিনা তা প্রমাণিত হবে আগামী দিনে বাস্তবায়নের মধ্যদিয়ে। আমরা বলতে চাই, আজকে প্রয়োজনে জাতিসংঘের পক্ষ থেকে প্রতিনিধি আসুক। আমরা বিএনপি’র সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করে দেখতে চাই। 

সুষ্ঠু অবাধ নির্বাচন করার বাধা কোথায়? কীভাবে সেটা নিরসন করা যায় এটা আলোচনার মাধ্যমে সুরাহা করা যেতে পারে। অন্য কোনো পথে নয়। নির্বাচন বানচাল করে যারা অগণতান্ত্রিক অবস্থা সৃষ্টি করতে চায়, তাদের প্রতিহত করা হবে। সমাবেশে ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন মার্কিন ভিসা নীতির সমালোচনা করে বলেন, আমেরিকার ভিসা নীতি দূরভিসন্ধিমূলক। মার্কিন ভিসা নীতির কারণে যদি সুষ্ঠু নির্বাচন হয়, তবে বিএনপিকে বলবো- সাহস থাকলে সেই নির্বাচনে আপনারা আসেন।

১৪ দলের সমাবেশে জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রমুখ বক্তব্য রাখনে।

বিএনপি’র অনাগ্রহ

প্রয়োজনে জাতিসংঘের প্রতিনিধির মধ্যস্থতায় বিএনপি’র সঙ্গে আলোচনা হতে পারে। আওয়ামী লীগ নেতা আমির হোসেন আমুর এমন প্রস্তাবে বিএনপি’র আগ্রহ নেই বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। গত ৫ জুন রাতে তিনি বলেন, এসব নিয়ে আমাদের কোনো আগ্রহ নেই।

শেয়ার করুন