২৭ এপ্রিল ২০১২, শনিবার, ০১:০১:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
‘ব্রাজিল থেকে জীবন্ত গরু আনা সম্ভব, তবে প্রক্রিয়া জটিল’ খালেদা জিয়ার সঙ্গে মির্জা ফখরুলের ঘন্টাব্যাপী সাক্ষাৎ বিশ্বের প্রতি যুদ্ধকে ‘না’ বলার আহ্বান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭ জানুয়ারির সংসদ নির্বাচনে গণতান্ত্রিক ধারাবাহিকতা প্রতিষ্ঠা হয়েছে - হাবিবুল মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদন অনুমান ও অপ্রমাণিত অভিযোগ নির্ভর- পররাষ্ট্র মন্ত্রনালয় ইউরোপে ভারতীয় ৫২৭ পণ্যে ক্যান্সার সৃষ্টিকারি উপাদন শনাক্ত বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশে কড়াকড়ি বিএনপির আন্দোলন ঠেকানোই ক্ষমতাসীনদের প্রধান চ্যালেঞ্জ বিএনপিকে মাঠে ফেরাচ্ছে আওয়ামী লীগ উপজেলা নির্বাচন নিয়ে অদৃশ্য চাপে বিএনপি


‘বিদ্যুতের পরিস্থিতি আগামী ১০-১৫ দিনের মধ্যে স্বাভাবিক হবে’
দেশবাসীর মর্যাদা হানিকর কোনো অন্যায় কাজ আমি কখনই করি না -প্রধানমন্ত্রী
দেশ রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ০৭-০৬-২০২৩
দেশবাসীর মর্যাদা হানিকর কোনো অন্যায় কাজ আমি কখনই করি না -প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী ও সংসদ নেত্রী শেখ হাসিনা আজ সংসদে বলেছেন, তিনি কখনো এমন কোনো অন্যায় কাজ করেন নি, যা দেশের মানুষের মর্যাদা ক্ষুন্ন করতে পারে।

তিনি বলেন, বৈশ্বিক ঋণদাতা বিশ্বব্যাংকও (ডব্লিউবি) বুঝতে পেরেছে যে, তারা পদ্মা সেতু নির্মাণ নিয়ে তার সরকারের বিরূদ্ধে দুর্নীতির মিথ্যা অভিযোগ এনেছিল। প্রধানমন্ত্রী বলেন, “(যুক্তরাষ্ট্রের ওয়াাশিংটনে বিশ্ব ব্যাংকের সদর দফতরে আমার সাম্প্রতিক সফরের সময়) আমি দৃঢ়ভাবে বলেছিলাম যে, বাংলাদেশের জনগণের মর্যাদা ক্ষুনকারী কোনো অসৎ উদ্দেশ্যকে আমি কখনই সমর্থন করব না।” ঢাকা থেকে নির্বাচিত জাতীয় পার্টির সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। তিনি বলেন, “ বিশ্বব্যাংক বুঝতে পেরেছে যে তারা আমাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ এনেছে।” তিনি বলেন, বিশ্বব্যাংকের সদর দপ্তরে আলোচনার সময় তিনি আরো একবার বিশ্বব্যাংকের উদ্দেশ্যমূলক পদ্মা সেতু নির্মাণে দুর্নীতির মিথ্যা অভিযোগ আনার বিষয়ে তার ক্ষোভ প্রকাশ করেছিলেন।

আওয়ামী লীগের সংসদ সদস্য কাজিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সংসদকে জানান যে দেশে বর্তমানে (মে পর্যন্ত) মজুদকৃত খাদ্যশস্যের পরিমাণ ১৬.২৭ লাখ মেট্রিক টন। তিনি বলেন, “মোট খাদ্যশস্যের মধ্যে চালের পরিমাণ ১২.২৫ লাখ মেট্রিক টন, গম ৩.৯৬ লাখ মেট্রিক টন এবং ধানের পরিমাণ ৯ হাজার মেট্রিক টন।”

প্রধানমন্ত্রী বলেন, দেশে সর্বোচ্চ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে চলতি অর্থ বছরে (২৩ মে ২০২৩) এ পর্যন্ত ৬ দশমিক ৩৪ লাখ মেট্রিক টন চাল এবং ৬ লাখ ৮০ লাখ মেট্রিক টন গম আমদানি করা হয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য আলী আজমের এক প্রশ্নের জবাবে শেখ হাসিনা বলেন, দেশের নতুন নতুন এলাকায় ভূতাত্ত্বিক জরিপ ও সিসমিক সার্ভে কার্যক্রম জোরদার করা হয়েছে।

জাপা সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার অপর এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাদ পড়ার ফলে বাংলাদেশ ২০২৬ সালের পর, ভারতে পণ্য রপ্তানির ক্ষেত্রে শুল্কমুক্ত কোটামুক্ত সুবিধা পাবে না। তিনি বলেন, “এটি ভারতে পণ্য রপ্তানিতে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।” প্রধানমন্ত্রী বলেন, “এটি বিবেচনায় নিয়ে ভারতের সাথে ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (সিইপিএ) কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়েছে। তিনি বলেন, “এটি এখনও আলোচনার পর্যায়ে রয়েছে। সিইপিএ স্বাক্ষরিত হলে, ভারতে বাংলাদেশের রপ্তানি ১৯০ শতাংশ বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এতে জিডিপি ১.৭২ শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।”

আওয়ামী লীগের সংসদ সদস্য মমতাজ বেগমের এক প্রশ্নের জবাবে সংসদ নেতা বলেন, বর্তমানে বিশ্বের ১৭৪টি দেশে ১ কোটি ২০ লাখ কর্মরত প্রবাসী রয়েছেন।


বিদ্যুত পরিস্থিতি প্রসঙ্গ 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বলেছেন, জাতীয় গ্রিডে আরও বিদ্যুৎ যুক্ত হওয়ার ফলে চলমান বিদ্যুতের পরিস্থিতি আগামী ১০-১৫ দিনের মধ্যে স্বাভাবিক হবে।

তিনি বলেন, ‘আমরা লোডশেডিং করতে বাধ্য হচ্ছি। আমি জানি, মানুষ কষ্ট পাচ্ছে, মানুষের দুঃখ-কষ্ট উপলব্ধি করতে পারি। আমরা আমাদের সাধ্যমত চেষ্টা করছি। আগামী দু-একদিনের মধ্যে জাতীয় গ্রিডে আরও ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হবে। ১০-১৫ দিনের মধ্যে আরও বিদ্যুৎ যুক্ত হবে। তখন আর কোনো কষ্ট থাকবে না।’

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির ভাষণে তিনি এ কথা বলেন।

 প্রধানমন্ত্রী বলেন, দুর্ভাগ্যবশত, এবার মানুষকে প্রচন্ড গরম সহ্য করতে হচ্ছে যা অস্বাভাবিক। তিনি বলেন, ‘বাংলাদেশে তাপমাত্রা ৪১ ডিগ্রিতে উঠবে তা আমরা ভাবতেও পারতাম না।’

তিনি বলেন, বৃষ্টি নেই, এতে দুর্ভোগ আরও বেড়েছে। ‘উপায় খুঁজতে আমরা বারবার মিটিংয়ে বসেছি এবং এই কষ্ট লাঘবের চেষ্টা করছি’, তিনি বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ একাই শুধু বৈশ্বিক কারণে সৃষ্ট এই সমস্যার মুখোমুখি হচ্ছে না। তিনি বলেন, তাঁরা বাংলাদেশকে ভালো অবস্থানে রেখে প্রতিটি ঘরে বিদ্যুৎ সরবরাহ করলেও বৈশ্বিক পরিস্থিতি সবকিছুকে বিপর্যস্ত করে দিয়েছে। তথ্যসূত্র: বাসস। 


শেয়ার করুন