২৯ এপ্রিল ২০১২, সোমবার, ০১:৪৫:৬ পূর্বাহ্ন


দেশকে ছন্দা
আমার অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তি বেশি
আলমগীর কবির
  • আপডেট করা হয়েছে : ২০-০৯-২০২৩
আমার অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তি বেশি গোলাম ফরিদা ছন্দা


গোলাম ফরিদা ছন্দা। টেলিভিশনের জনপ্রিয় মুখ। দীর্ঘদিনের ক্যারিয়ারে অভিনয় করেছেন অসংখ্য নাটক, টেলিছবিতে। ইদানিং সমানতালে কাজ করছেন সিনেমায়ও। ১৯৯৯ সালে শোবিজ যাত্রা শুরু পর কেটে গেছে ২৪ বছর। এ নিয়ে তিনি কথা বলেছেন নিউইয়র্ক থেকে প্রকাশিত পাঠকপ্রিয় দেশ পত্রিকার সঙ্গে। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির

প্রশ্ন: অভিনয়ে আপনার লম্বা ক্যারিয়ার। এর শুরুটা কিভাবে হয়েছিল?

গোলাম ফরিদা ছন্দা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে নাট্যকলা বিভাগে পড়ার সময় মঞ্চ নাটকের সঙ্গে যুক্ত হই। ওই সময় ‘ডলস হাউস’, ‘ম্যাকবেথ’, ‘ইডিপাস’-এর মতো বিখ্যাত সব নাটকে কাজ করেছি। সেখান থেকে জেনেবুঝেই অভিনয়কে আমি প্রফেশন হিসাবে নিয়েছিলাম। আমার প্রথম টিভি নাটকের নাম ‘এভাবেই গল্প শুরু’। এই নাটকের কাজ হয়েছিল ১৯৯৯ সালে। 

প্রশ্ন: আপনর দীর্ঘ ক্যারিয়ারে চাওয়ার সঙ্গে প্রাপ্তির মিল কতটুকু হয়েছে?

গোলাম ফরিদা ছন্দা: আসলে প্রাপ্তির হিসাবটা ওভাবে করা হয়নি। তবে আমার অপ্রাপ্তির চেয়ে প্রাপ্তি বেশি। মানুষের কাছ থেকে যে রকম ভালোবাসা পাচ্ছি, এটা তো বড় প্রাপ্তি। যেখানেই যাই মানুষের সম্মান ও ভালোবাসা পাই। দেশের বাইরে গেলেও প্রবাসীদের কাছ থেকে ভালোবাসা পাই। অভিনয় করি বলেই মানুষ এতটা ভালোবাসে, সম্মান করে। সবার ভালোবাসা নিয়ে এখনো অভিনয় করছি।

প্রশ্ন: ধারাবাহিকে অভিনয় করছেন নিয়মিত, সাড়া পাচ্ছেন কেমন?

গোলাম ফরিদা ছন্দা: মাশরাফী জুনিয়র এই সময়ের ব্যাপক জনপ্রিয় একটি ডেইলি সোপ। এটি প্রতিদিন প্রচারিত হচ্ছে দীপ্ত টেলিভিশনে। প্রায় ৩ বছর ধরে নাটকটি করছি। দর্শকপ্রিয়তার জন্যই এটি প্রচার করা হচ্ছে। প্রচুর মানুষ আমাকে নাটকটির কথা বলে, প্রশংসা করে। প্রথম দিকে এই নাটকে আমাকে একটু নিরীহ ধরনের মেয়ে হিসেবে দেখা যেত, এখন একটু নেগেটিভভাবে দেখতে পাচ্ছেন। গল্প ও নির্মাণশৈলী খুব শক্তিশালী।

প্রশ্ন: কেউ কেউ বলেন নাটকের দর্শক কমছে?

গোলাম ফরিদা ছন্দা: এখনো প্রচুর দর্শক নাটক দেখেন। দর্শকদের জন্যই তো নাটক। এখন চ্যানেল বেড়েছে। অনেকগুলো টিভি চ্যানেলে ধরাবাহিক, এক ঘণ্টার নাটক ও টেলিফিল্ম প্রচারিত হচ্ছে। এক সময় আমার অভিনীত ১২ চ্যানেলে ১২টি ধারাবাহিক প্রচার হয়েছে। যদিও শুটিং একসঙ্গে করিনি। বিভিন্ন সময়ে করেছি শুটিং। কিন্তু দেখা গেছে প্রচারটা একই সময়ে শুরু হয়েছে। আমি মনে করি, ভালো নাটকের দর্শক এখনো আছে। এখনো প্রচুর নাটক নির্মিত হচ্ছে।

প্রশ্ন: মুস্তাফা মনোয়ারের পরিচালনায় ‘স্ত্রীর পত্র’ নাটকে অভিনয় ক্যারিয়ারে কতটা ভূমিকা রেখেছে?

গোলাম ফরিদা ছন্দা: ব্যাপক ভূমিকা রেখেছে। মুস্তাফা মনোয়ার এ দেশের একজন বড় মাপের মানুষ, বড় মাপের শিল্পী। রবীন্দ্রনাথ ঠাকুরের স্ত্রীর পত্র অবলম্বনে তিনি নাটক পরিচালনা করেছিলেন অনেক বছর আগে। যেখানে আমি অভিনয় করেছিলাম। মুস্তাফা মনোয়ারের ’স্ত্রীর পত্র’ নাটকে অভিনয় আমার ক্যারিয়ারের মাইলফলক হয়ে আছে। তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। যা কিছু শিখেছি সব সময় মনে রেখেছি।

প্রশ্ন: সালাউদ্দিন লাভলুর বহু নাটকে আপনি অভিনয় করেছেন?

গোলাম ফরিদা ছন্দা: সালাউদ্দিন লাভলু পারফরমারের ভেতর থেকে অভিনয় বের করে আনতে পারেন। তার অনেক নাটকে অভিনয় করেছি। সেসব নাটক তুমুল জনপ্রিয়তা পেয়েছে। তার সঙ্গে কাজ করে নির্ভরতা আসে। ভালো অভিনয় করার নির্ভরতা পাওয়া যায়। তার পরিচালনায় ‘একজন আয়নাল লস্কর’ করেছিলাম বহুবছর আগে, যা কি না আলোচিত এবং প্রশংসিত নাটক। ওই নাটকের কথা এখনো মানুষ মনে রেখেছেন।

প্রশ্ন: নতুন একটি চলচ্চিত্র মুক্তির অপেক্ষায় আছে?

গোলাম ফরিদা ছন্দা: ‘দুঃসাহসী খোকা’ নামে নতুন একটি চলচ্চিত্র মুক্তির অপেক্ষায় আছে। এটি পরিচালনা করেছেন মুশফিকুর রহমান গুলজার। চরকির একটি কাজ মুক্তির অপেক্ষায় আছে। যার নাম ‘পুনর্মিলনী’। সম্প্রতি ‘ভাইরাস’ মুক্তি পেল আমার অভিনীত।

প্রশ্ন: আপনি সিনেমায় এতো পরে এলেন কেন?

গোলাম ফরিদা ছন্দা: বাণিজ্যিক ছবির অনেক প্রস্তাব পেয়েছি। অনেকে অভিনয় করার অনুরোধ করেছেন। কিন্তু তখন আমার সিনেমায় অভিনয় করার তেমন ইচ্ছা ছিল না। তাছাড়া তখন দেশের সিনেমার অবস্থাও ভালো ছিল না। এখন দেখছি অনেক নির্মাতা ভালো ভালো ছবি নির্মাণ করছেন। সেজন্য আমি সিদ্ধান্ত বদলেছি।

শেয়ার করুন