২৯ এপ্রিল ২০১২, সোমবার, ১০:০৬:৩৪ পূর্বাহ্ন


কান্নাজড়িত কন্ঠে তামিমের অবসরের ঘোষনা
মাসউদুর রহমান
  • আপডেট করা হয়েছে : ০৬-০৭-২০২৩
কান্নাজড়িত কন্ঠে তামিমের অবসরের ঘোষনা অবসর ঘোষনা কালে তামিম। প্রশ্ন উঠেছে সেচ্ছায় না বাধ্য হয়ে এ ঘোষনা/ছবি সংগৃহীত


আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষনা দিলেন বাংলাদেশের ড্যাসিং ওপেনার ও ওয়ানডে ভার্সানের জাতীয় দলের অধিনায়ক তামিম ইকবাল। আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের মাঝপথে বাংলাদেশ অধিনায়ক হটাৎ করে আজ দুপুরে সাংবাদিক ডেকে তার আবেগঘন কথাবার্তার মধ্য দিয়ে তার অবসরের ঘোষনা দেন।
ক্রিকেট থেকে অবসর নেয়ার কথা বলতে যেয়ে বার বার তিনি কথা বন্ধ করে কেদেছেন। একবুক অভিমান নিয়ে তার এ চলে যাওয়া সেটা তার কথাতেই ফুটে উঠেছিল। কী সেই অভিমান, যার জন্য তাকে সিরিজের মাঝপথে ক্রিকেট ছেড়ে চলে যেতে হলো। তবে তামিমের এ হটাৎ অবসরের ঘোষনার ব্যাপারে অভিযোগের তীর বিসিবি’র কতিপয় কর্মকর্তাদের বিপক্ষে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।

আজ বৃহস্পতিবার চট্টগ্রামে নিজ বাড়ীর কাছে বসেই কান্নাজড়িত ওই ঘোষনা দেন ১৬ বছর ক্রিকেট ক্যারিয়ারের বাহাতি ওপেনার তামিম ইকবাল।
উল্লেখ্য, আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে চরম ব্যাটিং ব্যার্থতা দেখিয়েছে বাংলাদেশ জাতীয় দল। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডিএল এ হারলেও দলের ব্যাটিং ব্যার্থতায় মনে হয়েছে বিসিবি ও খেলোয়াদের মধ্যে কোনো একটা সমস্যা চলছিল। তামিমের সিরিজের মাঝপথে অবসরের ঘোষনা ওই সন্দেহ আরো দানা বেঁধে উঠলো।


প্রেস কনফারেন্সে কান্নায় ভেঙ্গে পরেন তামিম ইকবাল/ছবি সংগৃহীত


উল্লেখ্য, এর আগে অভিজ্ঞ মাশরাফিকেও অতৃপ্তভাবে ক্রিকেট ছেড়ে দিতে হয়েছে। ওই পথে হেটেছেন আরেক অভিজ্ঞ অর্থাৎ বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপান্ডবের আরেক সৈনিক মাহমুদুল্লাহ রিয়াদ। দলে পঞ্চ পান্ডবের আর বাকী রইলেন এক দুই, সাকিব আল হাসান ও মুশফিকুর রহীম।

বিশ্বকাপের মাস তিনেক আগে তামিমের এমন বিদায়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ড চিন্তায় পরে যাবার কথা তার রিপ্লেসম্যান্টে। কারন বিশ্বকাপে তামিম অভিজ্ঞ একজন ক্রিকেটার। তবে তামিমকে নিয়ে টিম বাংলাদেশেও রয়েছে অনেক কথা। ২৪১ টি ওয়ানডে খেলা তামিম ভেতরগত সেসব কথাবর্তা বা তার জন্য অসন্মানক কোনো পদক্ষেপ বা সিদ্ধান্ত হচ্ছে কি না নানা কিছু চিন্তা করেই তার এ অবসর। তবে সিরিজের মাঝপথে ওই সিদ্ধান্তটা রহস্যঘেরাই দেখছেন ক্রিকেটাভিজ্ঞরা।


উল্লেখ্য,

তামিম বাংলাদেশের হয়ে খেলেছেন, ৭০ টেস্ট, ও ২৪১ টি ওয়ানডে ও ৭৮ টি টি-২০ ম্যাচ।  এরমধ্যে টেষ্টে তার রান ১০টি সেঞ্চুরী সহ রান ৫১৩৪। ওয়ানডেতে ১৪ সেঞ্চুরী সহ রান ৮৩১৩। টি-২০ তে ১টি সেঞ্চুরী সহ তার রান ১৭৫৮।

টেস্টে তার অভিষেক হয় ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে। আর ওয়ানডে অভিষেক ঘটে ২০০৭ এ হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে।



শেয়ার করুন