১২ এপ্রিল ২০১২, বুধবার, ০৯:২০:৪৫ পূর্বাহ্ন


বিদ্যুত কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি বিএনপির
বিশেষ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
বিদ্যুত কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি বিএনপির


অবিরাম লোডশেডিং ও কৃষি খাতে দুর্নীতির প্রতিবাদ জানিয়ে ৭ জুন বৃহস্পতিবার সারাদেশে জেলা সদরে বিদ্যুত কার্যালয়ের সামনে এক ঘন্টা অবস্থান করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে স্মারকলিপি দেবে বিএনপি। গত ৫ জুন মঙ্গলবার দুপুরে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। তিনি বলেন, ‘‘অসহনীয় লোডশেডিং ও কৃষি খাতে ব্যাপক দুর্নীতির প্রতিবাদে আগামী ৮ জুন সকাল ১১ টা থেকে ১২ টা পর্যন্ত জেলা সদরে বিদ্যুতে অফিসের সামনের একঘন্টার অবস্থান কর্মসূচি ও স্মারকলিপি প্রদান করা হবে।”

বর্তমান বিদ্যুত পরিস্থিতি তুলে ধরে রিজভী বলেন, সারাদেশে বিদ্যুতের ভয়াবহ লোডশেডিংয়ে মানুষের এখন ত্রাহি ত্রাহি অবস্থা। গ্রামে-গঞ্জে ২৪ ঘন্টায় এখন দুই-এক ঘন্টা বিদ্যুত আসে। মফস্বল শহরগুলোতে রাতে ২ ঘন্টার বেশী বিদ্যুত থাকে না। দিনের বেলাতেও পাঁচ-ছয় ঘন্টা লোডশেডিং থাকে। রাজধানীতে ভয়াবহ খরতাপের ধুমায়িত বহ্নিতে মানুষ মনে হয় গ্যাস চেম্বারের মধ্যে বসবাস করছে। এখানেও দিনে-রাতে ৩/৪ ঘন্টার বেশি বিদ্যুত থাকে না। গণতন্ত্রকে কাফন পরিয়ে তথাকথিত উন্নয়নের ইন্দ্রজাল সৃষ্টির অপপ্রয়াস এখন দেশবাসী দেখছে। তিনি বলেন, শুধু নিজেদের ঘনিষ্ঠজনকে বিপুল-অর্থবিত্তের মালিক করার জন্যই রেন্টাল-কুইক রেন্টাল বিদ্যুত প্রকল্প স্থাপনের সুযোগ দেয়া হয়েছে। এক্ষেত্রে ভতুর্কির নামে জনগণের হাজার হাজার কোটি টাকা পকেট থেকে কেটে নেয়া হয়েছে, কিন্তু এটি যে ছিল এক ধরনের জালিয়াতি, সেটিই এখন বিকট লোডশেডিংয়ের আত্মপ্রকাশ-তার সুষ্পষ্ট প্রমাণ জনগণ দেখতে পাচ্ছে। লোডশেডিংয়ের বর্তমান দুর্বিষহ পরিস্থিতির জন্য প্রধানমন্ত্রীর আশীর্বাদপুষ্ট সামিট গ্রুপসহ বিভিন্ন প্রাইভেট বিদ্যুত স্থাপনা কেন্দ্র। 

তাহলে আজ কেন পায়রা তাপবিদ্যুত কেন্দ্রসহ একের পর এক বিদ্যুত কেন্দ্রগুলো বন্ধ হয়ে যাচ্ছে? আওয়ামী সরকার বিদ্যুত খাতে লুটপাটের সুযোগ দিয়ে ফৌজদারী অপরাধ করেছে। বিদ্যুত খাতে লুটপাটকে বৈধ করতেই ইনডেমনিটি আইন করা হয়েছে। সেজন্য এই রেন্টাল-কুইক রেন্টালের সাথে যারা জড়িত তাদের গ্রেফতার করা উচিত। এরা জনগণের সবচেয়ে বড় দুশমন।

গণতন্ত্র মঞ্চের শান্তিপূর্ণ রোড মার্চে চলাকালে বগুড়ার মোকামতলায় আওয়ামী লীগের সন্ত্রাসীদেগর হামলার ঘটনার নিন্দা জানান রিজভী। তিনি ঘটনার সাথে জড়িত চিহ্নিত সন্ত্রাসীদের অবিলম্বে গ্রেফতার দাবি করেছেন। মহানগর দক্ষিণ বিএনপির সদস্য রফিকুল আলম মজনু সকল মামলায় উচ্চ আদালতের জামিনের পর আরেকটি মামলায় আটক দেখিয়ে কারাগারে বন্দি করে রাখার সরকারি উদ্যোগের নিন্দা জানান রিজভী।

সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, প্রচার সম্পাদক শহিদ উদ্দিন চৌধুরী এ্যানী, কেন্দ্রীয় নেতা শামসুর রহমান শিমুল বিশ্বাস, মীর সরাফত আলী সপু, মুনির হোসেন, রফিকুল ইসলাম, সেলিমুজ্জামান সেলিম, আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, আকরামুল হাসান প্রমূখ নেতারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন